Maruti Suzuki Grand Vitara: মাইলেজ 28 কিমি, বাজার কাঁপাতে হাজির মারুতির নতুন স্টাইলিশ SUV

ভারতের বৃহত্তম যাত্রীগাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) আজ তাদের প্রথম মাঝারি আকারের SUV Grand Vitara-র উপর থেকে পর্দা সরালো। হাইব্রিড প্রযুক্তি থাকার জন্য এই সেগমেন্টে সেরা মাইলেজ পাওয়া যাবে বলে দাবি সংস্থার। দাম ঘোষণা ও অফিশিয়াল লঞ্চ হবে সেপ্টেম্বরে। কেতাদুরস্ত ডিজাইনের Maruti Suzuki Grand Vitara এর সঙ্গে Hyundai Creta, Kia Seltos, Skoda Kushaq, Volkswagen Taigun সহ এই রেঞ্জের আরও একাধিক মডেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। আসুন গাড়িটির ডিজাইন, ইঞ্জিন, ফিচার্স ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

Maruti Suzuki Grand Vitara ডিজাইন

টয়োটার সাথে যৌথভাবে তৈরি গাড়িটি সুজুকির গ্লোবাল ‘C’-প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। সে কারণে দুটি সংস্থার কাছেই নিজস্ব ভার্সন রয়েছে। টয়োটা Urban Cruiser Hyryder ইতিমধ্যেই সর্বসমক্ষে এনেছে। আর একই গাড়ির মারুতির ভার্সন হল Grand Vitara।  যা  সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ চেইন Nexa মারফত বিক্রি করা হবে। গাড়ি দুটির মধ্যে বেশ কিছু মিল থাকলেও, তারতম্য বজায় রাখতে ডিজাইনে হেরফের নজরে পড়বে। যেমন গ্র্যান্ড ভিতারার সামনে থাকছে NEXwave গ্রিল, সাথে দু’পাশে স্প্লিট এলইডি হেডল্যাম্প। আবার পেছনের দরজা বরাবর বিস্তৃত স্লিক এলইডি টেললাইট দেখা মিলেছে।

Maruti Suzuki Grand Vitara ইঞ্জিন

মারুতি গ্র্যান্ড ভিতারা ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিনের সাথে দু’ধরনের হাইব্রিড প্রযুক্তি সহ আসবে। যেমন একটিতে থাকবে ১.৫ লিটার ফোর সিলিন্ডার সাধারণ পেট্রোল ইঞ্জিন সহ মিল্ড হাইব্রিড টেকনোলজি। এর থেকে ১০৩ পিএস শক্তি এবং ১৩৭ এনএম টর্ক উৎপন্ন হবে। এক লিটার তেল পুড়িয়ে ২১.১১ কিমি চলতে পারবে। আর অন্যটি হল ১.৫ লিটার থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিনের সাথে স্ট্রং হাইব্রিড টেকনোলজি। যার থেকে ১১৬ পিএস এবং ১২২ এনএম টর্ক পাওয়া  যাবে। এটি ২৭.৯৭ কিমি/লিটার মাইলেজ দেবে বলে দাবি করেছে মারুতি সুজুকি। ফলে বাস্তবে মিললে দেশের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী এসইউভি হবে গাড়িটি।

মিল্ড হাইব্রিড প্রযুক্তির মোটরে থাকবে হয় একটি ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন অথবা প্যাডেল শিফটার যুক্ত ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন। যে কোনো একটি বিকল্পে আসতে পারে। অটো, স্পোর্ট, স্নো এবং লক ড্রাইভ মোড সহ এতে থাকতে পারে অল হুইল ড্রাইভ সিস্টেম। অন্যদিকে স্ট্রং হাইব্রিড (ইন্টেলিজেন্ট ইলেকট্রিক হাইব্রিড) ভ্যারিয়েন্টটি কেবলমাত্র সামনের চাকায় e-CVT পাওয়ার অপশনে আসবে। ইভি, ইকো, পাওয়ার এবং নর্মাল – এই চারটি ড্রাইভ মোড লক্ষ্য করা যাবে এতে।

Maruti Suzuki Grand Vitara ফিচার্স এবং সুরক্ষা

ওয়ারলেস অ্যাপেল কার্পেলে এবং অ্যান্ড্রয়েড অটো সহ মিড-সাইজ কম্প্যাক্ট এসইউভি গাড়িটির ভেতরে থাকছে স্মার্ট প্লে প্রো+ ৯ ইঞ্চি ফ্রি স্ট্যান্ডিং টাচস্ক্রিন ইনফোনটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জার, ৪০+ কানেক্ট ফিচার্স সহ সুজুকি কানেক্ট, একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, হেড আপ ডিসপ্লে, একটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ফ্রন্ট ভেন্টিলেটেড সিট এবং একটি প্যানারমিক সানরুফ। আবার সুরক্ষাজনিত ফিচারের তালিকায় দেখা মিলবে ৬টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, হিল হোল্ড অ্যাসিস্ট, হিল ডিসেন্ট কন্ট্রোল, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, ইবিডি সহ এবিএস, রিয়ার ডিস্ক ব্রেক ছাড়াও আরও অন্যান্য বৈশিষ্ট্য।

Maruti Suzuki Grand Vitara আনুমানিক দাম

মারুতি সুজুকি গ্রান্ড ভিতারার দাম শুরু হতে পারে ৯ লাখ ৫০ হাজার টাকা (এক্স-শোরুম) থেকে। আসলে তাদের ঘোষণার আগেই সম্প্রতি গাড়িটির মাইক্রো সাইটের সোর্স কোড থেকে এই বিষয়ে জানা গিয়েছে। তবে শক্তিশালী হাইব্রিড সংস্করণের মূল্য আরও বেশি হবে বলে মনে করা হচ্ছে।