WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, শীঘ্রই ইন্টারনেট ছাড়াই হবে চ্যাটিং

সম্প্রতি ইরানে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে, তার পরিপ্রেক্ষিতে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ইরানের জনগণের সহায়তায় এগিয়ে আসার জন্য বিশ্ব সম্প্রদায়ের (গ্লোবাল কমিউনিটি) প্রতি আহ্বান জানানো হয়েছে

WhatsApp New Feature

এবার ইন্টারনেট ছাড়াই করা যাবে WhatsApp চ্যাটিং! কি, বিশ্বাস হচ্ছে না? ভাবছেন নিশ্চয়ই আমরা কোনো রসিকতা করছি? আজ্ঞে না, একেবারেই তা নয়; ইউজারদের সুবিধার্থে সম্প্রতি Meta মালিকানাধীন সংস্থাটি একটি নতুন ফিচার চালু করেছে, যার দৌলতে ইন্টারনেট সংযোগ না থাকলেও অতি অনায়াসে WhatsApp-এ চ্যাট করতে পারবেন ইউজাররা। গত ৫ জানুয়ারি একটি টুইট করে সংস্থাটি আলোচ্য ফিচারটির কথা প্রকাশ্যে এনেছে। খুব স্বাভাবিকভাবেই এই ফিচারটির সহায়তায় ব্যবহারকারীরা যে বিশেষভাবে উপকৃত হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে WhatsApp, এসে গেল নতুন ফিচার

সংস্থাটি টুইটে জানিয়েছে, ব্যবহারকারীরা যাতে সম্পূর্ণ বিনামূল্যে যে-কারোর সাথে অতি অনায়াসে ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখতে পারেন, সেজন্যই হালফিলে প্রক্সি সার্ভার (proxy server) নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। কোম্পানির মতে, নয়া ফিচারটির আগমনের সুবাদে যদি কারোর ফোনে ইন্টারনেট সংযোগ নাও থাকে, তাহলেও প্রক্সি সার্ভারের সাথে কানেক্ট করে ইউজাররা অতি অনায়াসে এই অ্যাপ মারফত চ্যাট করতে পারবেন। হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে যে, প্রক্সি সার্ভার থেকে পাঠানো এবং প্রাপ্ত সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে। ফলে বরাবরের মতোই এক্ষেত্রেও ইউজারদের গোপনীয়তার দিকে যে সংস্থাটি বিশেষভাবে লক্ষ্য রেখেছে, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে WhatsApp

প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্প্রতি ইরানে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে, তার পরিপ্রেক্ষিতে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ইরানের জনগণের সহায়তায় এগিয়ে আসার জন্য বিশ্ব সম্প্রদায়ের (গ্লোবাল কমিউনিটি) প্রতি আহ্বান জানানো হয়েছে। উল্লেখ্য যে, গত সেপ্টেম্বরের গোড়ায় হিজাব ছাড়া ইরানের রাজধানী তেহরানের রাস্তায় বেরিয়েছিলেন ২২ বছরের এক তরুণী। এর দরুন যথাযথ ‘উচিত শিক্ষা’ দিতে তাকে অন্যায়ভাবে আটক করে পুলিশ। কিন্তু এরপরে থানায় মাহশা আমিনি (Mahsa Amini) নামের ওই মেয়েটির রহস্যজনকভাবে মৃত্যু হয়, যার ফলে পশ্চিম এশিয়ার দেশটির বিভিন্ন প্রান্তে শুরু হয় তুমুল বিক্ষোভ। সেইসাথে পুলিশ ও সেনার নিপীড়নও পাল্লা দিয়ে চলতে থাকে।

খুব স্বাভাবিকভাবেই এর সুবাদে ইরানে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ফলে সেদেশের মানুষদের একে অপরের সঙ্গে যোগাযোগ করতে খুবই সমস্যা হচ্ছে। এমত পরিস্থিতিতে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, সংস্থা কর্তৃক আনীত আলোচ্য ফিচারটির সহায়তায় গোটা দেশজুড়ে ইন্টারনেট শাটডাউন থাকলেও ব্যবহারকারীরা অতি অনায়াসে হোয়াটসঅ্যাপে চ্যাট করতে পারবেন। স্বভাবতই ইরানের বাসিন্দাদের মতো অন্যান্য যে সকল দেশের মানুষেরা বর্তমানে এরকম প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে দিন গুজরান করছেন, তাদের জন্যও আলোচ্য ফিচারটি নিঃসন্দেহে খুবই কার্যকর হবে।

প্রক্সি সার্ভারের সহায়তায় যে-কোনো পরিস্থিতিতে একে অপরের সঙ্গে সম্পূর্ণ বিনামূল্যে যোগাযোগ করতে পারবেন ইউজাররা

WhatsApp-এর তরফে জানানো হয়েছে যে, ইউজাররা যাতে একে অপরের সঙ্গে সম্পূর্ণ বিনামূল্যে খুব সহজেই সংযোগ সাধন করতে পারেন, তার জন্য প্রক্সি সার্ভারকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। সংস্থার দাবি অনুযায়ী, কোনো দেশে যদি অনির্দিষ্ট কারণে কখনো WhatsApp ব্লক করে দেওয়া হয়, তাহলেও ব্যবহারকারীরা তাদের বন্ধুবান্ধব এবং আত্মীয়পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখতে প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারবেন। সবচেয়ে বড়ো কথা হল, যেহেতু প্রক্সি সার্ভার মারফত সেন্ড করা মেসেজগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে, তাই কোনো অবস্থাতেই ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তার দিকটি বিঘ্নিত হবে না। উল্লেখ্য, আলোচ্য ফিচারটি ব্যবহার করতে চাইলে ইউজারদেরকে WhatsApp-এর লেটেস্ট ভার্সনটি ফোনে ইনস্টল করতে হবে।