Homeঅ্যাপ্লিকেশনSugarBox: ইন্টারনেট ছাড়াই সিনেমা ডাউনলোড হবে, অ্যাপ ইনস্টল করতে হুড়োহুড়ি সিনেমাপ্রেমীদের

SugarBox: ইন্টারনেট ছাড়াই সিনেমা ডাউনলোড হবে, অ্যাপ ইনস্টল করতে হুড়োহুড়ি সিনেমাপ্রেমীদের

ফোনে Sugarbox অ্যাপ ইন্সটল করুন, আর ফ্রিতে ডাউনলোড করুন পছন্দের সিনেমা

অবসর সময়ে বাড়িতে বসে আরাম করে মোবাইলে মুভি দেখতে সবারই ভালোলাগে। আর ইউজারদের সুবিধার্থে চলতি সময়ে মার্কেটে এমন অনেক ওয়েবসাইট মজুত রয়েছে, যেখান থেকে বিনামূল্যে সিনেমা ডাউনলোড করা যায়; তবে এর জন্য ফোনে ইন্টারনেট কানেকশন থাকা একান্ত আবশ্যক। কিন্তু এখন যদি আমরা আপনাদেরকে বলি যে, আপনার ফোনে যদি মোবাইল ডেটা বা অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশন না থাকে, তাহলেও আপনি অতি অনায়াসে একটি গোটা মুভি ডাউনলোড করে ফেলতে পারবেন, তাহলে নিশ্চয়ই আপনাদের মনে হবে যে আমরা কোনো রসিকতা করছি! কিন্তু না, একেবারেই তা নয়; হালফিলে সত্যি সত্যিই Google Play Store (গুগল প্লে স্টোর)-এ এমন একটি অ্যাপ্লিকেশনের আবির্ভাব ঘটেছে যার সহায়তায় ইউজাররা নিজস্ব কোনো ডেটা ব্যয় না করেই একটি আস্ত সিনেমা ডাউনলোড করে ফেলতে পারবেন। শুধু তাই নয়, এর পাশাপাশি ব্যবহারকারীরা Zee5 (জি৫)-এর মতো জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলির একাধিক শো এবং সিনেমা দেখার মজা উপভোগ করার সুযোগ পাবেন। বিশেষত প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষেরা এই অ্যাপটির সহায়তায় ব্যাপকভাবে উপকৃত হবেন।

ফোনে Sugarbox অ্যাপ ইন্সটল করুন, আর ফ্রিতে ডাউনলোড করুন পছন্দের সিনেমা

এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে যে অ্যাপটির কথা জানাতে চলেছি, সেটির নাম হল সুগারবক্স (Sugarbox)। এটি এমন একটি অ্যাপ্লিকেশন যা ইউজাররা খুব সহজেই নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করতে পারবেন। প্রথমবার এটিকে ডাউনলোড করতে ইউজারদেরকে নিজস্ব মোবাইল ডেটা ব্যবহার করতে হবে। আর একবার ডাউনলোড করা হয়ে গেলেই ব্যবহারকারীরা সুগারবক্সের মাধ্যমে অনলাইন শপিং থেকে শুরু করে বিনোদন, এমনকি শিক্ষা সম্পর্কিত একাধিক কনটেন্ট এক চুটকিতেই ডাউনলোড করে ফেলতে পারবেন, আর সেটাও আবার সম্পূর্ণ নিখরচায় (কোনো ডেটা ব্যয় না করে)! এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, কীভাবে এই অসম্ভবকে সম্ভব করা যাবে?

আসলে ব্যাপারটা হল, এই আশ্চর্যজনক ঘটনা ঘটাবার জন্য সুগারবক্স নেটওয়ার্কস (SugarBox Networks) বিভিন্ন গ্রামে মজুত থাকা সিএসসি (CSC) সেন্টারে বিশেষ লোকাল এজ ক্লাউড প্রযুক্তি দিয়ে সজ্জিত একটি ডিভাইস সরবরাহ করছে। এই ডিভাইসের বিশেষত্ব হল, মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকুক কিংবা না থাকুক, এই ডিভাইসের ১০০ মিটার রেঞ্জে থাকা যে-কোনো ব্যক্তি তার নিজের ফোনকে এই ইলেকট্রনিক গ্যাজেটটির সঙ্গে কানেক্ট করতে পারবেন, আর কানেক্ট করা হয়ে গেলেই ইউজাররা নিজেদের ইচ্ছেমতো কনটেন্ট অনায়াসে ডাউনলোড করে ফেলতে সক্ষম হবেন। সোজা কথায় বললে, আলোচ্য ডিভাইসটির রেঞ্জের মধ্যে থাকলে তবেই গ্রাহকরা এটির ফায়দা ওঠাবার সুযোগ পাবেন।

