Ather-এর ইলেকট্রিক স্কুটারের দাম বাড়েনি, তা সত্বেও কিনতে হবে বেশি টাকা দিয়ে, কেন জানেন?

ather-electric-scooter-price-hike-for-450x-450-plus

ভারতের ইলেকট্রিক টু-হুইলার সংস্থাগুলির মধ্যে প্রথম সারির স্টার্টআপ হিসেবে পরিচিত Ather Energy। এদেশে Ather 450X ও 450 Plus – এই দুটি প্রোডাক্ট অফার করে সংস্থাটি। দুটি স্কুটার একই প্ল্যাটফর্মের উপর ভিত্তি করেই তৈরি। কিন্তু ফিচার, রেঞ্জ ও কার্যকারিতার দিক দিয়ে দুটি ভিন্ন। 450X হল সংস্থার টপ-স্পেক ভ্যারিয়েন্ট। এসব তো গেল সংস্থার খুঁটিনাটি। কিন্তু আজকের এই প্রতিবেদনের মূল আলোচ্য বিষয়বস্তু হচ্ছে, নিজেদের দুটি মডেলে প্রায় ৫,৫০০ হাজার টাকা মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করল Ather Energy।

রাজ্য অনুযায়ী এই মূল্য বৃদ্ধির পরিমাণটি কমবেশি হতে পারে। আসলে ইনপুট খরচ বৃদ্ধির কারণেই অতিরিক্ত খরচ গ্রাহকদের কাঁধে চাপিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে এথার এনার্জি (Ather Energy)। তবে এক্ষেত্রে একটু ঘুরিয়ে নাক দেখানোর মতো পন্থা অবলম্বন করেছে সংস্থাটি। সরাসরি ই-স্কুটারের দাম না বাড়িয়ে ‘এথার ডট পোর্টেবল চার্জার’ (Ather Dot portable charger)-এর মূল্য এক লাফে ৫,৪৭৫ টাকা ঘোষণা করেছে তারা। আগে যেটি পাওয়া যেত মাত্র ১ টাকায়।

ভর্তুকি সমেত মুম্বাইতে এথার ৪৫০ প্লাস (Ather 450 Plus)-এর দাম ১.০৯ লক্ষ টাকা এবং এথার ৪৫০এক্স (Ather 450X)-এর মূল্য ১.২৯ লাখ টাকা (এক্স-শোরুম)। যদিও ব্যাঙ্গালোর সরকার এর উপর কোনো ভর্তুকি দেয় না, তাই সেখানে এর টপ-স্পেক মডেলটির দাম ১.৫১ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

মূল্যবৃদ্ধি হলেও সংস্থাটি ইলেকট্রিক স্কুটার দুটিতে বাহ্যিক অথবা মেকানিক্যাল কোনো পরিবর্তন নিয়ে আসেনি। দাম বাড়ার পর মুম্বইয়ে Ola S1-এর চাইতে Ather 450 Plus-এর দর ১৪,৬০০ টাকা বেশি হয়েছে, অন্যদিকে Ola S1 Pro-এর তুলনায় Ather 450X-এর মূল্য ৩,৬০০ টাকা অধিক হয়েছে।

প্রসঙ্গত, Ather 450X হল সংস্থার ফ্ল্যাগশিপ স্কুটার, যাতে উপস্থিত একটি ২.৯ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, এবং এর রেঞ্জ ৮০.১ কিমি। আবার ০-৬০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগে ৭.৩৬ সেকেন্ড। অন্যদিকে ই-স্কুটারের চাহিদা জোগান দিতে নিজেদের উৎপাদনের সংখ্যা বৃদ্ধির কথা ঘোষণা করেছে Ather।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।