Asus Chromebook C423, C523, C223, Flip C214 ল্যাপটপ লঞ্চ হল, দাম শুরু মাত্র ১৭,৯৯৯ টাকা থেকে

asus-chromebook-c423-c523-c223-flip-c214-launched-in-india-price-starting-rs-17990-specifications
Asus Chromebook সিরিজের ল্যাপটপ লঞ্চ হল

তাইওয়ান ভিত্তিক টেক ব্র্যান্ড Asus, ই-কমার্স জায়ান্ট Flipkart -এর সাথে হাত মিলিয়ে আজ ভারতে একগুচ্ছ নয়া ক্রোমবুক ল্যাপটপ লঞ্চ করেছে। সদ্য আগত এই ল্যাপটপগুলি হল- Asus Chromebook Flip C214, Chromebook C423, Chromebook C523 এবং Chromebook C223। ক্রোমবুক সিরিজের এই ল্যাপটপগুলির মধ্যে Chromebook C423 এবং C523 মডেল দুটি টাচ স্ক্রিন এবং নন-টাচ স্ক্রিন ভ্যারিয়েন্টের সাথে এসেছে। অন্যদিকে, Flip C214 ল্যাপটপটি একটু ব্যতিক্রমী। কারণ এটিকে কনভার্টিবল টাচ-স্ক্রিন ডিসপ্লের সাথে নিয়ে আসা হয়েছে, যার দরুন ল্যাপটপটি ট্যাবলেট হিসাবেও কাজ করবে। আবার এই মডেলটি মিলিটারি গ্রেড সার্টিফিকেশন প্রাপ্ত। এছাড়া, প্রত্যেকটি ল্যাপটপেই ৮০% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট পাওয়া যাবে। এই চারটি নয়া ক্রোমবুক ডিভাইস, ক্রোম ওএস (Chrome OS) -এ কাজ করবে এবং ইন্টেল সেলেরন এন-সিরিজ প্রসেসর দ্বারা চালিত হবে, বলে আসুস জানিয়েছে। চলুন আসুস ক্রোমবুক ফ্লিপ সি ২১৪, ক্রোমবুক সি ৪২৩, ক্রোমবুক সি ৫২৩ এবং ক্রোমবুক সি ২২৩ ল্যাপটপ চারটির স্পেসিফিকেশন, দাম ও লভ্যতার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Asus Chromebook Flip C214, Chromebook C423, Chromebook C523, Chromebook C223 ল্যাপটপ দাম ও লভ্যতা

গ্রে কালারের একটি মাত্র ভ্যারিয়েন্টের সাথে আসা আসুস ক্রোমবুক ফ্লিপ সি ২১৪ ল্যাপটপের দাম ২৩,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। আসুস ক্রোমবুক সি ৪২৩ ল্যাপটপকে দুটি ডিসপ্লে অপশনের সাথে উপলব্ধ করা হয়েছে। যার মধ্যে নন-টাচ ডিসপ্লে ভ্যারিয়েন্টকে ১৯,৯৯৯ টাকায় এবং টাচ ডিসপ্লে ভ্যারিয়েন্টকে ২৩,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে। এই ল্যাপটপটিকে শুধুমাত্র সিলভার কালারেই কিনতে পারা যাবে।

অন্যদিকে, আসুস ক্রোমবুক সি ৫২৩ ল্যাপটপের নন-টাচ ডিসপ্লে ভ্যারিয়েন্টের দাম ২০,৯৯৯ টাকা এবং টাচ ডিসপ্লে ভ্যারিয়েন্টের দাম ২৪,৯৯৯ টাকা রাখা হয়েছে। আর, গ্রে কালারের আসুস ক্রোমবুক সি ২২৩ ল্যাপটপকে সর্বাধিক কম দামে অর্থাৎ, মাত্র ১৭,৯৯৯ টাকায় নিয়ে আসা হয়েছে। এই আসুস ক্রোমবুক সিরিজের প্রত্যেকটি ল্যাপটপ আগামী ২২শে জুলাই ঠিক রাত ১২টায় ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্ট থেকে পাওয়া যাবে।

