এবার হোয়াটসঅ্যাপেও মিলবে মিসড কল অ্যালার্ট, চালু হল ডু নট ডিস্টার্ব ফিচার

WhatsApp-এ আসছে 'Do Not Disturb' সহ মিসড কল অ্যালার্টের সুবিধা

WhatsApp Do Not Disturb new feature roll out

বিশ্বজুড়ে কোটি কোটি ব্যবহারকারীর সবচেয়ে প্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হল WhatsApp। প্রতিদিন এই অ্যাপ মারফত একাধিক ফটো ও ভিডিও শেয়ার করার পাশাপাশি ভয়েস ও ভিডিও কলিংয়ের মাধ্যমেও বন্ধু এবং আত্মীয়পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখেন ব্যবহারকারীরা। আর ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে আরও উন্নত করতে Meta মালিকানাধীন কোম্পানিটিও হামেশাই এই অ্যাপে নিত্যনতুন ফিচার যুক্ত করতে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, খুব শীঘ্রই এই অ্যাপ্লিকেশনে আরও একটি নতুন ফিচার আসতে চলেছে, যার নাম ‘ডু নট ডিস্টার্ব’ (Do Not Disturb)। এই ফিচারটি অন করা থাকলে WhatsApp-এ মিসড কল অ্যালার্ট পেতে সক্ষম হবেন ইউজাররা।

WhatsApp-এ আসছে ‘Do Not Disturb’ সহ মিসড কল অ্যালার্টের সুবিধা

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি এই নতুন ফিচারটির খবর প্রকাশ্যে এনেছে। সংস্থাটি জানিয়েছে যে, মেটা মালিকানাধীন কোম্পানিটি খুব শীঘ্রই তার ব্যবহারকারীদের জন্য একটি নতুন ‘Do Not Disturb’ API (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) আনতে চলেছে। এই ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে প্রাপ্ত মিসড কল সম্পর্কে যাবতীয় তথ্য পেতে সক্ষম হবেন। সোজা কথায় বললে, উক্ত ফিচারটি অন করা থাকলে সমস্ত ইনকামিং কল ব্লক করে দেবে হোয়াটসঅ্যাপ। এর ফলে ব্যবহারকারীরা একদম নির্ঝঞ্ঝাটে কোনো মিটিংয়ে যোগ দিতে বা গাড়ি চালাতে বা নিশ্চিন্তে ঘুমোতে পারবেন। তবে মোডটি অন থাকাকালীন কারা ফোন করেছিল, সে সম্পর্কিত নোটিফিকেশন পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

উল্লেখ্য যে, WABetaInfo হোয়াটসঅ্যাপের এই আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। জানা গিয়েছে যে, অ্যান্ড্রয়েড (Android) বিটার ২.২২.২৪.১৭ ভার্সনে এই ফিচারটি উপলব্ধ রয়েছে। সেক্ষেত্রে আপনি যদি বিটা ইউজার হয়ে থাকেন, তাহলে অ্যাপের সেটিংসে গিয়ে এই ফিচারটি অ্যাক্টিভেট করতে পারেন। ফিচারটি অ্যাক্টিভেট করার পর আপনি আপনার কোনো বন্ধু বা পরিবারের সদস্যদের কয়েক সেকেন্ডের জন্য আপনাকে একটি হোয়াটসঅ্যাপ কল করতে বলুন। এরপর এই মিসড কলটির জন্য আপনি যদি অ্যাপে ‘সাইলেন্সড বাই ডু নট ডিস্টার্ব’ (Silenced by Do Not Disturb) লেখা লেবেলটি দেখতে পান, তাহলে বুঝবেন যে আপনার ফোনে এই ফিচারটি সফলভাবে অ্যাক্টিভেট করা হয়েছে। WABetaInfo আরও জানিয়েছে যে, বর্তমানে কেবল বিটা ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি উপলব্ধ হলেও খুব শীঘ্রই এটি স্টেবল ভার্সনেও রোলআউট হবে।

গ্রুপ চ্যাটের জন্য WhatsApp আনতে চলেছে একটি নতুন ফিচার

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, WhatsApp আরও একবার গ্রুপের মেম্বারের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে। উল্লেখ্য যে, বর্তমানে কোনো গ্রুপে সর্বোচ্চ ৫১২ জন সদস্যকে অন্তর্ভুক্ত করা যায়, তবে খুব শীঘ্রই এই সংখ্যাটিকে বাড়িয়ে ১,০২৪ করতে চলেছে Meta মালিকানাধীন কোম্পানিটি। অর্থাৎ, এবার অ্যাডমিনরা একটি গ্রুপে ১,০২৪ জন পর্যন্ত মেম্বারকে অ্যাড করতে পারবেন। জানা গিয়েছে যে, খুব শীঘ্রই Android এবং iOS-এর নির্বাচিত কিছু বিটা টেস্টারদের জন্য এই ফিচারটি উপলব্ধ হবে। তবে আপামর জনগণ কবে এটি ব্যবহার করার সুযোগ পাবেন, সে বিষয়ে সংস্থার তরফে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।