বর্তমানে ২৫০ টিরও বেশি গ্রামে এই সুবিধা মিলবে

গত রবিবার সুগারবক্স নেটওয়ার্কস প্রয়াগরাজের বিলারির সিএসসিতে ইনস্টল করা সেটআপের মাধ্যমে মানুষকে এই বিষয়টির সম্পর্কে অবগত করেছে। এই সেন্টারে ইন্সটল করা ডিভাইসটিকে কাজে লাগিয়ে কয়েকশো গ্রামবাসী ড্রিম গার্ল, রাধে, উরি, পরদেশ, পুকারের মতো ছবি ডাউনলোড করতে সক্ষম হয়েছেন। উল্লেখ্য যে, সুগারবক্স নেটওয়ার্কস বর্তমানে মহারাষ্ট্র, হরিয়ানা, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের ২৫০ টিরও বেশি গ্রাম পঞ্চায়েতে তার সিস্টেম ইনস্টল করেছে, এবং খুব শীঘ্রই রাজস্থান ও হিমাচল প্রদেশেও সংস্থার পরিষেবা উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে সুগারবক্স নেটওয়ার্কসের সহ-প্রতিষ্ঠাতা রোহিত পরাঞ্জপে (Rohit Paranjpe) বলেছেন, কোম্পানির এই চমকপ্রদ সার্ভিসের সৌজন্যে ইতিমধ্যেই ইউজাররা ওটিটি, ডি২সি ই-কমার্স, এবং ফিনটেকের মতো কনটেন্টের অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। উপরন্তু, খুব শীঘ্রই এই পরিষেবা মারফত পডকাস্ট এবং স্থানীয় সংবাদের আপডেটও পাওয়া যাবে, যার সুবাদে প্রত্যন্ত গ্রামাঞ্চলে বসবাসকারী লোকেরাও ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশাবাদী পরাঞ্জপে।

কীভাবে এই পরিষেবা ব্যবহার করা যাবে?

সুগারবক্স অ্যাপটি ব্যবহার করার জন্য যে-কোনো গ্রামের একজন মোবাইল ব্যবহারকারীকে এমন একটি সিএসসি কেন্দ্রে যেতে হবে, যেখানে সুগারবক্স ডিভাইসটি ইনস্টল করা আছে। বর্তমানে এই ডিভাইসের রেঞ্জ ১০০ মিটার। এরপর সংশ্লিষ্ট ইউজারকে নিজের ফোনের ওয়াই-ফাই অন করতে হবে এবং সুগারবক্স নেটওয়ার্কে ক্লিক করতে হবে। এরপর ব্যবহারকারীর ফোনটি আলোচ্য ডিভাইসটির সাথে কানেক্ট হবে এবং সংশ্লিষ্ট ইউজার নিজস্ব ডেটা খরচ না করেই নিজের প্রয়োজনীয় সমস্ত কনটেন্ট উক্ত ডিভাইসটির মাধ্যমে সম্পূর্ণ নিখরচায় ডাউনলোড করে নিতে পারবেন। তবে এই সার্ভিস ব্যবহার করার জন্য ইউজারদের ফোনে সুগারবক্স অ্যাপটি ডাউনলোড থাকা একান্ত আবশ্যক। এক্ষেত্রে বলে রাখি, অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) প্ল্যাটফর্মগুলির জন্য প্লে স্টোর (Play Store) এবং অ্যাপ স্টোর (App Store)-এ এই অ্যাপটি উপলব্ধ।

এই সার্ভিস রোলআউট করার মূল উদ্দেশ্য কী?

রোহিত পরাঞ্জপের মতে, যত দিন যাচ্ছে, গোটা দেশজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত ৬০০ মিলিয়নেরও বেশি মানুষ, অর্থাৎ ভারতের জনসংখ্যার প্রায় অর্ধেকই বহুল পরিমাণে ইন্টারনেট ব্যবহার করেন বলে জানা গিয়েছে। তবে চলতি সময়ে ইউজারদের ব্যাপক চাহিদা এবং ইন্টারনেটের বহুল প্রাচুর্যতা সত্ত্বেও এখনও ভারতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশন উপলব্ধ নয়, যার ফলে ব্যবহারকারীদেরকে বহু সমস্যার মুখোমুখি হতে হয়। শুধু তাই নয়, এর ফলে শহর এবং গ্রামের মধ্যে একটি ডিজিটাল বিভাজনেরও সৃষ্টি হচ্ছে, যা বর্তমান অগ্রগতির যুগে মোটেই কাম্য নয়। তাই মূলত গ্রামাঞ্চলে ইন্টারনেটের উপলব্ধতা সংক্রান্ত সমস্যা দূর করতেই CSC এবং SugarBox Networks হাতে হাত মিলিয়ে এই সার্ভিস রোলআউট করেছে। এর ফলে আগামী দিনে দেশের প্রতিটি কোণার মানুষই যে খুব সহজে এবং সাবলীলভাবে ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

আরও পড়ুন