Royal Enfield এর উপর চাপ বাড়িয়ে লঞ্চ হল BSA Gold Star, প্রায় ছ’দশকের পুরনো বাইক ফিরল নতুন অবতারে

Mahinda-র অধীনস্থ সংস্থা Classic Legends ভারত তথা সমগ্র বিশ্বে হারিয়ে যাওয়া নানা আইকনিক মোটরসাইকেল ব্র্যান্ডকে পুনরুজ্জীবনের কাজে ব্রতী হয়েছে‌। ইতিমধ্যেই তাদের হাত ধরে Jawa, Yezdi, BSA-এর মতো কিংবদন্তী সংস্থা নতুন করে জীবন ফিরে পেয়ে রেট্রো বাইকের বাজারে পুরনো স্থান ফিরে পাওয়ার লড়াই জারি রেখেছে। Royal Enfield-কে টেক্কা দিতে ক’মাস আগে বার্মিংহামে BSA ব্র্যান্ডের অধীনে নতুন Gold Star সর্বসমক্ষে এনেছিল তারা। এবার রেট্রো থিমের ওই রোডস্টার বাইকের দাম ঘোষণা হল‌। একই সাথে জানানো হয়েছে, সেটি কবে বাজারে উপলব্ধ হবে।

আধুনিক এবং সাবেকি ডিজাইনের সংমিশ্রণে তৈরি এই বাইকে রয়েছে ৬৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, ফোর ভাল্ভ ইঞ্জিন, যার সর্বোচ্চ ৪৫ বিএইচপি ক্ষমতা এবং ৫৫ এনএম টর্ক উৎপন্ন করে। সঙ্গে রয়েছে স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ  2022 BSA Gold Star-এর অন্যতম বৈশিষ্ট্য হল, এর চেইন ড্রাইভ সিস্টেমটি বাইকের ডান দিকে অবস্থিত এবং পাওয়ারট্রেনটি অস্ট্রিয়ার সংস্থা Rotax এবং গ্রাজ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যৌথ ভাবে তৈরি করেছে। ভারতের বিএস-৬ নির্গমন বিধি অনুসারে বিএসএ সংস্থার ওই বাইকে রয়েছে ইউরো ৫ মাপকাঠির ফুয়েল ইনজেকশন সিস্টেম। বাইরের ডিজাইন পুরনো দিনের গোল্ড স্টার মডেলের স্টাইলকে অনুকরন করে গড়ে তোলা হয়েছে।

ডুয়েল ক্রাডেল চ্যাসিসের উপর নির্মিত নতুন বিএসএ গোল্ড ষ্টার ঘন্টা প্রতি সর্বোচ্চ ১৬৬ কিমি গতিতে ছুটতে সক্ষম। সাসপেনশনের জন্য সামনে ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে  টুইন শক অ্যাবজর্ভার রয়েছে। পাইরেল্লি ফ্যান্টম স্পোর্টসকম্প টায়ারে মোড়ানো সামনের ও পিছনের চাকার ব্যাস যথাক্রমে ১৮ ইঞ্চি ও ১৭ ইঞ্চি। উভয়দিকেই সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং কন্টিনেন্টাল ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ। বাইকটিতে গোলাকৃতি হেডলাইট, এলইডি লাইটিং, বড় মাসকুলার টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক, সাইড ফেসিং এগজস্ট সিস্টেম, স্পোক যুক্ত চাকা এবং উঁচু করা হ্যান্ডেলবার বর্তমান।

2922 BSA Goldsar তিনটি কালার অপশনে লঞ্চ হয়েছে৷ কালার স্কিম অনুযায়ী দাম ভিন্ন। হাইল্যান্ড গ্রিন ও এবং সিলভার শিন শেড পেইন্ট অপশনের দাম যথাক্রমে ৬,৫০০ ব্রিটিশ পাউন্ড (প্রায় ৬.১৫ লাখ টাকা) ও ৭,০০০ ব্রিটিশ পাউন্ড (প্রায় ৬.৬১ লাখ টাকা)৷ অন্য দিকে, ইনসিগনিয়া রেড, মিডনাইট ব্ল্যাক, এবং ডন সিলভার রঙের মূল্য ৬,৮০০ ব্রিটিশ পাউন্ড ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬.৪৪ লাখ টাকা। ব্রিটেনে অগাস্টের মাঝামাঝি সমস থেকে বাইকটি কেনার জন্য উপলব্ধ হবে৷ এরপর আসবে আমেরিকার বাজারে।

আগামী দিনে ভারতের মতো বৃহত্তম দুই চাকার বাজারে পা রাখতে পারে একদা বিশ্বের সবচেয়ে বড় মোটরসাইকেল ব্র্যান্ডের কামব্যাক মডেল BSA Gold Star। সে ক্ষেত্রে Royal Enfield-এর 650 Twins (Interceptor ও Continental GT মডেলকে একত্রে ডাকা হয়) এবং এই প্ল্যাটফর্মের আসন্ন মডেলগুলির সঙ্গে বাইকটির প্রতিযোগিতা চলবে।

উল্লেখ্য, অরিজিনাল বিএসএ গোল্ড স্টার ১৯৩৮ সাল থেকে ১৯৬৩ সাল পর্যন্ত বিক্রি হয়েছিল‌। ৩৫০ থেকে ৫০০ সিসির নানা সংস্করণে এসেছিল এটি। ১৯৫০-এর দশকে বিএসএ পরিণত হয়েছিল বিশ্বের বৃহত্তম মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থায়‌। বিশ্বে বিক্রিত প্রতি চারটি বাইকের মধ্যে তাদের একটি মডেল থাকত। ১৯৭০-এর দশকে ব্যবসা বন্ধ হয়ে যায় তাদের। আর ২০১৬ সালে বিএসএ অধিগ্রহণ করে ক্লাসিক লেজেন্ডস। প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত বছরের শেষে নতুন অবতারে গোল্ডস্টার আত্মপ্রকাশ করে।