চালু হচ্ছে BSNL 4G, প্রথম পরীক্ষামূলক ফোন কল গেল টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রথম BSNL 4G নেটওয়ার্ক ব্যবহার করে কল করেছেন

ashwini-vaishnaw-telecom-minister-makes-first-test-call-on-bsnls-indigenously-developed-4g-tech

ভারতে 5G অর্থাৎ পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা ঠিক কবে চালু হবে সেই বিষয়ে যেমন কোনো স্পষ্ট তথ্য নেই, ঠিক তেমনি রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানি BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড)-এর 4G নেটওয়ার্ক কবে থেকে ব্যবহার করা যাবে – তার হদিশ খুঁজছেন অনেকেই! তবে এবার, এই দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে বলে আশা করা হচ্ছে। আসলে রবিবার মানে গতকাল, BSNL দেশীয় প্রযুক্তি দিয়ে তৈরি 4G (৪জি) নেটওয়ার্কের পরীক্ষা চালিয়েছে। শুধু তাই নয়, টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রথম এই নেটওয়ার্ক (4G) ব্যবহার করে কল করেছেন বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।

BSNL কাজ করছে PoC প্রকল্পের উপর

রিপোর্ট অনুযায়ী, ভারতেই টেলিকম যন্ত্রপাতি তৈরির জন্য বিএসএনএল এই মুহূর্তে চণ্ডীগড়ে টাটা কনসালটেন্সি সার্ভিস (TCS) এবং রাষ্ট্র পরিচালিত টেলিকম গবেষণা সংস্থা সি-ডট (C-DOT)-এর সাথে মিলে প্রুফ অফ কনসেপ্ট (PoC) প্রকল্পে কাজ করছে। বিএসএনএলের PoC-র লক্ষ্য মূলত সংস্থার নেটওয়ার্কে ৪জি যন্ত্রপাতি ইন্সটল, সংহত এবং পরীক্ষা করা।

সেক্ষেত্রে একটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে যে, চন্ডীগড়ে গতকাল সম্পন্ন হয়েছে বিএসএনএল-এর ৪জি নেটওয়ার্কের ফার্স্ট টেস্ট কল, যেখানে টেলিকম বিভাগের সচিব কে রাজারামন নেটওয়ার্ক ইনস্টলেশনের অধীনে থাকা যন্ত্রের মাধ্যমে যোগাযোগ, আইটি তথা রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণবকে একটি আইপি (IP) ভিডিও কল করেছেন। এই গোটা প্রক্রিয়া সম্পূর্ণরূপে ভারতে ডিজাইন, ডেভেলপ এবং প্রস্তুত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, রাজারামন, বিএসএনএলের চেয়ারম্যান/ ম্যানেজিং ডিরেক্টর পি কে পুরওয়ার, সি-ডট সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর রাজকুমার উপাধ্যায় এবং টিসিএসের কর্মকর্তারা সংস্থার কার্যক্রম পর্যবেক্ষণ করতে চন্ডীগড় গিয়েছিলেন।

সরকারি সাহায্য চেয়ে দরবার BSNL-এর

অবগতির জন্য বলে রাখি, বিএসএনএল প্যান-ইন্ডিয়ার অধীনে ৪জি নেটওয়ার্ক স্থাপনের কাজ করছে। এক্ষেত্রে সংস্থাটি এখন সরকারের কাছ থেকে ৪০,০০০ কোটি টাকার সহায়তা চেয়েছে, যার মধ্যে তারা ৪জি বিকাশের সরঞ্জাম কেনার জন্য ২০,০০০ কোটি টাকা ব্যবহার করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.