নভেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে ইলেকট্রিক স্কুটার Ather 450X এর ডেলিভারি

ather-450x-delivery-starting-from-november-including-kolkata

ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ Ether Energy গত জানুয়ারিতে Ather 450X ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল। কিন্তু স্কুটারটির ডেলিভারি কবে থেকে শুরু হবে সেই বিষয়ে তখন সংস্থা কিছু বলেনি। তবে এবার Ather জানিয়েছে, চলতি বছরের নভেম্বর মাস থেকে ধাপে ধাপে স্কুটারটির ডেলিভারি দেওয়া আরম্ভ হবে এবং আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে পূর্ব নির্ধারিত শহরগুলিতে সেটি ডেলিভারি করার কাজ সম্পূর্ণ করা হবে।

Ether Energy এর টুইটার পোস্ট থেকে জানা গেছে, নভেম্বর থেকে বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, পুনে, কোচী, কলকাতা ও আমেদাবাদ এই সাতটি শহর, এবং ডিসেম্বর থেকে মুম্বাই ও দিল্লী ও আগামী বছরের প্রথম ত্রৈমাসিকে কোয়েম্বাটোরে 450X ইলেকট্রিক স্কুটারটি সরবরাহ করা হবে।

Ether একটি বিজ্ঞপ্তিতে এও জানিয়েছে, চার্জিং ফেসিলিটির জন্য সংস্থা ডেলিভারি শুরু করার আগেই শহরগুলিতে ফাস্ট-চার্জিং নেটওয়ার্ক Ather Grid সেটআপ করবে। এই পরিকল্পনার অংশ হিসেবে প্রথম পর্যায়ে Ether প্রতিটি শহরে ১০-১৫ টি ফাস্ট চার্জিং পোর্ট স্থাপন করবে।

Ather 450X স্কুটারটির পারফরম্যান্সের কথায় আসলে, এর পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৬ কিলোওয়াট এবং ২৬ ন্যানোমিটার।  Wrap মোডে স্কুটারটি ৬.৬ সেকেন্ডেই গতিবেগ ০-৬০ কিমি/ঘন্টা এক্সেলারেট করতে পারে। Ather 450X এর ২.৯ কিলোওয়াটের লিথিয়াম-আয়ন ব্যাটারী বাড়ির রেগুলার চার্জারের মাধ্যমে সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৫ ঘন্টা ৪৫ মিনিট। ইকো মোডে গাড়িটি একক চার্জে ৮৫ কিমি দূরত্ব অতিক্রম করতে পারে। এছাড়া ফাস্ট চার্জিং এর সাহায্যে স্কুটারটাকে ঘন্টায় ৮০ শতাংশও চার্জ করা সম্ভব।

Ather 450X ইলেকট্রিক স্কুটারটির বাহ্যিক দিক থেকে অনেকটা Ather 450 মডেলের মতো দেখতে। স্কুটারটির উল্লেখযোখ্য ফিচারের মধ্যে আছে, ৭ ইঞ্চির টাচস্ক্রিন ড্যাশবোর্ড, ম্যাপ নেভিগেশানের জন্য অ্যান্ড্রয়েড বেসড অপারেটিং সিস্টেম, এমবেডেড ফোর জি সিমকার্ড, স্মার্টফোনেই রাইড স্টাটিটিক্স ও অন্যান্য ডাটা দেখার জন্য ব্লুটুথ কানেক্টিভিটি এবং রিভার্স ও ফরোয়ার্ড মুডের সাথে পার্ক অ্যাসিস্ট সিস্টেম। এছাড়া অন্যান্য ফিচারের মধ্যে আছে, Eco, Ride, Sport এবং Wrap এই চার ধরনের রাইডিং মোড, ভয়েস অ্যাসিট্যান্ট, ওয়েলকাম লাইট, কল ও মিউজিক কন্ট্রোলার, রিজেমারেটিভ ব্রেকিং, থেফ্ট ডিটেকশন ইত্যাদি।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.