Hyundai এর জনপ্রিয় গাড়ি ক্র্যাশ টেস্টে ডাহা ফেল, পেল জিরো স্টার, প্রশ্নের মুখে সুরক্ষা

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই (Hyundai)-এর সুখ্যাতি রয়েছে বিশ্বব্যাপী। হ্যাচব্যাক থেকে এসইউভি, সকল সেগমেন্ট সংস্থাটি গ্রাহকদের মন জিতে নিয়েছে। বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম যাত্রী গাড়ি নির্মাতা এটি। কিন্তু সংস্থার সদ্য আগত 2022 Tucson SUV গাড়িটি লাতিন এনক্যাপ (Latin NCAP) ক্র্যাশ টেস্ট কার্যত মুখ থুবড়ে পড়ল। গাড়িটির ডুয়েল ফ্রন্ট এয়ার ব্যাগযুক্ত মডেলটি সুরক্ষার পরীক্ষায় উত্তীর্ণই হতে পারল না। শূন্য হাতে ফিরে আসতে হল!

এদিকে Hyundai Tucson SUV-র আগের মডেলটিও গত বছর লাতিন এনক্যাপ পরীক্ষায় শূন্য পেয়েছিল। কিন্তু বিস্ময়কর ভাবে গত বছরের নভেম্বরে Tucson-এর নতুন প্রজন্মের ইউরোপীয় মডেলটি Euro NCAP টেস্টে পূর্ণমান অর্থাৎ পাঁচ তারার মানপত্র পেয়ে উত্তীর্ণ হতে দেখা গিয়েছিল। এখানেই দেখা দিয়েছে বড় প্রশ্ন! যেখানে ইউরো এনক্যাপ সুরক্ষার জন্য গাড়িটিকে পূর্ণ নম্বর দিচ্ছে, সেখানে লাতিন আমেরিকার এনক্যাপ টেস্টে কেন বারংবার ব্যর্থ হচ্ছে গাড়িটি?

Latin NCAP টেস্টে Hyundai Tucson-এর দুটি ভ্যারিয়েন্টকে পরীক্ষা করে দেখা হয়। ডুয়েল এয়ারব্যাগ মডেলটি নিরাপত্তায় নম্বরের খাতা খুলতে না পারলেও, ছ’টি এয়ারব্যাগ যুক্ত ট্রিম তিন তারার মানপত্র আদায় করে নিয়েছে। ডুয়েল এয়ারব্যাগ মডেলটি প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ক্র্যাশ টেস্টে ২০.০৯ নম্বর পেয়েছে। যা পূর্ণ নম্বরের শতকরা ৫০.২৩%। আবার শিশু যাত্রীদের জন্য এর মান ২.৬২, যা মাত্র ৫.৩৪%। ফ্রন্টাল ইমপ্যাক্ট টেস্টে চালক এবং যাত্রীদের মাথা, ঘাড় এবং বুকের সুরক্ষা অবস্থা ভালো দেখা গিয়েছে।

অন্য দিকে, ছ’টি এয়ারব্যাগের মডেলটি লাতিন এনক্যাপের ক্র্যাশ টেস্টে তিন তারার মান পেয়ে উত্তীর্ণ হয়েছে। এটি প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ক্র্যাশ টেস্টে ৩২.৬৪ নম্বর পেয়েছে। যা পূর্ণ নম্বরের শতকরা ৮১.৬১%। আবার শিশু যাত্রীদের জন্য এর মান ৩৪.০৭, যা শতকরা ৬৯.৫২%। গাড়িটির পা রাখার জায়গা, বডিশেলের অবস্থা স্থিতিশীল ছিল। তবে সাইড ইমপ্যাক্ট টেস্ট, মাথা, বুক, পেট এবং কোমরের অবস্থা বেশ ভাল লক্ষ্য করা গিয়েছে।