Kia Seltos Facelift ভারতে লঞ্চ হল, ADAS প্রযুক্তি, নয়া টার্বো পেট্রল ইঞ্জিন সহ চমক প্রচুর

ভারতে এসইউভি (SUV) নিয়ে যে হারে মাতামাতি শুরু হয়েছে, তাতে করে কিছুদিন অন্তর নিজেদের মডেলে আপডেট না দেওয়া গেলে যে কোনো সংস্থার পক্ষেই যে টিকে…

ভারতে এসইউভি (SUV) নিয়ে যে হারে মাতামাতি শুরু হয়েছে, তাতে করে কিছুদিন অন্তর নিজেদের মডেলে আপডেট না দেওয়া গেলে যে কোনো সংস্থার পক্ষেই যে টিকে থাকা মুশকিল, তা বুঝতে বাকি নেই নির্মাতাদের। দক্ষিণ কোরিয়ান সংস্থা কিয়া (Kia) তাদের বেস্ট সেলিং এসইউভি Seltos-এর ফেসলিফ্ট ভার্সন ক’দিন আগেই উন্মোচন করেছে। আর আজ গাড়িটি অফিশিয়াললি লঞ্চ হয়ে গেল। 2023 Kia Seltos-র দাম ১০.৮৯ লক্ষ থেকে শুরু। টপ-এন্ড X-Line ট্রিমের মূল্য ১৯.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। গাড়িটি তিনটি ট্রিমে উপলব্ধ – Tech Line, GT Line ও X Line।

২০১৯-এ Seltos গাড়িটি এদেশে প্রথম লঞ্চ হয়েছিল। মাঝারি আকারের এসইউভি গাড়িটি এদেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি ছাড়া সংস্থার লাইনআপে আছে – Sonet ও Carens। Hyundai Creta-র মতো রাশভারী প্রতিপক্ষের সাথে লড়াইয়ের ময়দানে টিকে থাকতে তাই Seltos আপডেট করেছে কিয়া।

নতুন কিয়া সেলটস অন্দরমহল এবং বাহিরের ডিজাইনের বেশ কিছু আপডেট পেয়েছে। এতে রয়েছে দ্বিতীয় পর্যায়ের অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস (ADAS) টেকনোলজি। আবার সম্পূর্ণ নতুন ১.৫ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন দেওয়া হয়েছে।

2023 Kia Seltos : ডিজাইন আপডেট

কিয়া সেলটস-এর নয়া ভার্সনে আছে টাইগার নোজ গ্রিল ও নতুন এলইডি ডিআরএল। আগের চাইতে বড় ফ্রন্ট বাম্পারটি উভয়দিকে নতুন ফোর পয়েন্ট ফগ লাইট দ্বারা সজ্জিত। ট্রিম ও ভ্যারিয়েন্ট বিশেষে অ্যালয় হুইলের ডিজাইনেও নতুনত্বের দেখা মিলেছে। মডেল অনুযায়ী আছে ১৬, ১৭ অথবা ১৮ ইঞ্চি হুইল। পেছনে আপডেট হিসেবে নতুন এলইডি টেল লাইট, চওড়া এলইডি বার, ফাংশনাল এগজস্ট দেওয়া হয়েছে। আবার ট্রিম অনুযায়ী গাড়িটির নিচে গ্রে কালারের বড় স্কিড প্লেট উপস্থিত।

2023 Kia Seltos : কেবিন হাইলাইট

Seltos-এর লেটেস্ট মডেলের কেবিনে আগের চাইতে জায়গা বাড়ানো হয়নি। তবে বেশ কিছু ফিচার আপডেট পেয়েছে গাড়িটি। যেমন রেইন সেন্সিং অটো ওয়াইপার, ওয়্যারলেস ফোন চার্জিং, ৮-স্পিকার বোস সাউন্ড সিস্টেম, নতুন লেআউট ও ড্রাইভার ডিসপ্লে, এয়ার পিউরিফিকেশন, রিয়ার উইন্ডো শেড, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, পাওয়ার এডজাস্টেবল ড্রাইভার সিট, অ্যাম্বয়েন্ট লাইটিং, নতুন ডুয়েল-পেন প্যানোরামিক সানরুফ ইত্যাদি। ভ্যারিয়েন্ট এবং ট্রিম অনুযায়ী গাড়িটি ব্ল্যাক অথবা বেজ কালার কেবিন থিমে বেছে নেওয়া যাবে।

2023 Kia Seltos : ইঞ্জিন ও ট্রান্সমিশন

নতুন Kia Seltos ১.৫ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন মডেলটি ৬ গতির ম্যানুয়াল এবং একটি আইভিটি গিয়ারবক্স সহ বেছে নেওয়া যাবে। আবার ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন অপশনও উপলব্ধ। এটি ৬-স্পিড আইএমটি এবং ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশনে হাজির হয়েছে। আবার নতুন সংযোজন হিসেবে গাড়িটি ১.৫ লিটার T-GDi পেট্রোল ইঞ্জিন পেয়েছে। যা থেকে ১৫৮ বিএইচপি শক্তি এবং ২৫৩ এনএম টর্ক উৎপন্ন হবে। এটি ৬-স্পিড আইএমটি এবং ৭-স্পিড ডিসিটি বিকল্পে বেছে নেওয়া যাবে।