পাকা খেলোয়ারও নাস্তানাবুদ, শক্তির লড়াইয়ে KTM Duke 390-র কাছে অন্য সব বাইক ফেল

ভারতের প্রিমিয়াম মোটরসাইকেলের বাজার ক্রমাগত নিত্যনতুন মডেল লঞ্চের সাক্ষী থেকে চলেছে। সম্প্রতি এদেশে নতুন প্রজন্মের KTM 390 Duke দুর্ধর্ষ লুকস ও শক্তিশালী ইঞ্জিন নিয়ে হাজির…

ভারতের প্রিমিয়াম মোটরসাইকেলের বাজার ক্রমাগত নিত্যনতুন মডেল লঞ্চের সাক্ষী থেকে চলেছে। সম্প্রতি এদেশে নতুন প্রজন্মের KTM 390 Duke দুর্ধর্ষ লুকস ও শক্তিশালী ইঞ্জিন নিয়ে হাজির হয়েছে। ফলে এই নিয়ে ৪০০ সিসির কম সিঙ্গেল সিলিন্ডার, নেকেড স্ট্রিটফাইটার সেগমেন্টে বাজাজের তৃৃতীয় মডেল এটি। পরবর্তী মডেল হিসেবে ট্রায়াম্ফের সাথে জুটি বেঁধে তারা Triumph Speed 400 এনেছে তারা। এছাড়া বাজাজ অনেক আগেই স্পোর্টস ক্রুজার Dominar 400 লঞ্চ করেছে। এই তিন মডেলের মধ্যেই শক্তিশালী ইঞ্জিন রয়েছে। কিন্তু কোন বাইকের পাওয়ার সবচেয়ে বেশি জানেন কি? না জানলে চলুন তুলনা দেখে নেওয়া যাক।

পাওয়ারট্রেন

নতুন কেটিএম ৩৯০ ডিউকে দেওয়া হয়েছে একটি ৩৯৯ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ৪৫ এইচপি ক্ষমতা এবং ৩৯ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে ৬-গতির গিয়ারবক্স। যেখানে Bajaj Dominar 400-এ ব্যবহার করা হয়েছে ৩৭৩.৩ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৩৯.৪ এইচপি এবং ৩৫ এনএম টর্ক পাওয়া যায়। এখানেও ইঞ্জিনের সাথে ছন্দ মেলাতে দেওয়া হয়েছে ৬-স্পিড গিয়ারবক্স।

অন্যদিকে, রোডস্টার বাইক Triumph Speed 400-তে রয়েছে একটি ৩৯৮ সিসি, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে ৮,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ৩৯.৫ এইচপি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৩৭.৫ এনএম উৎপন্ন হয়। বাকি দুই মডেলের মতো এতেও আছে ৬-গতির গিয়ার। ফলে বোঝাই যাচ্ছে, তিন বাইকের মধ্যে কেটিএম ৩৯০ ডিউক-এর পাওয়ারই সবচেয়ে বেশি।

দাম

Bajaj Dominar 400 ও Triumph Speed 400-এর দাম প্রায় সমান। এদের মূল্য যথাক্রমে ২.৩০ লাখ টাকা ও ২.৩৩ লাখ টাকা রাখা হয়েচে। যেখানে বেশি ফিচার্স, দুর্ধর্ষ ডিজাইন, ও শক্তিশালী ইঞ্জিনের জন্য KTM 390 Duke সবথেকে দামী। কিনতে খরচ হবে ৩.১১ লক্ষ টাকা। উপরের প্রতিটি মূল্য এক্স-শোরুম মূল্য অনুযায়ী।