Apple HomePod 2nd Gen: প্রায় দুবছর পর অ্যাপল লঞ্চ করল নতুন হোমপড, দাম দেখে নিন

যুক্তরাষ্ট্রীয় বাজারে অ্যাপল হোমপড স্মার্ট স্পিকারের দাম ধার্য করা হয়েছে ২৯৯ ডলার ( প্রায় ২৪,৩৩৪ টাকা )

Apple Homepod 2nd Generation launched

২০২১ সালে টেক জায়েন্ট Apple তাদের অরিজিনাল HomePod স্মার্ট স্পিকারের উৎপাদন বন্ধ করে দেয়। এর পরিবর্তে সংস্থাটি একটি কম বাজেটের স্মার্ট স্পিকারের ওপর কাজ করছিল বলে শোনা যাচ্ছিল। তবে এখন প্রায় দু’বছর পর কোম্পানিটি তাদের নতুন সেকেন্ড জেনারেশনের HomePod স্মার্ট স্পিকারের ওপর থেকে পর্দা সরালো। উন্নতমানের ডিজাইন এবং অডিও কোয়ালিটি সাথে আসা এই স্পিকারে রয়েছে একাধিক নতুন ফিচার। এর মধ্যে উল্লেখযোগ্য অডিও আপগ্রেড, এস৭ চিপ ইত্যাদি। চলুন দেখে নেওয়া যাক নতুন Apple HomePod স্মার্ট স্পিকারের দাম, ফিচার এবং স্পেসিফিকেশন।

Apple HomePod স্মার্ট স্পিকারের দাম ও লভ্যতা

যুক্তরাষ্ট্রীয় বাজারে অ্যাপল হোমপড স্মার্ট স্পিকারের দাম ধার্য করা হয়েছে ২৯৯ ডলার ( প্রায় ২৪,৩৩৪ টাকা )। স্পিকারটি ভারত, ইউএস, ইউকে, জাপান, স্পেন সহ আরো ১১টি দেশের বাজারে উপলব্ধ হবে।

Apple HomePod স্মার্ট স্পিকারের স্পেসিফিকেশন ও ফিচার

সামান্য কিছু পরিবর্তন ছাড়া নবাগত দ্বিতীয় জেনারেশনের অ্যাপল হোমপড স্মার্ট স্পিকারটি ডিজাইনগত ভাবে অরিজিনাল মডেলের সমতুল্য। এতে রয়েছে ট্রান্সপারেন্ট মেস ফেব্রিক এবং ব্যাকলিট টাচ সারফেস, যা পুরো স্পিকারটিকেই আলোকোজ্জ্বল করবে। তাছাড়া এর টাচ সারফেসে স্পর্শ করে সিরি ভয়েস অ্যাসিস্ট্যান্ট চালু করা সম্ভব।

অন্যদিকে, হাই কোয়ালিটির অডিও সরবরাহের জন্য এই স্পিকারে থাকছে পাঁচটি টুইটার। তাছাড়া স্পিকারটি এস৭ প্রসেসর দ্বারা চালিত এবং এর মধ্যে বিল্ট-ইন সেন্সর উপলব্ধ। শুধু তাই নয়, ডিভাইসটি সাউন্ড রিফ্লেকশন সনাক্ত করতে পারবে। এমনকি স্পেসিয়াল অডিও প্রদানের জন্য ডিভাইসটিতে ব্যবহৃত হয়েছে বিফর্মিং টেকনোলজি।

যাই হোক, Apple HomePod স্মার্ট স্পিকার হোম ইন্টারকম সিস্টেম হিসেবেও কাজ করবে। উপরন্তু কিছুদিনের মধ্যেই এই হোমপড একটি সফটওয়্যার আপডেট পাবে, যার মাধ্যমে এটি স্মোক এবং কার্বন-মনোক্সাইড অ্যালার্ম দেবে এবং অস্বাভাবিক কিছু শুনতে পেলে সেটিও ব্যবহারকারীকে জানান দেবে। তাছাড়া এর বিল্ট-ইন টেম্পারেচার এবং হিউমিডিটি সেন্সর স্মার্ট হোম অটোমেশনের জন্য ট্রিগার হিসেবে ব্যবহার করা যেতে পারে। সর্বোপরি অ্যাপল হোমপড -এর দুটি স্পিকার Apple TV 4K টেলিভিভিশনের জন্য স্পিকার হিসেবে ব্যবহারযোগ্য।