Maruti Suzuki-র পর এবার সমস্ত গাড়ির দাম বাড়াতে চলেছে Audi

Audi জানিয়েছে, ইনপুট সহ অন্যান্য খরচ বৃদ্ধি সামলাতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে

audi-car-price-hike-across-models-from-january-1-blames-rising-input-cost

Maruti Suzuki-র দেখানো পথেই হাঁটা শুরু করল Audi India। এবার ভারতে উপলব্ধ নিজেদের প্রায় সমস্ত গাড়ির দাম বাড়ানোর কথা ঘোষণা করলো জার্মান অটোমোবাইল সংস্থাটি। নতুন বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে নয়া ঘোষিত দাম। যার কারণ হিসেবে সেই কাঁচামালের মূল্য বৃদ্ধিকেই দায়ী করা হয়েছে। এ বিষয়ে Audi জানিয়েছে, ইনপুট সহ অন্যান্য খরচ বৃদ্ধি সামলাতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবছর সংস্থাটি ভারতের বাজারে মোট ৯টি গাড়ি লঞ্চ করেছে। আবার এবছর সংস্থার গাড়ি বিক্রি ১৩৬% বৃদ্ধি পেয়েছে। তা সত্ত্বেও এবছর ভারতীয় অটোমোটিভ শিল্পগুলিকে বাণিজ্যের ক্ষেত্রে যথেষ্ট বেগ পেতে হয়েছে। বিশ্বে সেমিকন্ডাক্টরের স্বল্পতা এবং অন্যান্য খরচ (input cost) বৃদ্ধির ফলে শিল্পতালুকগুলিতে তার যথেষ্ট প্রভাব পড়েছে। এই প্রসঙ্গে অডি ইন্ডিয়ার প্রধান বালবির সিং ধীলন (Balbir Singh Dhillon) বলেছেন, “অডি ভারতে দীর্ঘস্থায়ী ব্যবসার মডেলের উপর লক্ষ্য স্থির করেছে। ইনপুট এবং অতিরিক্ত খরচ সামাল দিতে মূল্যবৃদ্ধিকে সমাধান স্বরূপ নেওয়া হয়েছে।”

অডি সম্প্রতি কিউ৫ (Audi Q5) এসইউভি প্রিমিয়াম গাড়িটি নতুন রূপে বাজারে এনেছে এবং সামনের বছর আরও কিছু নতুন গাড়ি বাজারে আনার পরিকল্পনা রয়েছে এদের। ভারতে অডির বৈদ্যুতিক মডেলের গাড়ির ৪৫% বিক্রি হয়েছে, যা দেখে আগামী দিনে ইভি ক্ষেত্রে আরো জোর দেওয়া হবে বলেই ধারণা। বর্তমানে সংস্থাটির বেশ কিছু উচ্চমূল্যের ইলেকট্রিক গাড়ির সম্ভার রয়েছে।

তবে মূল্যবৃদ্ধির তালিকায় নিজেদের বৈদ্যুতিক গাড়িগুলিকে আওতাধীন নাও করা হতে পারে বলে জানিয়েছে Audi। কারণ হিসেবে বলা হয়েছে যে দেশের পরিবেশ রক্ষা এবং সবুজায়নই তাঁদের একমাত্র লক্ষ্য।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।