Homeঅ্যাপ্লিকেশনডেক্সটপের পর অ্যান্ড্রয়েড অ্যাপেও স্ট্যাটাস রিপোর্টের ফিচার আনছে WhatsApp, সাবধান না হলেই বিপদ

ডেক্সটপের পর অ্যান্ড্রয়েড অ্যাপেও স্ট্যাটাস রিপোর্টের ফিচার আনছে WhatsApp, সাবধান না হলেই বিপদ

এবার অ্যান্ড্রয়েড অ্যাপের জন্যও 'স্ট্যাটাস রিপোর্ট' ফিচার আনতে চলেছে WhatsApp, এতে প্ল্যাটফর্মটি স্বচ্ছ থাকবে এবং ইউজাররা নির্বিঘ্নে এটি ব্যবহার করতে পারবেন।

দিন কয়েক আগেই আমরা জানতে পেরেছিলাম যে, জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp এবার এমন একটি ফিচার আনছে, যার মাধ্যমে ইউজাররা কারো আপত্তিজনক স্ট্যাটাস আপডেট সম্পর্কে কর্তৃপক্ষকে রিপোর্ট বা অভিযোগ করতে পারবেন। এই ফিচারটি কার্যকরী করার জন্য সংস্থাটি WhatsApp Desktop Beta-র স্ট্যাটাস সেকশনে একটি নতুন মেনু তৈরি করছে – এমনটাও তখনই নিশ্চিত হয়েছিল। সেক্ষেত্রে বিগত কয়েকদিন প্ল্যাটফর্মের Desktop Beta-র জন্য পরীক্ষামূলক পর্যায়ে রাখার পর, এবার কোম্পানি এই ফিচারটি Android Beta-য় আনতে কাজ করছে বলে শোনা যাচ্ছে।

WhatsApp-এ যা খুশি তাই স্ট্যাটাস আপডেট করার আগে ভাবতে হবে দুবার

হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস রিপোর্ট ফিচারটির মূল কার্যকারিতা হল যে, এই ফিচারের সাহায্যে অ্যান্ড্রয়েড ইউজাররা কোনো অশ্লীল আপত্তিকর ভিডিও এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতদায়ক স্ট্যাটাস সম্পর্কে সংস্থার কাছে অভিযোগ জানাতে পারবেন। এক্ষেত্রে ডেক্সটপের মতই হোয়াটসঅ্যাপ অ্যাপেরও স্ট্যাটাস সেকশনে একটি ‘রিপোর্ট’ (Report) বাটন যুক্ত হবে, যার মাধ্যমে অভিযোগ জানানো সম্ভব হবে।

জানিয়ে রাখি, যদি একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী কোনো স্ট্যাটাস আপডেট রিপোর্ট করেন, তাহলে সেই স্ট্যাটাস বা কন্টেন্টটি মডারেশন টিমের কাছে রিভিউয়ের জন্য পাঠানো হবে। এরপর হোয়াটসঅ্যাপ কোম্পানি রিপোর্ট করা স্ট্যাটাস বা কন্টেন্টগুলি যাচাই করে দেখবে, আর যদি দেখা যায় যে ওই কন্টেন্টগুলি হোয়াটসঅ্যাপের নির্দেশিকা লঙ্ঘন করেছে তাহলে এগুলির শেয়ারকারী অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে এই বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটায় বিকাশাধীন পর্যায়ে রয়েছে এবং এটি খুব শীঘ্রই রোল আউট হবে।

WhatsApp Accidental Delete ফিচার

হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যাকসিডেন্টাল ডিলিট ফিচার চালু করেছে যা ইউজারদের ভুলবশত ডিলিট করা মেসেজ চ্যাটবক্সে ফেরত আনার সুবিধা দেবে। তবে এই ফিচারটি কেবলমাত্র ‘ডিলিট ফর মি’ (Delete for me) অপশন ব্যবহার করার সময় কাজে দেবে, যার জন্য মেসেজ ডিলিট করার ২ সেকেন্ডের মধ্যে স্ক্রিনে প্রদত্ত ‘আন্ডু’ (Undo) বাটনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন