ATM জালিয়াতি : ৭ দিনে ১০ লক্ষ টাকা উধাও, আপনি সুরক্ষিত কিভাবে থাকবেন

গত ৭ দিনে মধ্যে ১২ জনের এটিএম থেকে প্রায় ১০ লাখ টাকা চুরি করলো প্রতারকরা।এরমধ্যে সেইসমস্ত লোক বেশি প্রতারিত হয়েছে যারা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের এটিএম ব্যবহার করতো। এই ঘটনাগুলো ঘটেছে রাজধানী দিল্লীতে। আসুন ঘটনাগুলো বিস্তারিত ভাবে জেনে নেই।

গ্যাজেড নাউ এর রিপোর্ট অনুযায়ী গতসপ্তাহে ১২ জন তাদের অ্যাকাউন্ট থেকে টাকা উঠিয়ে নেওয়ার অভিযোগ এনেছে। অভিযোগকারীদের বক্তব্য লক্ষীনগরের কয়েকটি এটিএম থেকে টাকা তোলার পর অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যাচ্ছে। গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী এরা সবাই এটিএম কার্ড স্কিমিংএর শিকার। স্কিমিংয়ের মাধ্যমে মানুষের কার্ডের তথ্য চুরি করা হচ্ছে।

জালিয়াতরা এটিএম মেশিনে স্কিমার নামক একটি ছোট ডিভাইস লাগিয়ে রাখছে। এই ডিভাইসটিকে এটিএমের কার্ড স্লটে লাগানো হচ্ছে।এর পরে স্কিমার নামক যন্ত্রটি চৌম্বকীয় স্ট্রিপে লোকেদের কার্ডের তথ্য সেভ করে নিচ্ছে।এছাড়াও এটিএমের কিবোর্ডে একটি ক্যামেরা লাগিয়ে দেওয়া হচ্ছে পিন জেনে নেওয়ায় জন্য।

এই ধরণের জালিয়াতি থেকে বাঁচতে আপনি সেইসমস্ত এটিএমগুলো থেকে টাকা তুলুন যেখানে সিক্যুরিটি গার্ড সর্বক্ষণ উপস্থিত।এছাড়াও আপনি যখন এটিএমে পিন দেবেন তখন অন্য হাত দিয়ে ঢেকে রাখুন। এটা করার পর ক্যামেরা আপনার এটিএম পিন দেখতে পাবে না।

পড়ুন : বাড়ছে ব্যাংকিং প্রতারণা ,কী করে বাঁচবেন জালিয়াতির হাত থেকে?