মোটরসাইকেলের মতো দেখতে স্কুটার নিয়ে এল Yamaha, মাত্র 5,000 পিস তৈরি হবে

সমগ্র বিশ্বে ম্যাক্সি স্কুটারের চাহিদাতে প্লাবন দেখা যাচ্ছে। যা পূরণ করতে রীতিমতো হিমশিম খাচ্ছে সংস্থাগুলি। বড় চাকা, মাস্কুলার স্টাইল, ও ধামাকাদার পারফরম্যান্সের জন্য এই ধরনের স্কুটার সহজেই আকর্ষণ কাড়ছে। তাই এবারে ইয়ামাহা (Yamaha) মালয়েশিয়াতে এমনই এক স্কুটার লঞ্চ করল। ভারতের বাজারে বিক্রিত Aerox-এর ন্যায় দেখতে স্পেশাল এডিশনের স্কুটারটির নাম Y16ZR Doxou Tech Art Edition।

Yamaha Y16ZR ডিজাইন

Yamaha Y16ZR এর হ্যান্ডেলবার কাউলের নিচে সেন্ট্রাল সেট ডিআরএল সহ স্প্লিট হেডলাইট। সাইড প্যানেলগুলি অত্যন্ত ধারালো। ম্যাক্সি স্কুটারটিতে উপস্থিত রিয়ার ব্রেকের জন্য একটি ফুট লিভার এবং গিয়ার শিফ্টার। যা ভারতে বিক্রিত Aerox মডেলে দেখা যায়নি। স্কুটারটির ডিজাইনে সর্বাধিক আকর্ষণের অংশটি হল মোটরসাইকেলের মতো দেখতে অ্যালয় হুইল।

Yamaha Y16ZR ইঞ্জিন

ম্যাক্সি স্কুটারটিতে শক্তি জোগাতে দেওয়া হয়েছে একটি ১৫৫ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার মোটর। যা থেকে ১৭.৭ বিএইচপি শক্তি এবং ১৪.৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স। টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং মোনোশক সাসপেনশনে ছুটবে স্কুটারটি। ব্রেকিংয়ের জন্য সামনে ও পেছনে ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে।

Yamaha Y16ZR ফিচার্স

Yamaha Y16ZR-এর ফিচারের তালিকায় আছে এলসিডি কনসোল। যেখানে স্পিডোমিটার, ওডোমিটার, ট্রিপ মিটার এবং ফুয়েল লেভেল দেখা যাবে। মালয়েশিয়ার বাজারে স্কুটারটির দাম এখনও ঘোষণা করেনি ইয়ামাহা। সে দেশে এর কেবল ৫,০০০ ইউনিট তৈরি করা হবে বলে সংস্থা সত্রে জানানো হয়েছে।