Jawa 42 Bobber: চাপে রয়্যাল এনফিল্ড, দাঁড়িয়ে দেখার মতো বাইক আনছে জাওয়া

জাওয়া ইয়েজদি মোটরসাইকেলস (Jawa Yezdi Motorcycles) তাদের জনপ্রিয় ববার বাইক 42 Bobber-এর নতুন সংস্করণের অফিশিয়াল টিজার প্রকাশ করল। সেখানে বাইকটির অ্যালয় হুইল দেখানো হয়েছে। অর্থাৎ…

জাওয়া ইয়েজদি মোটরসাইকেলস (Jawa Yezdi Motorcycles) তাদের জনপ্রিয় ববার বাইক 42 Bobber-এর নতুন সংস্করণের অফিশিয়াল টিজার প্রকাশ করল। সেখানে বাইকটির অ্যালয় হুইল দেখানো হয়েছে। অর্থাৎ এতে টিউবলেস টায়ার অফার করা হবে। আবার BS6 Phase2 বিধি মেনে দেওয়া হচ্ছে নতুন ইঞ্জিন।

42 Bobber-এর নতুন ভার্সন লঞ্চ করবে Jawa Yezdi Motorcycles

42 Bobber-এর ২০২৩ মডেলের কারিগরিতে কিছু পরিবর্তন ঘটিয়েছে জাওয়া। আগের চাইতে আরো ভালো রাইডিংয়ের অভিজ্ঞতা দিতে NVH-এর মাত্রা বাড়ানো হয়েছে। বৃহত্তর থ্রটেল বডি উপস্থিত এতে। আবার পারফরম্যান্স আরও ভালো করতে এগজস্ট পোর্টের আকার আগের থেকে বাড়ানো হয়েছে। এই সমস্ত কিছুর পাশাপাশি নির্গমনের পরিমাণ ধার্য মাত্রার মধ্যেই রাখা হয়েছে।

এবারে গিয়ারবক্সটি, স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ পেয়েছে। ইঞ্জিন থেকে নির্গত আওয়াজ সুমধুর করতে নতুন ডিজাইনের মাফলার দেওয়া হয়েছে। তবে 42 Bobber-এ আগের মতই একটি ৩৩৪ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে। যা থেকে সর্বোচ্চ ৩০.২২ বিএইচপি শক্তি এবং ৩২.৭৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দেবে ৬-গতির গিয়ারবক্স।

প্রসঙ্গত, 42 Bobber-এর মূল্য ২.১৩ লক্ষ থেকে ২.১৬ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। যে কারণে এটি দেশের সবচেয়ে সস্তার ববার মোটরসাইকেলের তকমা জিতে নিয়েছে। সংস্থার অপর ববার মডেল Perak-কেও দামের দিক থেকে পেছনে ফেলেছে এটি। Jawa 42-এর উপর ভিত্তি করে আসা 42 Bobber-এ কিছু ফারাক বর্তমান। যেমন নতুন হ্যান্ডেলবার, ফুয়েল ট্যাঙ্ক এবং নতুন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার Yezdi Roadster থেকে ধার করা হয়েছে।