Asus ExpertBook B9 (2021) ইন্টেল কোর প্রসেসর সহ লঞ্চ হল, জানুন দাম

asus-expertbook-b9-2021-launched-in-india-with-11th-gen-intel-core

গত বছর ভারতীয় বাজারে, তাইওয়ানের প্রযুক্তি সংস্থা ASUS -এর লঞ্চ করা ExpertBook B9 ল্যাপটপটি ক্রেতাদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। আর তাই টেক সংস্থাটি চলতি বছরের প্রথম দিকে কনজিউমার ইলেকট্রনিক্স শোতে (CES) উক্ত ল্যাপটপটির আরেকটি নতুন সংস্করণ চালু করার ঘোষণা করে। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে Asus অবশেষে তাদের নবাগত ExpertBook B9 (2021) মডেলটি এবার ভারতে আনলো। মার্কিন মিলিটারি সিস্টেমে পরীক্ষিত, মজবুত স্ট্রাকচার সহ ১১তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর ও ইন্টেল ইভো প্ল্যাটফর্ম দ্বারা চালিত দীর্ঘ ব্যাটারি লাইফযুক্ত এই ল্যাপটপটিতে থাকছে দুর্ধর্ষ সব ফিচার। তাহলে আসুন দেখে নেওয়া যাক নবাগত এই ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন।

ASUS ExpertBook B9 (2021) দাম ও লভ্যতা :

ExpertBook B9 (2021) ল্যাপটপটিকে ভারতে ১,১৫,৪৯৮ টাকার প্রারম্ভিক মূল্যে উপলব্ধ করা হয়েছে। এই মডেলটি আপনারা কিনে নিতে পারেন Asus -এর এক্সক্লুসিভ স্টোরগুলির থেকে। ভারতের শীর্ষস্থানীয় বাণিজ্যিক পিসি স্টোরগুলি থেকেও এই ল্যাপটপটি কিনতে পারা যাবে, তবে তার জন্য আর কিছু দিন প্রতীক্ষা করতে হবে আপনাকে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, প্রযুক্তি সংস্থাটির গত বছর নিয়ে আসা পূর্ববর্তী ExpertBook B9 মডেলটির দাম শুরু হয়েছিল ১,০২,২২৮ টাকার থেকে।

ASUS ExpertBook B9 (2021) স্পেসিফিকেশন :

অফিস বা ব্যবসার কারণে যারা পোর্টাবল ল্যাপটপ কিনতে বেশি আগ্রহী তাদের জন্য আসুস এক্সপার্টবুক বি৯ মডেলটি যথাযথ। ১৪.৯ মিমি বেধ এবং ১.০০৫ কিলোগ্রাম ওজনের মডেলটি, মার্কিন মিলিটারি স্ট্যান্ডার্ড পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার দরুন এটির স্ট্রাকচার অত্যন্ত মজমুত। সাথে ওজনে তুলনামূলকভাবে হাল্কা হওয়াতে এই ল্যাপটপটিকে আপনি যেকোনো জায়গায় নিজের সাথে নিয়ে যেতে পারবেন। নোটবুকটি ১,৯২০x১,০৮০ পিক্সেল রেজোলিউশন যুক্ত ১৪ ইঞ্চির ফুল-এইচডি এলইডি-ব্যাকলিট ডিসপ্লে সহ এসেছে। এতে রয়েছে ১৬:৯ আসপেক্ট রেশিও এবং ৪০০ নিট অব্দি স্ক্রিন ব্রাইটনেস। Asus ExpertBook B9 (2021) মডেলটি – ১১তম প্রজন্মের ইন্টেল কোর i5-1135G7 ও i7-1165G7 প্রসেসর সহ ২টি ভ্যারিয়েন্টে উপলভ্য। সেক্ষেত্রে বলে রাখি, ল্যাপটপের মডেলের ওপর নির্ভর করে এতে উইন্ডোজ ১০ প্রো অথবা উইন্ডোজ ১০ হোম অপারেটিং সিস্টেম থাকবে।

আবার এই ল্যাপটপে ইন্টেল এক্স গ্রাফিক্স কার্ড ছাড়াও থাকছে, ৮ জিবি এবং ১৬ জিবি LPDDR4x র‌্যাম। এছাড়া, ২ টিবি পর্যন্ত সামর্থযুক্ত ডুয়েল M.2 NVMe PCI 3.0 এবং নোটবুকটির কার্যক্ষম বাড়াতে থাকছে RAID 0 ও RAID 1 সাপোর্ট সহ SKUs। কানেক্টিভিটির জন্য এই মডেলে, দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি ৩.২ জেনার ২ টাইপ-এ, এইচডিএমআই পোর্ট, ওয়াই-ফাই ৬ সাপোর্ট, ব্লুটুথ ভি৫.০ এবং একটি অডিও কম্বো জ্যাক অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া আসুসের এই ল্যাপটপে আছে ৪টি ৩৬০° পারিপার্শ্বিক সাউন্ড কভারেজ যুক্ত মাইক্রোফোন এবং হারমান কার্ডন-সার্টিফাইড স্পিকার সাউন্ড সিস্টেম, যা ভিডিও কলিং -এর জন্য আদর্শ। এবার আসা যাক কী-বোর্ডের প্রসঙ্গে, এতে থাকছে আসুস নম্বরপ্যাড ২.০ সহ একটি এলইডি-ব্যাকলিট কীবোর্ড। তবে উল্লেখযোগ্য ভাবে এতে, মাউস কন্ট্রোলের জায়গায় আরেকটি সেকেন্ডারি টাচপ্যাড কী-বোর্ডও থাকছে।

এ.আই সিস্টেমের মধ্যে এতে অ্যামাজন অ্যালেক্সা ইন্টিগ্রেশন রয়েছে, যেখানে ভার্চুয়াল অ্যাসিস্টেন্টকে কোনো প্রকার আদেশ দেওয়া হলে ল্যাপটপে থাকা বিল্ট-ইন লাইট বারটি আপনা থেকে জ্বলে উঠবে। আবার এই ল্যাপটপে থাকছে ইন্টিগ্রেটেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং একটি বায়োমেট্রিক-লগইন ওয়েবক্যাম। এছাড়াও নিরাপত্তাজনিত ফিচার হিসাবে ডিভাইসে একটি মডিউল চিপ রয়েছে, যা ইউজারদের ব্যবহৃত পাসওয়ার্ড এবং এনক্রিপশন কী গুলিকে অফলাইনেও সুরক্ষিত রাখবে।

সর্বশেষে আসা যাক, ASUS ExpertBook B9 (2021) ল্যাপটপের অন্যতম বিশেষত্বের প্রসঙ্গে, যা হল এর দীর্ঘ ব্যাটারি লাইফ। এতে ৬৬ ওয়াট আওয়ার লিথিয়াম-পলিমার ব্যাটারি আছে, যা একক চার্জে পুরো দিন ডিভাইসটিকে সক্রিয় রাখবে। ব্যাটারিটি ৬৫ ওয়াট দ্রুত চার্জিং সমর্থন করে। সংস্থাটি দাবি করেছে যে, ৪৯ মিনিটের মধ্যে ব্যাটারিটি সর্বোচ্চ ৬০ শতাংশ পর্যন্ত চার্জ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন