ভুয়ো JBL মিউজিক সিস্টেমে ছেয়ে গেছে দেশ, কীভাবে চিনবেন নকল প্রোডাক্ট

বেঙ্গালুরুর তিনটি মার্কেটে অভিযান চালিয়ে প্রচুর নকল JBL ও Infinity প্রোডাক্টের সন্ধান পেয়েছে Harman

Fake JBL Music Systems

আপনি কি হালফিলে আপনার গাড়ির জন্য একটি নতুন মিউজিক সিস্টেম কেনার পরিকল্পনা করছেন? তাহলে কেনার আগে যথাযথ সতর্কতা অবলম্বন করার পাশাপাশি চোখকান খোলা রাখুন। কারণ সম্প্রতি জানা গিয়েছে যে, ভারতে প্রচুর সংখ্যক কার অ্যাক্সেসরিজ ডিলার বর্তমানে নকল প্রোডাক্ট বিক্রি করছে। এর ফলে ইদানীংকালে এদেশে নকল জেবিএল (JBL) এবং ইনফিনিটি (Infinity) কার অডিও প্রোডাক্ট উৎপাদন ও বিক্রয়ের সাথে জড়িতদের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নিতে শুরু করেছে জেবিএল এবং ইনফিনিটির পেরেন্ট কোম্পানি হারমান (Harman)। কিন্তু ঠিক কীভাবে সংস্থার কানে এই খবর গিয়ে পৌঁছোলো? আসুন বিশদে জেনে নিই।

বেঙ্গালুরুর তিনটি মার্কেটে অভিযান চালিয়ে প্রচুর নকল JBL ও Infinity প্রোডাক্টের সন্ধান পেয়েছে Harman

সম্প্রতি বেঙ্গালুরুর তিনটি মার্কেটে অভিযান চালিয়ে হারমান জানতে পারে যে, চারটি কার আফটারমার্কেট ডিলার নকল জেবিএল ও ইনফিনিটি প্রোডাক্ট বিক্রি করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে জুটি বেঁধে হারমানের তদন্তকারী দল ৫০০ টিরও বেশি নকল তথা জাল প্রোডাক্ট বাজেয়াপ্ত করেছে। জানা গিয়েছে, কার ডিলাররা জেবিএল এবং ইনফিনিটির লোগো ব্যবহার করে নকল প্রোডাক্টগুলি বিক্রি করছে। ফলে আচমকা দেখলে সেগুলি যে সম্পূর্ণ ভুয়ো পণ্য, তা ঘুনাক্ষরেও টের পাবেন না ইউজাররা। স্বভাবতই এর সুবাদে অপরাধীদের যথাযথ শাস্তি দেওয়ার পরিকল্পনা করেছে হারমান।

নকল প্রোডাক্টের খোঁজে খানাতল্লাশি করার প্রসঙ্গে কথা বলতে গিয়ে লাইফস্টাইল ফর হারমান ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট বিক্রম খের (Vikram Kher) জানিয়েছেন যে, নিজেদের ব্র্যান্ড ভ্যালু বজায় রেখে গ্রাহকদেরকে দুর্দান্ত ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করা হারমানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীদেরকে খুশি করতে সংস্থাটি বিশ্বের সেরা আইকনিক অডিও প্রোডাক্ট সাপ্লায়ারদের সঙ্গে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করে। তাই কেউ যদি অন্যায্যভাবে নকল প্রোডাক্ট বিক্রি করে সংস্থার নাম খারাপ করার চেষ্টা করে, তাহলে হারমান তা কোনোভাবেই বরদাস্ত করবে না। সেজন্য ভারতে এরকম যত অসাধু কার অ্যাক্সেসরিজ ডিলার রয়েছে, তাদেরকে হাতেনাতে ধরে যথাযথ শাস্তি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে সংস্থাটি। এর পাশাপাশি ইউজাররা যাতে সর্বদা অনুমোদিত ডিলারদের কাছ থেকে প্রোডাক্ট কেনেন, সেজন্য ব্যবহারকারীদের কাছে একান্ত অনুরোধ জানিয়েছে হারমান।

সর্বদা অনুমোদিত ডিলারের কাছ থেকে কার অ্যাক্সেসরিজ কেনা উচিত

উল্লেখ্য যে, নকল প্রোডাক্ট বিক্রেতাদের হাতেনাতে ধরার জন্য এর আগে ২০২২ সালেও Harman একই ধরনের অভিযান চালিয়েছিল। সে সময় সংস্থাটির সাথে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষও যোগ দিয়েছিল। এই অভিযানের ফলে দিল্লির একাধিক কার অ্যাক্সেসরিজ শপ থেকে প্রচুর সংখ্যক নকল JBL এবং Infinity প্রোডাক্ট বাজেয়াপ্ত করা হয়েছিল৷ তাই সকল ক্রেতাদের উদ্দেশ্যে Harman জানিয়েছে যে, নকল প্রোডাক্ট কেনা এড়িয়ে চলতে হলে ইউজারদের অবশ্যই চোখকান খোলা রেখে চলতে হবে। পাশাপাশি কেনার সময় প্রোডাক্টটির লোগো, প্যাকেজিং, কালার এবং সেইসাথে জিনিসটি অনুমোদিত ডিলারের কাছ থেকে খরিদ করা হচ্ছে কি না, সেদিকেও তীক্ষ্ণ নজর রাখতে হবে গ্রাহকদের। তদুপরি, অনুমোদিত বিক্রেতাদেরকে সনাক্ত করার ক্ষেত্রে প্রয়োজনে তাদের অথোরাইজড রিটেলার কিংবা ডিলার সার্টিফিকেটও যাচাই করে দেখে নিতে পারেন ক্রেতারা।