গেমারদের জন্য সুখবর, ভারতে এল Asus ROG Zephyrus G14 ও ROG Zephyrus G15

asus-rog-zephyrus-g14-and-rog-zephyrus-g15-launched-price-in-india-rs-80990-specifications

তাইওয়ানের ল্যাপটপ কোম্পানি Asus আজ তাদের নতুন বেশ কিছু ল্যাপটপ ভারতে লঞ্চ করেছে। এর মধ্যে রয়েছে দুটি গেমিং সেন্ট্রিক ল্যাপটপ – Asus ROG Zephyrus G14 ও ROG Zephyrus G15। এই ল্যাপটপগুলিতে পাওয়া যাবে ৩২ জিবি পর্যন্ত র‌্যাম, এএমডি রাইজেন ৯ চিপসেট। এখানে আমরা এই দুটো ল্যাপটপের ব্যাপারে আলোচনা করবো এবং দেখে নেবো তাদের স্পেসিফিকেশন এবং দাম।

Asus Zephyrus G14 –

প্রথমবারের জন্য এই ল্যাপটপ শোকেস করা হয়েছিল এবছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়া CES 2020 তে। এই ল্যাপটপে আপনারা পাবেন ১৪ ইঞ্চির আইপিএস WQHD ডিসপ্লে, যার রেজোলিউশন ২৫৬০×১৪৪০ পিক্সেল এবং এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এই গেমিং ল্যাপটপে আপনারা পাবেন ম্যাগনেসিয়াম অ্যালয় কিবোর্ড, ডট ম্যাট্রিক্স ডিজাইন, এরগো লিফট হিঞ্জ। এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে AMD RYZEN 9 4900HS প্রসেসর, NVIDIA GeForce GTX 2060 Max-Q GPU এবং ৩২ জিবি পর্যন্ত DDR4 3200 MHz SDRAM। এছাড়াও আপনারা পাচ্ছেন ১ টেরাবাইট SSD স্টোরেজ।

তবে এই ল্যাপটপের বিশেষ ফিচার হলো এর কুলিং টেকনোলজি। এতে ব্যবহৃত হয়েছে একটি বিশেষ প্রপ্রিয়েটারি কুলিং সল্যুশন যা আপনার ল্যাপটপের থার্মাল আউটপুট ভালোভাবে সামলাতে পারবে। এছাড়াও এতে আছে ডুয়াল ডিসপ্লে আউটপুট, ৪ সেল ৭৬WHr ব্যাটারি, ইউএসবি টাইপ – সি চার্জিং পোর্ট এবং একটি ১৮০ ওয়াট এর এসি অ্যাডাপ্টার।

সর্বোপরি, আপনি এই গেমিং ল্যাপটপের সঙ্গে পাবেন অপশনাল AniMe ম্যাট্রিক্স ডিসপ্লে সাপোর্ট। এই ডিসপ্লে আপনাকে অনেক উন্নত গ্রাফিক্স আউটপুট দিতে পারবে এবং আপনি আপনার ল্যাপটপের ডিসপ্লে পারসনালাইজ করতে পারবেন।

দাম – এই Asus Zephyrus G14 এর দাম শুরু হচ্ছে ৮০,৯৯০ টাকা থেকে। যদি আপনি AniME ডিসপ্লে বিহীন মডেল নেন তাহলে আপনাকে খরচ করতে হবে ৮০,৯৯০ টাকা। অন্যদিকে যদি আপনি AniME ডিসপ্লেযুক্ত মডেল নেন তাহলে এর দাম পড়বে ৯৮,৯৯০ টাকা।

এই Asus Zephyrus G14 ল্যাপটপ বিক্রি হবে আমাজন প্ল্যাটফর্ম থেকে। অথবা আপনারা অফলাইন স্টোর এবং লার্জ ফরম্যাট রিটেইল স্টোর থেকেও এই ল্যাপটপ কিনতে পারবেন।

Asus Zenbook G15 –

এটি একটি হাই এন্ডেড ল্যাপটপ। এই ল্যাপটপে দেওয়া হয়েছে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে এবং এই ডিসপ্লের রিফ্রেশ রেট ২৪০ হার্টজ। এই ডিসপ্লের রেসপন্স টাইম মাত্র ৩ মিলিসেকেন্ড যার ফলে গেমিং এক্সপেরিয়েন্স চমৎকার হবে। এই নোটবুক গেমিং ল্যাপটপে রয়েছে ৭৬W এর ব্যাটারি । এই ল্যাপটপে পাওয়া যাবে সুপারফাস্ট NVIDIA GeForce GTX 1660Ti Max-Q গ্রাফিক্স কার্ড। এছাড়া আপনারা আরো ভালো গ্রাফিক্স কার্ড পছন্দ করলে RTX2060 Max-Q মডেল কিনতে পারেন।

এই ল্যাপটপের দুটি ভ্যারিয়েন্টেই রয়েছে ১৬ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট SSD স্টোরেজ। দুটি মডেলে একই AMD Ryzen 9 চিপসেট ব্যবহার করা হয়েছে, যা গেমিং ল্যাপটপের ক্ষেত্রে অন্ত্যন্ত ভালো। দুটি মডেলের রঙই হবে কালো এবং এই ল্যাপটপে আপনারা ১০০% sRBG কভারেজ, Pantone ক্যালীবরেশন, এবং অ্যাডাপটিভ সিনক ফিচার পাবেন।

G 15 ল্যাপটপে ব্যাকলিট চিকলেট কিবোর্ড দেওয়া হয়েছে, যার ট্রাভেল ডিসটেন্স ১.৭ মিলিমিটার। এতে ৪টি হট কি, টাইপ – সি ইউএসবি পোর্ট , দুটি ইউএসবি টাইপ- এ পোর্ট, এবং একটি HDMI পোর্ট দেওয়া হয়েছে। এছাড়াও কানেক্টিভিটি অপশন হিসাবে আছে ওয়াই ফাই ৬ এবং ব্লুটুথ ৫ সাপোর্ট।

দাম – Asus Zephyr G15 এর দাম শুরু হচ্ছে ১,০৪,৯৯০ টাকা থেকে। তবে এই ল্যাপটপ আপনারা ফ্লিপকার্ট এবং অনলাইন রিটেলার শপ থেকে কিনতে পারবেন।