Homeঅ্যাপ্লিকেশননিশ্চিন্তে হবে চ্যাটিং, সিকিউরিটি আরও জোরদার করল WhatsApp

নিশ্চিন্তে হবে চ্যাটিং, সিকিউরিটি আরও জোরদার করল WhatsApp

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি বর্তমানে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যা একটি পাসওয়ার্ড সেট আপ করে WhatsApp ডেস্কটপ অ্যাপটিকে আরও সুরক্ষিত করতে ব্যবহারকারীদের সহায়তা করবে

ইউজারদেরকে আঁটোসাঁটো নিরাপত্তা প্রদানের লক্ষ্যে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp তার Android এবং iOS ব্যবহারকারীদের জন্য একটি লক ফিচার অফার করে। এর সুবাদে ইউজাররা তাদের Android স্মার্টফোনে আঙুলের ছাপ ব্যবহার করে এবং iPhone-এ টাচ আইডি বা ফেস আইডি দিয়ে অ্যাপটি আনলক করতে পারেন। তবে সম্প্রতি জানা গিয়েছে যে, এবার এই সিকিউরিটি ফিচারটি WhatsApp Desktop-এ নিয়ে আসার পরিকল্পনা করছে Meta মালিকানাধীন অ্যাপটি।

Desktop ব্যবহারকারীদের জন্য এবার এক জোরদার সিকিউরিটি ফিচার আনছে WhatsApp

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-এর একটি রিপোর্টে বলা হয়েছে যে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি বর্তমানে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যা একটি পাসওয়ার্ড সেট আপ করে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপটিকে আরও সুরক্ষিত করতে ব্যবহারকারীদের সহায়তা করবে। ফলে এই ফিচারটি পিসি এবং ল্যাপটপে ব্যবহার করলে ইউজারদের অজান্তে আর অন্য কেউ অ্যাপটির ডেস্কটপ ভার্সন অ্যাক্সেস করতে পারবে না। তাই ব্যবহারকারীদের অতিরিক্ত নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে এই ফিচারটি যে বিশেষভাবে সহায়ক হবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। তবে এক্ষেত্রে বলে রাখি যে, হোয়াটসঅ্যাপ ডেস্কটপের জন্য স্ক্রিন লক ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে এবং খুব শীঘ্রই এটি নির্বাচিত কিছু বিটা টেস্টারদের কাছে উপলব্ধ হবে।

Desktop ইউজাররা চাইলে এই ফিচারটি ব্যবহার করতে পারেন

উল্লেখ্য যে, অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনের মতো ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও স্ক্রিন লক ফিচারটিকে ঐচ্ছিক রাখবে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ, ইউজাররা চাইলে স্বেচ্ছায় এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। তদুপরি, ব্যবহারকারীরা যদি তাদের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান বা কোনোভাবে সেটি ভুলে যান, তাহলে মেটা মালিকানাধীন অ্যাপটি তাদেরকে সেটি রিসেট করারও সুযোগ দেবে। এক্ষেত্রে বলে রাখি, পাসওয়ার্ড রিসেট করার জন্য ইউজারদেরকে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ থেকে লগ আউট করতে হবে এবং কিউআর (QR) কোডের সাথে ডিভাইসটিকে লিঙ্ক করে আবার লগ ইন করতে হবে।

Android Beta-র জন্য Companion Mode রিলিজ করেছে WhatsApp

এর পাশাপাশি সম্প্রতি এক রিপোর্ট থেকে উঠে এসেছে যে , হোয়াটসঅ্যাপ কিছু অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য কম্প্যানিয়ন মোড রোলআউট করেছে। অ্যান্ড্রয়েড ২.২২.২৪.১৮ ভার্সনে এই নয়া আপডেটটির দেখা মিলেছে, যার সুবাদে ইউজাররা তাদের বিদ্যমান হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটিকে অন্য অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেটের সাথে লিঙ্ক করতে পারবেন। এই ফিচারের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধাটি হল, ব্যবহারকারীরা তাদের বর্তমান অ্যাকাউন্টের ফোন নম্বর দিয়েই ট্যাবলেটে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করতে পারবেন। জানা গিয়েছে যে, ইউজারদেরকে একসাথে চারটি ডিভাইস কানেক্ট করার অনুমতি দেবে হোয়াটসঅ্যাপ।

প্রসঙ্গত জানিয়ে রাখি, কম্প্যানিয়ন ফিচারটি ব্যবহার করতে হলে ইউজারদেরকে হোয়াটসঅ্যাপ সেটিংস (WhatsApp Settings)-এ গিয়ে ‘লিঙ্কড ডিভাইসেস’ (Linked Devices)-এ ট্যাপ করতে হবে। এবার নিজেদের বিদ্যমান WhatsApp অ্যাকাউন্টের সঙ্গে সেকেন্ডারি ডিভাইসগুলিকে কানেক্ট করার জন্য ব্যবহারকারীদেরকে স্বয়ংক্রিয়ভাবে জেনারেট হওয়া QR কোডটি ব্যবহার করতে হবে। এরপর ঠিক WhatsApp Desktop-এর মতো, অ্যাপটির সাথে সংযুক্ত থাকা সেকেন্ডারি ডিভাইসগুলিতে সমস্ত চ্যাট হিস্ট্রি এবং অন্যান্য ডেটা সিঙ্ক হয়ে যাবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, বর্তমানে Companion Mode-টি কেবলমাত্র নির্বাচিত কিছু বিটা টেস্টারদের জন্য উপলব্ধ রয়েছে। সেক্ষেত্রে আশা করা যেতে পারে যে, খুব শীঘ্রই WhatsApp-এর স্টেবল ভার্সনে এই ফিচারটিকে দেখা যাবে।

আরও পড়ুন