Asus Chromebook Flip C214, Chromebook C423, Chromebook C523, Chromebook C223 ল্যাপটপ স্পেসিফিকেশন

সদ্য লঞ্চ হওয়ার এই চারটি আসুস ল্যাপটপের মধ্যে, ক্রোমবুক সি ফ্লিপ ২১৪ এবং ক্রোমবুক সি ২২৩ মডেলকে, ১৬:৯ এসপেক্ট রেশিও, ২০০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস, ৫০% NTSC এবং ১,৩৬৬x৭৬৮ পিক্সেল রেজোলিউশন সহ একটি ১১.৬ ইঞ্চির LED ডিসপ্লের সাথে নিয়ে আসা হয়েছে। অন্যদিকে, ক্রোমবুক সি ৪২৩ মডেলের ক্ষেত্রে দুটি ডিসপ্লে অপশন পাওয়া যাবে। যার মধ্যে একটি হল, ১,৩৬৬x৭৬৮ পিক্সেল রেজোলিউশন যুক্ত ১৪ ইঞ্চির ৬০ হার্টজ LED টাচ স্ক্রিন ডিসপ্লে। আর অপরটি হল, টাচ-স্ক্রিন ভ্যারিয়েন্টের ন্যায় একসমান ডিসপ্লে সাইজ ও রেজোলিউশন যুক্ত একটি LED নন-টাচ ডিসপ্লে। একই ভাবে, ক্রোমবুক সি ৫২৩ ল্যাপটপেও টাচ স্ক্রিন এবং নন-টাচ স্ক্রিন ডিসপ্লে অপশন বর্তমান। সেক্ষেত্রে, ডিভাইসটিতে, ১৬:৯ এসপেক্ট রেশিও যুক্ত একটি ১৫.৬ ইঞ্চির ফুল-এইচডি ৬০ হার্টজ LED টাচ স্ক্রিন ডিসপ্লে দেখা যাবে।

এদিকে আসুস ক্রোমবুক ফ্লিপ সি ২১৪, সি ৪২৩ এবং সি ৫২৩ ল্যাপটপ তিনটিতে ডিফল্ট রূপে ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে। কিন্তু ক্রোমবুক সি ২২৩ ল্যাপটপে মাত্র ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ বর্তমান। আর এই চারটি ডিভাইসেই ডিফল্ট রূপে থাকছে ৪ জিবি র‌্যাম। তবে, কানেক্টিভিটি অপশনের মধ্যে তেমন কোনো ভিন্নতা নেই। প্রত্যেকটি ডিভাইসে, ইউএসবি টাইপ-এ পোর্ট, মাইক্রো এসডি কার্ড রিডার এবং অডিও জ্যাক আছে।

প্রসঙ্গত, ক্রোমবুক সিরিজ অধীনস্ত এই চারটি ল্যাপটপের মধ্যে ফ্লিপ সি ২১৪ মডেলটি সামান্য আলাদা। আসুস জানিয়েছে, এই ল্যাপটপকে মূলত স্টুডেন্টদের কথা ভেবে ডিজাইন করা হয়েছে। এটিকে ৩৬০ডিগ্রি কনভার্টিবল টাচ-স্ক্রিন ডিসপ্লের সাথে লঞ্চ করা হয়েছে এবং সাথে থাকছে ডুয়াল ক্যামেরা সাপোর্ট। যার মধ্যে অটো-ফোকাস ক্যামেরাকে ট্যাবলেট মোড অ্যাক্টিভ থাকাকালীন ব্যবহার করা যাবে। তদুপরি, এই ফ্লিপ স্টাইল ল্যাপটপটি মিলিটারি গ্রেড সার্টিফিকেশন সহ এসেছে, যা এই ডিভাইসকে দিয়েছে মজবুত স্ট্রাকচার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।