বলা হয় মাইলেজের রাজা, Maruti-র সেই সস্তা সেডান গাড়ির নতুন ভার্সন বাজারে এল

মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (Maruti Suzuki India Ltd.) তাদের কমার্শিয়াল সেডান Tour S-এর নতুন মডেল লঞ্চ করেছে। বর্তমানে এটিই ভারতের সর্বাধিক জ্বালানি সাশ্রয়কারী এন্ট্রি লেভেল…

মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (Maruti Suzuki India Ltd.) তাদের কমার্শিয়াল সেডান Tour S-এর নতুন মডেল লঞ্চ করেছে। বর্তমানে এটিই ভারতের সর্বাধিক জ্বালানি সাশ্রয়কারী এন্ট্রি লেভেল ট্যাক্সি। Maruti Suzuki Tour S-এর সামনের ডিজাইন কিছুটা আধুনিক করা হয়েছে। পাশাপাশি বাড়ানো হয়েছে বুট স্পেসও।

সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে আপডেটেড ট্যুর এস-এর লেটেস্ট মডেলটি মারুতি সুজুকির বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গাড়ির নেটওয়ার্ক শক্তিশালী করেছে। এতে রয়েছে একটি ১.২ লিটার কে-সিরিজ ইঞ্জিন। যা থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৮৮.৪৭ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১১৩ এনএম টর্ক উৎপন্ন হয়।

নতুন Tour S-এর সিএনজি মডেলটির আউটপুট ৬,০০০ আরপিএম গতিতে ৭৬.৩৪ বিএইচপি শক্তি এবং ৪,৩০০ আরপিএম গতিতে ৯৮.৫ এনএম টর্ক পাওয়া যায়। পেট্রোল ভার্সনে গাড়িটির মাইলেজ ২৩.১৫ কিমি/লিটার। যেখানে এক কেজি সিএনজি-তে গাড়িটি ৩২.১২ কিমি পথ ছুটবে। উভয় ভার্সনের রেঞ্জ বাজার চলতি মডেলটির থেকে ২১ শতাংশ বেশি।

পঞ্চম প্রজন্মের HEARTECT প্ল্যাটফর্মের উপর তৈরি Maruti Suzuki Tour S-এর প্রসঙ্গে সংস্থাটি জানিয়েছে, “এটি উচ্চতর নিরাপত্তা এবং উন্নত কর্মক্ষমতার গাড়ি।” এর সুরক্ষাজনিত ফিচারের তালিকায় রয়েছে – ইলেকট্রনিক সেফটি স্টেবিলিটি প্রোগ্রাম, ইলেকট্রনিক ব্রেকফোর্স ডিস্ট্রিবিউশন বা ইবিডি সহ অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস), ব্রেক আসিস্ট, স্পিড লিমিটিং সিস্টেম, রিভার্স পার্কিং সেন্সর, ডুয়েল এয়ারব্যাগ ইত্যাদি।

গাড়িটির অন্দরমহলেও কিছু পরিবর্পন দেওয়া হয়েছে। যেমন, টিল্ট অ্যাডজাস্টেবল স্টিয়ারিং হুইল, পোলেন ফিল্টার সহ ম্যানুয়াল এসি, ফ্রন্ট অ্যাক্সেসরি সকেট, ISOFIX সিট অ্যাঙ্কোরেজ এবং স্পিড সেন্সিটিভ ডোর লকিং। বর্তমানে Maruti Suzuki Tour S দুটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায় – Tour S STD (O) পেট্রোল ভ্যারিয়েন্ট, যার দাম ৬.৫১ লক্ষ টাকা (এক্স-শোরুম) এবং Tour S STD (O) সিএনজি ভ্যারিয়েন্ট, এর মূল্য ৭.৩৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)।