Homeঅ্যাপ্লিকেশনভাষাগত সমস্যার দিন শেষ, WhatsApp -এ মেসেজ পাঠানোর আগে করা যাবে ট্রান্সেলেট

ভাষাগত সমস্যার দিন শেষ, WhatsApp -এ মেসেজ পাঠানোর আগে করা যাবে ট্রান্সেলেট

ভাষা এখন আর কোনো বাধাই নয়, অটোমেটিক ট্রান্সলেশন ফিচার ব্যবহার করে অনুবাদ করে নিন যে-কোনো WhatsApp মেসেজ

Meta অধিকৃত WhatsApp বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলির মধ্যে অন্যতম। গোটা দুনিয়ার কোটি কোটি মানুষ নিজেদের বন্ধুবান্ধব এবং আত্মীয়পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য প্রতিনিয়ত এই অ্যাপটি ব্যবহার করেন। রোজকার কথোপকথনের জন্য হাজারো মেসেজ এই প্ল্যাটফর্মটির মারফত করা হয়ে থাকে। WhatsApp-এর মাধ্যমে একজন ইউজার অন্য ইউজারকে যেমন মেসেজ পাঠাতে পারেন, ঠিক একইভাবে অন্য ইউজারের তরফেও মেসেজ আসে। কিন্তু অন্য কোনো ভাষায় কথা বলেন, এমন কোনো মানুষের সাথে আপনি যদি এই অ্যাপটির মারফত চ্যাট করতে চান, তাহলে সেক্ষেত্রে আপনাকে নিশ্চয়ই একটু অসুবিধায় পড়তে হবে।

কিন্তু এই প্রসঙ্গে জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপে এমন একটি ফিচার উপলব্ধ রয়েছে, যার দৌলতে আপনি কাউকে কোনো মেসেজ পাঠানোর আগে সেটিকে নিজের ইচ্ছেমতো যে-কোনো ভাষায় অনুবাদ করে নিতে পারবেন। আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি; আসলে ব্যাপারটা হল, হোয়াটসঅ্যাপে বেশ কিছু কলাকৌশল মজুত রয়েছে যা আমাদের প্রতিদিনের জীবনে নানাভাবে কাজে লাগে। কিন্তু দুঃখের বিষয় হল, এগুলির সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। তবে চিন্তার কোনো কারণ নেই, হোয়াটসঅ্যাপের খুঁটিনাটি সম্পর্কে সকলকে ওয়াকিবহল করে তুলতে হাজির হয়েছে টেকগাপ। এখন আসুন, কীভাবে হোয়াটসঅ্যাপ মারফত কাউকে কোনো মেসেজ পাঠানোর আগে সেটিকে অনুবাদ করা যাবে, তার পদ্ধতিটি একটু বিশদে জেনে নেওয়া যাক।

ভাষা এখন আর কোনো বাধাই নয়, অটোমেটিক ট্রান্সলেশন ফিচার ব্যবহার করে অনুবাদ করে নিন যে-কোনো WhatsApp মেসেজ

  • যে-কোনো হোয়াটসঅ্যাপ চ্যাট ওপেন করুন এবং একটি নতুন মেসেজ টাইপ করুন।
  • কোনো মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত মেসেজটিতে লং-প্রেস করে থাকুন (অর্থাৎ, মেসেজটির ওপর ট্যাপ করে বেশ কিছুক্ষণ হোল্ড করে রাখুন)।
  • মেনু থেকে “মোর” (More) অপশনটি নির্বাচন করুন।
  • এরপর স্ক্রিনে প্রদর্শিত মেনুর মধ্যে থেকে “ট্রান্সলেট” (Translate) বিকল্পটি নির্বাচন করুন।
  • এরপর একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে, যেখানে আপনার লেখা মেসেজটির অনুবাদ দেখা যাবে। উল্লেখ্য যে, আপনি নিজের ইচ্ছেমতো যে-কোনো ভাষায় এই অনুবাদটি করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে আপনার পছন্দসই ভাষাটি বেছে নিতে হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, আলোচ্য ফিচারটি অ্যান্ড্রয়েড (Android)-এর ক্ষেত্রে ভার্সন ২.২০.২০৬.২৪ ও তার পরবর্তী এবং আইফোন (iPhone)-এর ক্ষেত্রে ২.২০.৭০ ও এর পরের ভার্সনগুলিতে উপলব্ধ রয়েছে। উল্লেখ্য যে, কেবল দুটি ভাষায় মধ্যে কোনো মেসেজ অনুবাদের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে একটি বিল্ট-ইন ফিচার বিদ্যমান। এটিকে এনাবল করার জন্য ইউজারদেরকে হোয়াটসঅ্যাপ ওপেন করে ক্রমান্বয়ে সেটিংস (Settings) > চ্যাটস (Chats) > ল্যাঙ্গুয়েজ (Language) অপশনগুলিকে সিলেক্ট করতে হবে।

সবসময় যে অনুবাদ সঠিক হবে, তার কিন্তু কোনো নিশ্চয়তা নেই

অর্থাৎ সহজে বললে, এখন ভাষা আর কোনো বাধাই নয়, ইউজাররা নিজেদের ইচ্ছেমতো যে কারোর সাথে WhatsApp মারফত অনর্গল বার্তালাপ চালিয়ে যেতে পারবেন। তবে এক্ষেত্রে বলে রাখি, এই অটোমেটিক ট্রান্সলেশন ফিচারটি কিন্তু সর্বদা ১০০% সঠিক পরিষেবা দেয় না। অর্থাৎ, Meta মালিকানাধীন অ্যাপটি আপনার লেখা মেসেজটি অনুবাদ করে দিলেও সেটা যে একদম সঠিক হবে, তার কোনো নিশ্চয়তা নেই; তাতে ত্রুটি থাকারও সম্ভাবনা রয়েছে। তাই এই ফিচার মারফত অনুবাদ করা মেসেজ কাউকে সেন্ড করার আগে সেটিকে অবশ্যই ডাবল চেক করে নেওয়া উচিত।

আরও পড়ুন