ছবি বা ভিডিওর সাথে দেওয়া যাবে ক্যাপশন, নিজের সাথে করা যাবে চ্যাট, WhatsApp আনল‌ নতুন ফিচার

WhatsApp দুটি নতুন ফিচার মার্কেটে এনে হাজির করেছে। এর সুবাদে iOS ব্যবহারকারীরা এখন ক্যাপশন সহ মিডিয়া ফাইল ফরোয়ার্ড করতে পারবেন, এবং Android ইউজাররা নিজেরাই নিজেদেরকে WhatsApp-এ মেসেজ পাঠাতে সক্ষম হবেন

WhatsApp Messages to yourself features for android users

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে আরও উন্নত করতে হামেশাই নিত্যনতুন ফিচার রোলআউট করে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp। সেক্ষেত্রে সম্প্রতি জানা গিয়েছে যে, Meta মালিকানাধীন মেসেজিং অ্যাপটি হালফিলে আরও দুটি নতুন ফিচার মার্কেটে এনে হাজির করেছে। এর সুবাদে iOS ব্যবহারকারীরা এখন ক্যাপশন সহ মিডিয়া ফাইল ফরোয়ার্ড করতে পারবেন, এবং Android ইউজাররা নিজেরাই নিজেদেরকে WhatsApp-এ মেসেজ পাঠাতে সক্ষম হবেন। চলুন, নতুন এই ফিচারগুলির সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

WhatsApp-এ মিডিয়া ফরোয়ার্ড করার সময় iOS ব্যবহারকারীরা লিখতে পারবেন ইচ্ছামতো ক্যাপশন

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এখন আইওএস ব্যবহারকারীরা একটি ক্যাপশন দিয়ে যে-কোনো ছবি বা ভিডিও ফরোয়ার্ড করতে সক্ষম হবেন। নতুন ফিচারটির সহায়তায় ইউজাররা যখনই কাউকে কোনো মিডিয়া ফরোয়ার্ড করতে চাইবেন, তখন স্ক্রিনের নীচে একটি নতুন ক্যাপশন বক্সের আবির্ভাব ঘটবে, যেখানে নিজেদের পছন্দ অনুযায়ী ক্যাপশন লিখতে পারবেন ব্যবহারকারীরা। তবে ইউজাররা যদি কিছু লিখতে না চান, তাহলে তারা এই বক্সটিকে ডিসমিসও করতে পারবেন। এই লেটেস্ট ফিচারটি আইওএস ২২.২৩.৭৭ ভার্সনে উপলব্ধ হয়েছে। তবে সংস্থাটি যেহেতু সবেমাত্র এটি রোলআউট করতে শুরু করেছে, তাই এখনও যদি আপনার কাছে এই ফিচারটি না এসে পৌঁছোয়, তাহলে চিন্তার কোনো কারণ নেই; কেননা আর কয়েকটা দিন অপেক্ষা করলেই সকল হোয়াটসঅ্যাপ ইউজাররা এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন।

এখন WhatsApp-এ নিজেই নিজেকে মেসেজ করতে পারবেন Android ইউজাররা

মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটির নয়া ‘মেসেজ টু ইওরসেল্ফ’ (Messages to yourself) ফিচারের দৌলতে অন্য কোনো ফোন নম্বর কিংবা ডিভাইসের ব্যবহার ছাড়াই নিজের অ্যাকাউন্টে মেসেজ করতে পারবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। এর ফলে নোটপ্যাড জাতীয় অন্য কোনো অ্যাপের পরিবর্তে হোয়াটসঅ্যাপেই প্রয়োজনীয় কিছু জিনিস মেসেজ আকারে লিখে রাখা যাবে, এবং পরবর্তীকালে সেগুলিকে খুঁজে পাওয়াটাও অনেকটাই সহজ হয়ে যাবে। আবার, খুব জরুরী কিছু মেসেজ স্টার মার্ক করেও রাখতে পারবেন ব্যবহারকারীরা। তবে এক্ষেত্রে ইউজাররা যেহেতু নিজেরাই নিজেদেরকে মেসেজ করছেন, তাই অডিও কল, ভিডিও কল, মিউট নোটিফিকেশন, ব্লক বা রিপোর্ট, কিংবা লাস্ট সিন বা অনলাইন স্ট্যাটাসের মতো বৈশিষ্ট্যগুলি এখানে উপলব্ধ হবে না।

এই ফিচারটি ব্যবহার করতে চাইলে ইউজারদেরকে WhatsApp ওপেন করতে হবে, এবং তারপরে স্ক্রিনের নীচের ডান দিকের কোণে থাকা চ্যাট আইকনে ট্যাপ করতে হবে। এরপর WhatsApp ব্যবহারকারীদেরকে ফোনে মজুত থাকা সমগ্র কন্ট্যাক্ট লিস্টটি শো করবে। এখান থেকে ইউজারদেরকে নিজেদের নাম বা ফোন নম্বরটি বেছে নিতে হবে, এবং তারপরে সেটিতে ক্লিক করে তারা নিজেরাই নিজেদের সঙ্গে চ্যাটিংপর্ব শুরু করতে পারবেন।