সেলফি ক্যামেরা ছাড়াই লঞ্চ হল Asus ZenFone 7 এবং ZenFone 7 Pro

আসুস জেনফোন ৭ ও জেনফোন ৭ প্রো হল ২০২০ এর প্রথম ফ্ল্যাগশিপ ফোন যেখানে ফ্লিপ ক্যামেরা পাবেন।

asus-zenfone-7-and-zenfone-7-pro-launched-with-flip-up-camera-and-90hz-refresh-rate-price-and-specifications

গত কয়েক সপ্তাহ ধরে চর্চার বিষয় হয়ে উঠেছিল ASUS এর নতুন ফোন ZenFone 7 এবং ZenFone 7 Pro কে নিয়ে। আজ এই দুই ফোনকে কোম্পানি তাইওয়ানে লঞ্চ করলো। আসুস জেনফোন ৭ ও জেনফোন ৭ প্রো হল ২০২০ এর প্রথম ফ্ল্যাগশিপ ফোন যেখানে ফ্লিপ ক্যামেরা পাবেন। এছাড়াও এই দুই ফোনের অন্যান্য ফিচারের কথা বললে এতে পাবেন ৩০ ওয়াট ফাস্ট চার্জিং, ৯০ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে ও ৫,০০০ এমএএইচ ব্যাটারি। আবার এই সিরিজে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস পর্যন্ত প্রসেসর পাবেন। আসুন এই দুই ফোনের দাম ও স্পেসিফিকেশন জেনে নিই।

Asus ZenFone 7 এবং ZenFone 7 Pro দাম

আসুস জেনফোন ৭ ফোনটি দুটি স্টোরেজের সাথে এসেছে। এর ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম প্রায় ৫৫,৬৫১ টাকা। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম প্রায় ৬০,৭১৮ টাকা। আবার আসুস জেনফোন ৭ প্রো একটি স্টোরেজের সাথে লঞ্চ হয়েছে। এর ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের দাম প্রায় ৭০,৮৪৪ টাকা। ফোন দুটি অররা ব্ল্যাক এবং পেস্টেল হোয়াইট কালারে পাওয়া যাবে। এদিকে কোম্পানি কবে এই ফোন দুটি কে গ্লোবাল মার্কেটে লঞ্চ করবে তা জানায়নি।

Asus ZenFone 7 এবং ZenFone 7 Pro স্পেসিফিকেশন

আসুস জেনফোন ৭ ও জেনফোন ৭ প্রো ফোনে পাবেন ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের পিক্সেল রেজুলেশন ১০৮০ x ২৪০০ এবং আসপেক্ট রেশিও ২০:৯। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্জ এবং এতে ৭০০ নিটস ব্রাইটনেস, এইচডিআর ১০ প্লাস সাপোর্ট করবে। ডিসপ্লের প্রটেকশনের জন্য আছে গরিলা গ্লাস ৬ প্রটেকশন।

এদিকে Asus ZenFone 7 স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের সাথে এসেছে। এতে ৬/৮ জিবি এলপিডিডিআর৫ র‌্যাম ও ১২৮ জিবি ইউএফএস ৩.১ স্টোরেজ উপলব্ধ। ZenFone 7 Pro ফোনে আছে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস প্রসেসর। এতে ৮ জিবি এলপিডিডিআর৫ র‌্যাম ও ২৫৬ জিবি ইউএফএস ৩.১ স্টোরেজ উপলব্ধ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে।

আসুস জেনফোন ৭ সিরিজ হল এবছরের প্রথম স্মার্টফোন সিরিজ যেখানে আলাদা ভাবে কোনো ফ্রন্ট ক্যামেরা নেই। কারণ এই ফোনগুলির পিছনে ফ্লিপ ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হয়েছে। যেটি সেলফি ক্যামেরা হিসাবে কাজ করবে। এই ফ্লিপ ক্যামেরা সেটআপে পাবেন এফ/১.৮ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল সনি আইএমএক্স৬৮৬ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে আছে এফ/২.২ লেন্স সহ ১২ মেগাপিক্সেল সনি আইএমএক্স৩৬৩ সেন্সর। এটি একটি আলট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা, যার ফিলড অফ ভিউ ১১৩ ডিগ্ৰী। আবার তৃতীয় ক্যামেরা হিসাবে আছে ৩এক্স অপটিক্যাল জুম ও ২০এক্স ডিজিটাল জুম সহ ৮ মেগাপিক্সেল টেলিফোটো লেন্স। ফ্লিপ-আপ ক্যামেরাগুলি ডুয়াল-এলইডি ফ্ল্যাশ,১২০ এফপিএস স্লো-মোশন ভিডিও রেকর্ডিং এবং ৩০এফপিএস এ ৮কে পর্যন্ত ভিডিও রেকর্ডিংয়ের মত ফিচারের সাথে এসেছে।

জেনফোন সিরিজে পাবেন ৫০০০ এমএএইচ ব্যাটারি। এই ফোনে ৩০ ওয়াট হাইপারচার্জ ফাস্ট চার্জ টেকনোলজি ও ২৭ ওয়াট কুইক চার্জ ৪.০ সাপোর্ট করবে। এতে ১৮ ওয়াট ইউএসবি পাওয়ার ডেলিভারি সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এখানে পাবেন ইউএসবি টাইপ সি পোর্ট। ফোনগুলি অ্যান্ড্রয়েড ১০ বেসড ZenUI ৭ এ চলে।