Gmail কে টেক্কা দিতে ইমেল পরিষেবা আনছে Zoom, নাম থাকবে Zmail

পরবর্তীতে নতুন Zmail প্রকাশ্যে এনে Zoom, Gmail -এর জনপ্রিয়তায় কতটা ভাগ বসাতে পারে সেটাই দেখার

Zoom Launch Own Email Service Zmail
Zoom Launch Email Service Zmail

Gmail -এর সাম্রাজ্যে ভাগ বসাতে শীঘ্রই বাজারে নতুন মেইলিং অ্যাপ্লিকেশন লঞ্চ করতে চলেছে ভিডিও কনফারেন্সিং পরিষেবা প্রদানকারী সংস্থা জুম (Zoom)। আজ্ঞে হ্যাঁ, সদ্য প্রকাশিত এক রিপোর্টে এমন খবরই উঠে এসেছে। শোনা গিয়েছে, জিমেইল’কে (Gmail) টেক্কা দিতে ভিডিও কনফারেন্সিং পরিষেবার বাইরে, ‘Zmail’ নামের একটি নতুন মেইলিং অ্যাপ্লিকেশন লঞ্চ করতে চলেছেন Zoom কর্তৃপক্ষ। শুধু তাই নয়, একইসাথে সংস্থার তরফ থেকে ‘Zcal’ নামক একটি নয়া ক্যালেন্ডার অ্যাপ লঞ্চ করা হবে বলেও জনসমক্ষে এসেছে। আগামী নভেম্বরে (২০২২) নিজেদের ‘জুমটোপিয়া’ (Zoomtopia) বার্ষিক সভায় সংস্থা আসন্ন অ্যাপদুটির ব্যাপারে বিস্তারিত ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, কোভিড-১৯ অতিমারিপর্বে শুধু ভিডিও কনফারেন্সিং পরিষেবাকে কেন্দ্র করেই জুমের (Zoom) ব্যবসা ফুলেফেঁপে ওঠে। সেসময় ঘর থেকে কাজের (Work from home) রীতি প্রবর্তিত হওয়ায় জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপের ওপর আমাদের নির্ভরতা বৃদ্ধি পায়। একইসাথে শিক্ষাগত ক্ষেত্রেও এই অ্যাপের ব্যবহার বাড়তে থাকে। মূলত সহজে ব্যবহারযোগ্য হওয়ার কারণেই ইউজারদের মধ্যে জুম অ্যাপের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যায়।

নতুন অ্যাপ এনে Gmail -এর জনপ্রিয়তায় ভাগ বসাতে তৈরি Zoom

কিন্তু ভিডিও কনফারেন্সিং পরিষেবা এখন অতীত। সম্প্রতি জুম (Zoom), গুগলের মতো টেক-জায়ান্টকে টেক্কা দেওয়ার ফন্দি আঁটছে। এক্ষেত্রে সংস্থার নিশানায় মেইলিং পরিষেবা। আলোচ্য পরিষেবার ক্ষেত্রে নয়া অ্যাপ এনে জিমেইলের (Gmail) একচ্ছত্র আধিপত্যে ভাগ বসাতে তৈরি জুম। একদা যে জিমেইল, Yahoomail ও Rediffmail -এর বিপুল বাজার গ্রাস করেছে, ভবিষ্যতে তাকে পিছনে ফেলতেই এবার মরিয়া জুম।

একথা সম্ভবত নতুন করে বলার প্রয়োজন নেই যে সারা পৃথিবীতে বিলিয়নেরও বেশি ইউজার জিমেইল (Gmail) ব্যবহার করেন। অ্যান্ড্রয়েডের পাশাপাশি এই অ্যাপ অ্যাপল আইফোন, আইপ্যাড ও ম্যাকবুকে ব্যবহার করা সম্ভব। কনজিউমার এবং বিজনেস উভয় ধরনের ব্যবহারের পক্ষেই জিমেইল একটি আদর্শ অ্যাপ। সেক্ষেত্রে পরবর্তীতে নতুন Zmail প্রকাশ্যে এনে Zoom, Gmail -এর জনপ্রিয়তায় কতটা ভাগ বসাতে পারে সেটাই দেখার।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020