Homeঅ্যাপ্লিকেশনআপডেট না করলে হ্যাক হবে ফোন, WhatsApp ব্যবহারকারীদের সর্তক করল খোদ সংস্থা

আপডেট না করলে হ্যাক হবে ফোন, WhatsApp ব্যবহারকারীদের সর্তক করল খোদ সংস্থা

আপনাদের ডিভাইস যদি এখনো হোয়াটসঅ্যাপকে লেটেস্ট ভার্সনে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে না থাকে, তাহলে অ্যাপ স্টোরে গিয়ে এই নতুন আপডেটটি শীঘ্রই ইনস্টল করুন

আবারো খবরের শিরোনামে উঠে এলো জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) -এর নাম। তবে এবার নতুন ফিচার আনার জন্য নয়, বরং একটি ‘সিকিউরিটি ইস্যু’ -কে কেন্দ্র করে। ব্যাপারটা একটু খুলে বলি, মেটা (Meta) অধীনস্ত এই অ্যাপটি সম্প্রতি তাদের অফিসিয়াল পেজে, বিদ্যমান ভার্সনে নিরাপত্তা জনিত একটি ‘ক্রিটিকাল’ ত্রুটি বা দুর্বলতা (vulnerability) আবিষ্কারের খবর প্রকাশ করেছে। যদিও ইতিমধ্যেই এই সমস্যার সমাধান স্বরূপ, অ্যাপের একটি নতুন সংস্করণে এর প্যাচ রিলিজ করা হয়েছে বলেও জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। আর তাই, প্রত্যেক হোয়াটসঅ্যাপ ইউজার যারা এখনো পুরানো সংস্করণ ব্যবহার করছেন, তাদের নিরাপত্তার খাতিরে অবিলম্বে অ্যাপ্লিকেশনটি আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে।

সিকিউরিটি কেন্দ্রিক দুর্বলতার এড়াতে WhatsApp আপডেট করার পরামর্শ ইউজারদের

হোয়াটসঅ্যাপ তাদের ‘সিকিউরিটি অ্যাডভাইজরিস’ পেজে, সেপ্টেম্বর মাসের আপডেট বিবরণী প্রদানের সময়ে নিরাপত্তা সংক্রান্ত একটি দুর্বলতার বিশদ প্রথম প্রকাশ করেছিল। যেখানে জানানো হয়েছিল যে, এই ক্ষতিকারক বাগ (Bug) আক্রমণকারীদের ইন্টিগার (পূর্ণসংখ্যা) ওভারফ্লো হিসাবে পরিচিত একটি কোডের ত্রুটিকে কাজে লাগাতে এবং বিশেষভাবে নির্মিত করা ভিডিও কল পাঠানোর মাধ্যমে ব্যবহারকারীর স্মার্টফোনে নিজেদের কোড কার্যকর করতে দেবে।

যদিও এই ত্রুটি বা দুর্বলতার খোঁজ পাওয়া মাত্রই হোয়াটসঅ্যাপ তাদের সিকিউরিটি টিমকে সমাধান খোঁজার কাজে নিযুক্ত করে দিয়েছিল। আর ফলস্বরূপ, সংস্থাটি তাদের প্ল্যাটফর্মের লেটেস্ট সংস্করণে আলোচ্য দুর্বলতার জন্য একটি প্যাচ রিলিজ করেছে। একই সাথে, প্রত্যেক ইউজারকে অবিলম্বে অ্যাপটি আপডেট করতে বলা হয়েছে।

তাই, আপনাদের ডিভাইস যদি এখনো হোয়াটসঅ্যাপকে লেটেস্ট ভার্সনে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে না থাকে, তাহলে অ্যাপ স্টোরে গিয়ে এই নতুন আপডেটটি শীঘ্রই ইনস্টল করুন।

নতুন ফিচার রোলআউট করার কাজে ব্যস্ত WhatsApp

হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই বেশ কয়েকটি নতুন ফিচারের উপর কাজ করছে। যার মধ্যে অন্যতম হল “কল লিঙ্কস” (Call Links) বিকল্প। এই ফিচারটির মাধ্যমে, ইউজাররা কল ট্যাবের মধ্যে উপলব্ধ ‘কল লিঙ্কস’ বিকল্পে ট্যাপ করে অডিও বা ভিডিও কলিংয়ের জন্য একটি লিঙ্ক তৈরি করতে পারবে এবং সেই লিঙ্ক পরিবার তথা বন্ধুদের সাথে সহজেই শেয়ার করে তাদের ‘ইনভাইট’ করতে সক্ষম হবেন৷ আলোচ্য বৈশিষ্ট্যটি পেতে আপনাদের হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন ইনস্টল করতে হবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় ডিভাইসের জন্য কল লিঙ্কস ফিচারকে রোলআউট করার কাজ চলতি সপ্তাহ থেকে শুরু করে দেওয়া হবে, বলে নিশ্চিত করেছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন