হোয়াটসঅ্যাপে মেসেজ আদান প্রদান এখন আরও নিরাপদ, ডিসঅ্যাপেয়ারিং মেসেজে এল আমূল পরিবর্তন

এখন আর ফোনের গ্যালারিতে সেভ হবে না Disappearing চ্যাট মিডিয়া

WhatsApp Disappearing Messages new design Look

রোজকার অনর্গল WhatsApp চ্যাটিংয়ে একগুচ্ছ মিডিয়া ফাইল (মেসেজ, ইমেজ বা ভিডিও) আমাদের ফোনে জমা হয়। ফলে স্টোরেজ বাঁচাতে দিনের শেষে খুঁজে খুঁজে সমস্ত অপ্রয়োজনীয় ফাইলগুলিকে ডিলিট করতে হয়, যা সকলের জন্যই খুবই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। ইউজারদেরকে এই মুশকিলের হাত থেকে রেহাই দিতেই গত বছরের আগস্ট মাসে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Messages) নামক একটি মজাদার ও কার্যকর ফিচার রোলআউট করেছিল WhatsApp, যা এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ডিলিট হয়ে যায়। ফলে খুব স্বাভাবিকভাবেই লঞ্চের পর থেকেই এই ফিচারটি ইউজারদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে এখন ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে Meta মালিকানাধীন কোম্পানিটি এই ফিচারটির চেহারায় বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করেছে। অর্থাৎ সোজা কথায় বললে, এবার ইউজারদের চোখে নতুন রূপে ধরা দেবে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’-এর ইন্টারফেস।

নতুন রূপে, নতুন ডিজাইন সহ আসছে Disappearing Messages ফিচার

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo হালফিলে এই খবরটি প্রকাশ্যে এনেছে। জানা গিয়েছে যে, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটিকে পুনর্নবীকরণ করা হয়েছে, যার জেরে এটির ইন্টারফেসে একটি নতুন ডিজাইন ইউজারদের চোখে ধরা পড়বে। অ্যান্ড্রয়েড (Android) বিটা ভার্সনের ২.২২.২৪.৯ আপডেটে এই ফিচারটিকে দেখা গিয়েছে। সেক্ষেত্রে বিটা টেস্টাররা বর্তমানে এই ফিচারটি ব্যবহার করতে চাইলে গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ইন্সটল করে নিতে পারেন।

Screenshot 2022 11 08 160051

প্রসঙ্গত জানিয়ে রাখি, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটির নতুন ইন্টারফেসটি দেখার জন্য ইউজারদেরকে হোয়াটসঅ্যাপ ওপেন করে ধাপে ধাপে সেটিংস (Settings) > প্রাইভেসি (Privacy) > ডিসঅ্যাপেয়ারিং মেসেজ (Disappearing Messages) অপশনগুলি সিলেক্ট করতে হবে। এরপর ইউজাররা উপরের স্ক্রিনশটের মতো ডিসঅ্যাপেয়ারিং মেসেজের নতুন ইউআই (UI)-টি দেখতে পাবেন। স্ক্রিনশটে স্পষ্টতই দেখা যাচ্ছে যে, নতুন ইউআই-তে একটি বড়োসড়ো টাইমার ইমেজের পাশাপাশি ডিসঅ্যাপেয়ারিং মেসেজ কী, সে সম্পর্কে বেশ কিছুটা ব্যাখ্যা দেওয়া হয়েছে। এরপরে নতুন আপডেটে ইউজাররা দুটি অপশন দেখতে পাবেন – ডিফল্ট মেসেজ টাইমার (Default Message Timer) এবং অ্যাপ্লাই টাইমার টু চ্যাটস (Apply Timer to Chats)।

এক্ষেত্রে জানিয়ে রাখি, সকল চ্যাটের অন্তর্গত সমস্ত মেসেজ কতক্ষণ অন্তর ডিলিট হবে, সেই টাইমটি ডিফল্ট মেসেজ টাইমারে ইউজাররা সেট করে রাখতে পারবেন। ফলে বিভিন্ন চ্যাটের ক্ষেত্রে ব্যবহারকারীদের আর এটি বারংবার সেট করতে হবে না। অন্যদিকে, অ্যাপ্লাই টাইমার টু চ্যাটস বিকল্পে ইউজাররা কোনো চ্যাট সিলেক্ট করলে নতুন মেসেজগুলি স্বয়ংক্রিয়ভাবে উধাও হয়ে যাবে।

আগের তুলনায় Disappearing Messages ফিচারে ঘটে গিয়েছে আমূল পরিবর্তন

Screenshot 2022 11 08 161753

যারা বর্তমানে পুরোনো ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার ব্যবহার করেন, উপরের স্ক্রিনশটটা নিশ্চয়ই তাদের চোখে ভাসছে। সেক্ষেত্রে কীভাবে এই ফিচারটিতে হোয়াটসঅ্যাপ হালফিলে আমূল পরিবর্তন এনেছে, তা নিশ্চয়ই আপনারা সকলেই খুব ভালোভাবেই বুঝতে পারছেন। উল্লেখ্য যে, আগে ইউজারদের কাছে কেবলমাত্র এই ফিচারটি টার্ন অন এবং অফ করার সুযোগ ছিল, কিন্তু এখন ব্যবহারকারীরা এটিকে নিজেদের প্রয়োজনমতো কাস্টমাইজও করতে পারবেন। বলে রাখি, বর্তমানে নতুন সুবিধাগুলি কেবলমাত্র বিটা টেস্টারদের জন্য উপলব্ধ রয়েছে। তবে আপামর জনগণ কবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজের এই নতুন রূপটি দেখার সুযোগ পাবেন, সে বিষয়ে সংস্থার তরফে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এখন আর ফোনের গ্যালারিতে সেভ হবে না Disappearing চ্যাট মিডিয়া

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০২১ সালের আগস্টে চালু করার পর থেকে WhatsApp একাধিকবার আলোচ্য ফিচারটিতে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে। প্রাথমিকভাবে কোনো চ্যাটে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মোড টার্ন অন করা থাকলে সেই চ্যাটের যাবতীয় মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে সেভ হয়ে যেত। কিন্তু নিরাপত্তা তথা সুরক্ষা সংক্রান্ত উদ্বেগের কারণে চলতি বছরের এপ্রিলে সংস্থাটি ঘোষণা করে যে, WhatsApp আর স্বয়ংক্রিয়ভাবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ থেকে সংগৃহীত ইমেজ বা ভিডিওগুলি Android ফোনের গ্যালারি কিংবা iPhone-এর ক্যামেরা রোলে সেভ করবে না৷ সুতরাং, যদি কোনো চ্যাট থ্রেডে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটি এনাবেল করা থাকে, তবে সেই চ্যাট থেকে কোনো ডেটা সেভ করবে না Meta মালিকানাধীন সংস্থাটি।