ফিচার ফোন ও ল্যান্ডলাইনের জন্যও চলে এল আরোগ্য সেতু, জানুন কিভাবে ব্যবহার করবেন

arogya-setu

গত ২ এপ্রিল অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য আরোগ্য সেতু অ্যাপ লঞ্চ করেছিল ভারত সরকার। এবার সরকার আরোগ্য সেতুর IVRS পরিষেবা, ফিচার ফোন ও ল্যান্ডলাইনের ফোনের জন্য উপলব্ধ করলো। এই পরিষেবা গোটা দেশেই উপলব্ধ। এটি একটি টোল ফ্রি পরিষেবা। এরজন্য আপনাকে ১৯২১ নম্বরে মিসডকল দিতে হবে। এরপর আপনার নম্বরে কল আসবে এবং আপনাকে স্বাস্থ্য বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। আপনার উত্তরের ভিত্তিতে এরপর আপনার ফোনে একটি এসএমএস আসবে, যেখানে আপনার এখন কি করণীয় তা বলা হবে।

আরোগ্যা সেতু অ্যাপের মতো ১১ টি আঞ্চলিক ভাষায় এই পরিষেবাটি পাওয়া যাবে। প্রশ্নের উত্তরের ভিত্তিতে আপনার দেওয়া তথ্য আরোগ্য সেতুর ডেটা বেসে যুক্ত করা হবে যাতে আপনি আরও স্বাস্থ্য সম্পর্কিত সতর্কতা পেতে পারেন।

লঞ্চ হয়েছে আরোগ্য সেতু মিত্র :

আরোগ্য সেতু অ্যাপ নির্মাতা নীতি আয়োগ এবার AarogyaSetu Mitr ওয়েবসাইট লঞ্চ করেছে। এই ওয়েবসাইট লঞ্চ করার পিছনে একটাই উদ্দ্যেশ্য, মানুষকে বাইরে না বার করে ঘরেই প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা। কেন্দ্রীয় সরকার এই পোর্টাল পাবলিক প্রাইভেট পার্টনারশিপের সাথে মিলে চালু করেছে এবং এই পার্টনার কোম্পানিগুলি সাধারণ মানুষের বাড়িতে টেস্টের জন্য নমুনা সংগ্রহ থেকে শুরু করে ওষুধ সরবরাহ পর্যন্ত করবে।

আরোগ্যসেতু মিত্র পোর্টালটি আরোগ্য সেতু অ্যাপে থেকেও খোলা যেতে পারে। এই পোর্টালের লিঙ্কটি অ্যাপটিতে উপলব্ধ আছে। এই পোর্টালে আপনি তিনটি বিকল্প পাবেন- কনসাল্ট ডাক্তার, হোম ল্যাব টেস্ট এবং ইফার্মসির সন্ধান। আপনি এখানে আপনার প্রয়োজন অনুসারে বিকল্প বেছে নেবেন। মনে রাখবেন এই সমস্ত সুযোগ সুবিধা গ্রহণ করতে আপনাকে প্রথমে এই পোর্টালে যোগদান করতে হবে। এ জন্য কিছু ব্যক্তিগত তথ্য দিতে হবে।