তারিখ ধরে খুঁজে পাওয়া যাবে পুরানো চ্যাট, WhatsApp আনল নতুন সুবিধা

এবার বহুদিন আগে করা চ্যাট এক চুটকিতেই খুঁজে পাওয়া যাবে, WhatsApp নিয়ে এল “search for messages by date” ফিচার

WhatsApp Search for Messages by Date feature roll out for iOS

ব্যবহারকারীদের সুবিধার্থে প্রায়শই নতুন ফিচার রোলআউট করা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর নিত্যদিনের কাজ বললেই চলে। এর সুবাদে ইউজারদের ব্যবহারিক এক্সপেরিয়েন্স আরও উন্নত হওয়ার পাশাপাশি গোটা বিশ্বে অ্যাপটির জনপ্রিয়তাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Meta মালিকানাধীন প্ল্যাটফর্মটি হালফিলে “সার্চ ফর মেসেজেস বাই ডেট” (search for messages by date) নামক আরও একটি নতুন ফিচার রোলআউট করেছে। এর সুবাদে কোনো কন্ট্যাক্টসের সাথে বহুদিন আগে করা চ্যাট খুব সহজেই খুঁজে পাবেন ইউজাররা। উল্লেখ্য যে, মাসখানেক আগে আলোচ্য ফিচারটিকে iOS বিটা টেস্টারদের জন্য উপলব্ধ করা হয়েছিল। তবে এবার স্টেবল ভার্সনে এটির আগমন ঘটেছে বলে খবর মিলেছে।

এবার বহুদিন আগে করা চ্যাট এক চুটকিতেই খুঁজে পাওয়া যাবে, WhatsApp নিয়ে এল “search for messages by date” ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store)-এ উপলব্ধ অ্যাপটির ২৩.১.৭৫ ভার্সন আপডেটে আইওএস ব্যবহারকারীদের জন্য পাকাপাকিভাবে আলোচ্য ফিচারটিকে উপলব্ধ করা হয়েছে। অর্থাৎ, ইউজাররা হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি নিজেদের আইফোনে ইন্সটল করে নিলেই উক্ত ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। WABetaInfo জানিয়েছে যে, নয়া ফিচারটির দৌলতে এখন ব্যবহারকারীরা অ্যাপে প্রদর্শিত নতুন ‘ক্যালেন্ডার আইকন’ (calendar icon)-এ ট্যাপ করে নির্দিষ্ট কোনো তারিখে কারোর সাথে করা যাবতীয় চ্যাট এক নিমেষেই পড়ে ফেলতে সক্ষম হবেন। তবে এর জন্য ব্যবহারকারীদেরকে সংশ্লিষ্ট তারিখ, মাস এবং বছরটি সঠিকভাবে এন্টার করতে হবে। অর্থাৎ সহজে বললে, দীর্ঘদিন আগে কারোর সাথে করা কোনো চ্যাটের নাগাল পেতে হলে এখন আর ইউজারদের অযথা হয়রান হতে হবে না।

খুব শীঘ্রই সকল iPhone ইউজাররা এই ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবেন

WABetaInfo আরও জানিয়েছে যে, যেহেতু সবেমাত্র নতুন ফিচারটি রোলআউট হয়েছে, তাই এই মুহূর্তে সকল আইফোন ব্যবহারকারীরা হয়তো এটির অ্যাক্সেস নাও পেতে পারেন। তবে যারা বর্তমানে এই ফিচারটি ব্যবহার করতে পারছেন না, তাদের কিন্তু মন খারাপ করার কোনোও কারণ নেই। কারণ হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী কয়েকদিনের মধ্যেই আলোচ্য ফিচারটি সকল আইফোন ইউজারদের কাছে নিশ্চিতভাবে পৌঁছে যাবে।

এবার ইন্টারনেট ছাড়াই WhatsApp-এ চ্যাট করতে পারবেন ব্যবহারকারীরা

অন্যদিকে, ইউজারদের সুবিধার্থে সম্প্রতি Meta মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি একটি নতুন ফিচার চালু করেছে, যার দৌলতে ইন্টারনেট সংযোগ না থাকলেও অতি অনায়াসে WhatsApp-এ চ্যাট করা যাবে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইউজাররা যাতে সম্পূর্ণ নিখরচায় যে-কারোর সাথে অতি অনায়াসে ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখতে পারেন, তার জন্য হালফিলে প্রক্সি সার্ভার (proxy server) নিয়ে হাজির হয়েছে WhatsApp। এর সুবাদে এখন যদি কারোর ফোনে ইন্টারনেট কানেকশন নাও থাকে, তাহলেও প্রক্সি সার্ভারের সাথে কানেক্ট করে অতি অনায়াসে এই অ্যাপ মারফত চ্যাট করতে পারবেন ইউজাররা। নিঃসন্দেহে আপদকালীন পরিস্থিতিতে এই ফিচারটি যে ব্যবহারকারীদেরকে ব্যাপকভাবে সহায়তা করবে, সেকথা বলাই বাহুল্য। প্রসঙ্গত জানিয়ে রাখি, প্রক্সি সার্ভার থেকে পাঠানো এবং প্রাপ্ত সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে।