পেনড্রাইভে ব্যাকআপ নেওয়া যাবে WhatsApp চ্যাট, কবে আসছে নতুন ফিচার?

Whatsapp upcoming feature
WhatsApp Chat Backup Pendrive

WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এ চ্যাটিং বা সময় কাটানো যতটা মজাদার, ততটাই গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মটিতে চ্যাট ব্যাকআপ নেওয়া এবং সেগুলি স্টোর করে রাখা। যদিও আজকাল অনেকেই চিরাচরিত অপশন বাদে ক্লাউড ব্যাকআপ চান, কিন্তু কেউ কেউ আবার বিনা ব্যাকআপেই নিশ্চিন্তে দিন কাটিয়ে দেন। তবে ইউজারদের পছন্দ যেমনই হোক না কেন, তাদের সুবিধা করে দিতে ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি দীর্ঘদিন ধরে চ্যাট ব্যাকআপ নিয়ে কাজ করছে। যেমন, প্রথমে প্রথমে WhatsApp চ্যাটগুলি শুধুমাত্র সংস্থার সার্ভারে ব্যাকআপ করা হত, পরে ব্যাকআপ সিস্টেমটিকে Google Drive (গুগল ড্রাইভ)-এর সাথে লিঙ্ক করা হয় যেখানে এখনো পর্যন্ত চ্যাট হিস্ট্রি স্টোর থাকে। সেক্ষেত্রে সম্প্রতি শোনা গেছে যে, এই চ্যাট ব্যাকআপ অপশনেই বড়সড় আপগ্রেড আনছে WhatsApp, যার ফলে ইউজাররা চ্যাট ব্যাকআপের জন্য লোকাল ড্রাইভের সুবিধা বিকল্প হিসেবে পাবেন। সোজা কথায় বললে, Google Drive ছাড়াও WhatsApp চ্যাটগুলি সংরক্ষণ করার সহজ অপশন মিলবে।

এবার WhatsApp-এর সমস্ত চ্যাটের ব্যাকআপ রাখা যাবে পেনড্রাইভে

WABetaInfo-র নতুন রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ইউজাররা এবার তাদের চ্যাটগুলিকে গুগল ড্রাইভ থেকে ব্যাকআপ করতে এবং তা পেনড্রাইভে বা ল্যাপটপে সেভ করতে সক্ষম হবেন। এই লোকাল ব্যাকআপে টেক্সট মেসেজের পাশাপাশি ফটো, ভিডিও এবং অন্যান্য ফাইল অন্তর্ভুক্ত থাকবে।

এক্ষেত্রে ফিচার ট্র্যাকার WABetaInfo জানিয়েছে যে,হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটি বর্তমানে অ্যান্ড্রয়েড বিটায় (ভার্সন ২.২২.২০.১০)-এ দেখা যাবে যা ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে উপলব্ধ করা হয়েছে। এই প্রসঙ্গে WABetaInfo নতুন ফিচারের একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। সেক্ষেত্রে মনে রাখতে হবে যে, ফিচারটি শুধুমাত্র উচ্চ গতির ইন্টারনেটের সাথে কাজ করবে।

WhatsApp-এ আসছে এই ফিচারও

হোয়াটসঅ্যাপ এই মুহূর্তে মোবাইল অ্যাপের মেইন ইন্টারফেসে ক্যামেরা শর্টকাট চালু করার প্রস্তুতি নিচ্ছে। অ্যান্ড্রয়েড বিটার নতুন আপডেটের পরে, ক্যামেরা শর্টকাটটি স্ক্রিনের ওপরদিকে সার্চ বারের কাছে পাওয়া যাবে। তবে কবে এই অপশনটির স্টেবল বা চূড়ান্ত আপডেট প্রকাশিত হবে, তা বলা এই মুহূর্তে সম্ভব নয়।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new Technology.