Honda CB300F: বাজারে ঝড় তুলতে আসা হোন্ডার নতুন বাইক সম্পর্কে এই পাঁচ তথ্য জানতেন?

কয়েক দিন আগেই ভারতে লঞ্চ হয়েছে Honda CB300F। এই স্ট্রিটফাইটার মোটরসাইকেলটিকে অনেকেই Hornet 2.0 এবং X-Blade এর হাইব্রিড ভার্সন বলে উল্লেখ করছেন। যাই হোক, নিজ বৈশিষ্ট্যে সবার চেয়ে আলাদা হওয়ার লক্ষ্য নিয়েই আত্মপ্রকাশ করেছে এটি। বিক্রি হবে হোন্ডার প্রিমিয়াম বিগউইং শোরুম থেকে। ইতিমধ্যেই বুকিং খোলা হয়েছে। ডেলিভারি খুব শীঘ্রই শুরু হবে বলে আশা করা হচ্ছে। তার আগেই দেখে নেওয়া যাক বাজারে ঝড় তুলতে আসা Honda CB300F সম্পর্কে পাঁচ গুরুত্বপূর্ণ তথ্য।

Honda CB300F: ডিজাইন ও কালার

সংস্থার দাবি, আন্তর্জাতিক বাজারে বিক্রিত সিবি৫০০এফ এর ডিজাইন থেকে অনুপ্রাণিত হয়ে হোন্ডা সিবি৩০০এফ তৈরি হয়েছে। তবে এই নেকেড স্ট্রিটফাইটারের সাথে Hornet 2.0 এর সাদৃশ্য অনেক বেশি লক্ষ্য করা যায়। সামনে ফুল এলইডি লাইট সিস্টেম-সহ তীক্ষ্ম নকশা নজর কাড়বে। দুই দিকের সাইড প্রোফাইল অনেক বেশি চিত্তাকর্ষক। সাথে রয়েছে স্প্লিট সিট সেটআপ এবং ইংরেজি ভি আকৃতির অ্যালয় হুইল। ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ম্যাট মার্বেল ব্লু মেটালিক ও স্পোর্টস রেড কালার অপশনে উপলব্ধ এটি।

Honda CB300F: ইঞ্জিন ও গিয়ার বক্স

হোন্ডা সিবি৩০০এফ বাইকটিকে চালিকা শক্তি যোগাতে দেওয়া হয়েছে ২৯৩.৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড ইঞ্জিন। যা ৭৫০০ আরবিএম গতিতে সর্বোচ্চ ২৪.১ বিএইচপি ক্ষমতা ও ৫৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ২৫.৬ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে স্লিপার অ্যাসিস্ট ক্লাচ-সহ ৬ স্পিড গিয়ারবক্স।

Honda CB300F: হার্ডওয়্যার

হোন্ডা সিবি৩০০এফ এর সবচেয়ে হাইলাইটেড অংশ হল সামনে থাকা সোনালী রঙের ইউএসডি ফর্ক ও পিছনে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল মনোশক সাসপেনশন। ব্রেকিংয়ের ব্যবস্থাপনা সামলাতে সামনে ২৭৬ মিমি ও পিছনে ২২০ মিমি ডিস্ক ব্যবহার করা হয়েছে। অতিরিক্ত সেফটি ফিচার্স হিসাবে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। তাছাড়াও উভয়দিকেই ১৭ ইঞ্চির টিউবলেস টায়ার লাগানো রয়েছে।

Honda CB300F: ফিচার্স

হোন্ডা সিবি৩০০এফ এর ইন্সট্রুমেন্ট কনসোলটি সম্পুর্ণ ডিজিটাল। স্মার্টফোনের সঙ্গে এটি সংযুক্ত করার সুবিধা পাওয়া যাবে৷ ভয়েস কন্ট্রোল সাপোর্টও দিয়েছে হোন্ডা। সাথে রয়েছে হ্যাজার্ড ল্যাম্প। আবার এতে হোন্ডার নিজস্ব সিলেক্টেবল টর্ক কন্ট্রোল সিস্টেম দেওয়া রয়েছে।

Honda CB300F: দাম ও প্রতিদ্বন্দ্বী

নতুন 2022 Honda CB 300F বাইকটি ডিলাক্স ও ডিলাক্স প্রো ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। ডিলাক্স সংস্করণটির দাম শুরু হচ্ছে ২.২৬ লাখ থেকে। অন্যদিকে এর ব্লুটুথ যুক্ত টপ ভ্যারিয়েন্ট ডিলাক্স প্রো এর এক্স শোরুম মূল্য ২.২৯ লাখ টাকা (এক্স-শোরীম) রাখা হয়েছে। Honda CB300F এর থেকেও কম দামে পাবেন এমন আরও শক্তিশালী পাঁচ বাইকের খোঁজ এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন।