অ্যাপ্লিকেশন

WhatsApp আনছে নতুন ফিচার, নোটিফিকেশন থেকেই ব্লক করা যাবে যে কাউকে

বর্তমান ডিজিটাল যুগে WhatsApp কমবেশি আমাদের সকলের জন্য খুবই জরুরি একটি মেসেজিং অ্যাপ হয়ে উঠেছে। কাজের প্রয়োজনে কিংবা অবসর সময়ে বন্ধুদের সাথে আড্ডা দিতে এই অ্যাপ মারফত রোজ হাজারো মেসেজ চালাচালি হয়ে থাকে। তবে চেনা মানুষদের পাশাপাশি কখনো-কখনো উল্টোপাল্টা অজানা নম্বর থেকে অনেক মেসেজ আমাদের ফোনে আসে। অনেক সময় এই ধরনের মেসেজ এত বিপুল সংখ্যায় আসতে থাকে যে, এর সুবাদে প্রচুর প্রয়োজনীয় মেসেজ আমাদের চোখের আড়ালে চলে যায়। যদিও আলাদা-আলাদাভাবে প্রতিটি কন্ট্যাক্টসকে ব্লক করার সুবিধা WhatsApp-এ মজুত রয়েছে, তবে বিপুল সংখ্যায় অবাঞ্ছিত মেসেজ আসতে থাকলে তখন এই কাজ করা ইউজারদের পক্ষে নিতান্তই সময়সাপেক্ষ এবং সেইসাথে বিরক্তিকর হয়ে দাঁড়ায়। তাই এই সমস্যার হাত থেকে ব্যবহারকারীদেরকে মুক্তি দিতে বর্তমানে Meta মালিকানাধীন প্ল্যাটফর্মটি একটি নতুন শর্টকাট চালু করার জন্য কাজ করছে, যার সুবাদে নোটিফিকেশন বার থেকেই কাউকে অতি অনায়াসে ব্লক করে দিতে পারবেন ইউজাররা।

এবার সরাসরি নোটিফিকেশন বার থেকেই কাউকে অতি অনায়াসে করা যাবে ব্লক, WhatsApp আনছে নতুন ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র এক রিপোর্টে হালফিলে এই খবরটি প্রকাশ্যে এসেছে। WABetaInfo নিশ্চিতভাবে জানিয়েছে যে, মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটি বর্তমানে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যার দৌলতে ব্যবহারকারীরা চ্যাট মেসেজ নোটিফিকেশন থেকে সরাসরি কাউকে ব্লক করতে সক্ষম হবেন। তবে সবসময় কিন্তু এই কাজটি করা যাবে না; রিপোর্ট অনুযায়ী, ইউজাররা যখন কোনো অজানা নম্বর থেকে মেসেজ রিসিভ করবেন, তখনই কেবলমাত্র এই শর্টকাটটিকে কাজে লাগিয়ে কাউকে ব্লক করা যাবে। আরও সহজে বললে, কোনো অজানা নম্বর থেকে মেসেজ রিসিভ করলে কেবলমাত্র তখনই সেই নম্বরটিকে নোটিফিকেশন বার থেকে এক চুটকিতেই ব্লক করতে পারবেন ইউজাররা। ফলে চেনা কোন নম্বর ব্লক করার ক্ষেত্রে এই শর্টকাটটি প্রযোজ্য হবে না। WABetaInfo আরও জানিয়েছে যে, নতুন শর্টকাট ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে এবং ভবিষ্যতের কোনো-এক আপডেটে এটি হোয়াটসঅ্যাপে উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে।

খুব শীঘ্রই চ্যাট ওপেন না করেই কাউকে ব্লক করতে পারবেন ইউজাররা, WhatsApp নিয়ে আসছে এক নতুন ফিচার

প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে কাউকে ব্লক করতে হলে ইউজারদেরকে প্রথমে সংশ্লিষ্ট চ্যাটটি ওপেন করতে হয়। তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটি হালফিলে এমন একটি ফিচার রোলআউট করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে, যার দৌলতে ভবিষ্যতে ইউজাররা চ্যাট ওপেন না করেই কোনো কন্ট্যাক্টসকে অতি অনায়াসে ব্লক করতে পারবেন। রিপোর্ট অনুযায়ী, এই ফিচারটি আগামী দিনে রোলআউট হলে প্রথমে সংশ্লিষ্ট কন্ট্যাক্ট, তারপরে থ্রি-ডট, এবং তারপরে ব্লক অপশনে ক্রমান্বয়ে সিলেক্ট করলেই কাউকে খুব সহজে ব্লক করতে পারবেন ইউজাররা। সর্বোপরি, এর জন্য সংশ্লিষ্ট চ্যাটটিকে ওপেন করারও প্রয়োজন পড়বে না। তবে ঠিক কবে নাগাদ এই ফিচারটি উপলব্ধ হবে, সে সম্পর্কে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

এবার ইন্টারনেট ছাড়াই চ্যাট করা যাবে WhatsApp-এ

অন্যদিকে, ইউজারদের সুবিধার্থে সম্প্রতি Meta মালিকানাধীন সংস্থাটি একটি নতুন ফিচার চালু করেছে, যার দৌলতে ইন্টারনেট সংযোগ না থাকলেও অতি অনায়াসে WhatsApp-এ চ্যাট করতে পারবেন ব্যবহারকারীরা। সংস্থাটি জানিয়েছে, ইউজাররা যাতে সম্পূর্ণ বিনামূল্যে যে-কারোর সাথে অতি অনায়াসে ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখতে পারেন, সেজন্যই হালফিলে প্রক্সি সার্ভার (proxy server) নিয়ে হাজির হয়েছে কোম্পানি। তাই এখন যদি কারোর ফোনে ইন্টারনেট সংযোগ নাও থাকে, তাহলেও প্রক্সি সার্ভারের সাথে কানেক্ট করে ইউজাররা অতি অনায়াসে এই অ্যাপ মারফত চ্যাট করতে পারবেন। ফলে আপদকালীন পরিস্থিতিতে এই ফিচারটি যে ব্যবহারকারীদেরকে ব্যাপকভাবে উপকৃত করবে, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য যে, প্রক্সি সার্ভার থেকে পাঠানো এবং প্রাপ্ত সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে।

Back to top button