2023 সালেই অপেক্ষার অবসান, নতুন বুলেট সহ এই বাইকগুলি লঞ্চ করবে রয়্যাল এনফিল্ড

২০২৩-এর শুরুতে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) তাদের ফ্ল্যাগশিপ ক্রুজার মোটরসাইকেল Super Meteor 650 বাজারে এনেছিল। এতে এমন একাধিক বৈশিষ্ট্য দেওয়া হয়েছে যা সংস্থার ইতিহাসে এই প্রথম। যার মধ্যে আছে – এলইডি হেডল্যাম্প, আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক, ইনবিল্ট ট্রিপার নেভিগেশন সিস্টেম, অ্যাডজাস্টেবল ক্ল্যাচ এবং ব্রেক লিভার। এদিকে রেট্রো বাইক নির্মাণকারী সংস্থাটি বর্তমানে যে ৬৫০ সিসি এবং ৪৫০ সিসির একাধিক মোটরসাইকেল তৈরি করছে তা আর গোপন নেই। এগুলি ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও লঞ্চ করা হবে। চলুন এই বছর রয়্যাল এনফিল্ডের আসন্ন তিনটি মোটরসাইকেল সম্পর্কে জেনে নেওয়া যাক।

Royal Enfield Himalayan 450

Himalayan 411-এর উপরে স্থান পেতে চলা নতুন অ্যাডভেঞ্চার ট্যুরিং বাইক Himalayan 450-এর বর্তমানে চূড়ান্ত পর্যায়ে টেস্টিং চালাচ্ছে রয়্যাল এনফিল্ড। অনুমান করা হচ্ছে এ বছরের দ্বিতীয়ার্ধে বাজারে পা রাখতে পারে এটি। বাজারে KTM 390 Adventure-এর সাথে সম্মুখ সমরে নামবে Himalayan 450। এতে ব্যবহৃত ৪৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে ৪০ বিএইচপি শক্তি উৎপন্ন হতে পারে। বাইকটির দাম ২.৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে বলে আশা করা হচ্ছে।

Royal Enfield Shotgun 650

৬৫০ সিসি-তে রয়্যাল এনফিল্ডের ঝুলিতে একাধিক মোটরসাইকেল রয়েছে। যার মধ্যে আছে Super Meteor 650, Interceptor 650 ও Continental GT 650। তাছাড়াও একাধিক ৬৫০ সিসি মডেল উন্নয়নের কাজ চালাচ্ছে তারা। যেমন – একটি স্ক্র্যাম্বলার, একটি অ্যাডভেঞ্চার এমনকি একটি ফেয়ার্ড জিটি ৬৫০-ও তৈরি করা হচ্ছে। এদিকে আশা করা হচ্ছে এবছর শেষের দিকে সংস্থাটি SG650-এর প্রোডাকশন ভার্সনের উপর থেকে পর্দা সরাতে পারে। এটি EICMA 2023-এ উন্মোচনের সম্ভাবনা প্রবল। ৬৪৮ সিসি প্যারালাল টুইন-সিলিন্ডার ইঞ্জিন সহ আসতে পারে মোটরসাইকেলটি।

নতুন প্রজন্মের Royal Enfield Bullet 350

একাধিক আপডেট সহ নতুন প্রজন্মের Bullet 350 এ বছরই আনতে চলেছে রয়্যাল এনফিল্ড। এতে থাকছে একটি নতুন ৩৪৯ সিসি এয়ার এবং ওয়েল কুল্ড OHC ইঞ্জিন। J সিরিজ ইঞ্জিনটি Classic 350 ও Meteor 350-তেও ব্যবহার করা হয়েছে। এটি থেকে ৬,১০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২০.২ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ২৭ এনএম টর্ক পাওয়া যাবে। মোটরের সাথে সংযুক্ত থাকবে ৫-স্পিড ট্রান্সমিশন। নতুন বুলেট ৩৫০-এর দাম Hunter 350-র মূল্যের কাছাকাছি রাখা হতে পারে। আগের মতই এবারের মডেলটিও সংস্থার এন্ট্রি লেভেল বাইক হিসেবেই আসবে।