ল্যাপটপে হাত পাকাতে চান? Asus নিয়ে এল তিনটি বাজেট Chromebook, আছে World Facing ক্যামেরা

লঞ্চ হল Asus Chromebook CX1 (CX1101), Chromebook CR1 (CR1100), এবং Chromebook Flip CR1 (CR1100) convertible

asus-chromebook-cx1-cr1-chromebook-flip-cr1-convertible-launched-price-specifications-availability

উইন্ডোজ ল্যাপটপের পাশাপাশি হালে ক্রোম ওএস (অপারেটিং সিস্টেম) চালিত ক্রোমবুক (Chromebook) ল্যাপটপের দিকে ঝুঁকছে বিভিন্ন বৈদ্যুতিন পণ্য প্রস্তুতকারী সংস্থা। দাম কম ও ব্যবহার শেখা অত্যন্ত সহজ হওয়ার কারণে স্কুল-কলেজ পড়ুয়া, এমনকি টুকটাক অফিসের কাজেও ক্রোমবুকের জনপ্রিয়তা বাড়ছে। এবার এই ক্রোমবুক সিরিজের তিনটি নতুন বাজেট ল্যাপটপ নিয়ে এসেছে Asus। যেগুলি হল, Chromebook CX1 (CX1101), Chromebook CR1 (CR1100), এবং Chromebook Flip CR1 (CR1100) convertible।

Asus Chromebook ত্রয়ীর বৈশিষ্ট্য

CX1 মডেলের ক্রোমবুক ল্যাপটপে রয়েছে Intel Gemini Lake প্রসেসর। এর গঠন খুব শক্তপোক্ত। মিলিটারি গ্রেড ডিউরাবিলিটি রেটেড ডিজাইন রয়েছে এতে। অন্য দিকে, CR1 মডেলের ল্যাপটপ দু’টি পড়ুয়াদের কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে। নতুন Intel Jasper Lake প্রসেসর ব্যবহার করা হয়েছে ক্রোমবুক দু’টিতে।

প্রতিটি ক্রোমবুকে দেওয়া হয়েছে এইচডি+ (৭৬৫x১৩৬৬ পিক্সেল) রেজোলিউশনের ১১.৬ ইঞ্চি ডিসপ্লে। CX1 ও CR1-এর স্ক্রিন অ্যান্টি গ্লেয়ার কোটিং। আবার Flip CR1-এ গ্লসি টাচস্ক্রিন ও ৩৬০ ডিগ্রি সুবিধা পাওয়া যাবে। একইসঙ্গে স্টাইলাস পেনও সাপোর্ট করে এতে। CX1, CR1, ও Flip CR1-এর সর্বোচ্চ ব্রাইটনেস যথাক্রমে ২০০ নিটস, ২২০ নিটস, এবং ২৫০ নিটস।

CX1 মডেলের ক্রোমবুক পাওয়া যাবে ডুয়াল কোর Celeron N4020 বা কোয়াড কোর Celeron N4120 প্রসেসরের বিকল্পে। অন্য দিকে, CR1 মডেলের ক্রোমবুকগুলি ডুয়াল কোর Celeron N4500 বা কোয়াড কোর Pentium Silver N6000 কোয়াড কোর প্রসেসরের অপশনে এসেছে।

CX1, CR1, ও Flip CR1 Chromebook ৪ জিবি ও ৮ জিবি র‌্যাম ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। প্রতিটি ল্যাপটপের ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি। Flip CR1-এ এইচডি ওয়েবক্যামের পাশাপাশি ৮ মেগাপিক্সেল ওয়ার্ল্ড ফেসিং ক্যামেরা রয়েছে। তবে বাকি ক্রোমবুক মডেলে শুধু ওয়েবক্যাম দেওয়া হয়েছে।

ল্যাপটপ তিনটির দাম কত হবে অথবা কবে থেকে কেনা যাবে, সে সব নিয়ে আসুসের তরফে এখনও সবিস্তারে কিছু জানানো হয়নি।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.