KTM 250 Duke: বাজার তোলপাড় করে দেশে হাজির নতুন ডিউক, মাত্র 4,499 টাকায় বুকিং

Published on:

2024 KTM 250 Duke launched India

সপ্তাহের শুরুটা বোধহয় কেটিএম (KTM)-এর মতো ধামাকা নিয়ে শুরু করার ক্ষমতা খুব কম সংস্থারই রয়েছে। নিশ্চয়ই ভাবছেন হঠাৎ কেটিএম-কে নিয়ে এত বড়াই করার কি আছে! একই সাথে একই দিনে 390 Duke এবং 250 Duke এর নতুন ভার্সন লঞ্চ করল অস্ট্রিয়ার এই প্রখ্যাত বাইক নির্মাতা। স্ট্রিট ফাইটার বাইকটির (250 Duke) তৃতীয় প্রজন্ম এটি। 2024 KTM 250 Duke একাধিক চোখ ধাঁধানো আপডেট নিয়ে এসেছে।

2024 KTM 250 Duke: ফিচার্স

কেটিএম তার এই বাইকটির প্রতিটি অংশতেই নতুন কিছু ছোঁয়া দেওয়ার চেষ্টা করেছে। নয়া ফিচার হিসাবে একেবারে প্রথম দিকেই রয়েছে রাইড-বাই-ওয়্যার থ্রটেল সিস্টেম, স্লিপার ক্লাচ এবং কুইক শিফটার। এছাড়াও ব্লুটুথ সাপোর্ট সহ ৫ ইঞ্চির এলসিডি ডিসপ্লেতে টার্ন-বাই-টার্ন নেভিগেশন সিস্টেম উপলব্ধ রয়েছে।

2024 KTM 250 Duke: ডিজাইন

নতুন ফিচারের পাশাপাশি ডিজাইন ও স্টাইলেও বিস্তর কাটা-ছেঁড়া করেছে কেটিএম। KTM 250 Duke এর নব সংস্করণের অনেক বডি ওয়ার্ক সংস্থার ফ্লাগশিপ মডেল 1290 Super Duke থেকে অনুকরণ করা। যার মধ্যে অন্যতম হল সামনের নতুন ফ্যাসিয়া। এর দৌলতে বাইকটির সামনের দিকের ডিজাইন অনেক বেশি নান্দনিক সৌন্দর্য অর্জনে সক্ষম হতে পেরেছে। এছাড়াও যুক্ত হয়েছে তীক্ষ্ণ বর্ধিত অংশ যুক্ত বৃহদাকার ফুয়েল ট্যাঙ্ক এবং পিছনের অংশের দিকে রয়েছে নতুন ডাইকাস্ট অ্যালুমিনিয়ামের সাবফ্রেম।

2024 KTM 250 Duke: ইঞ্জিন স্পেসিফিকেশন

390 Duke এর মতো থার্ড জেনারেশন 250 Duke এর অন্যতম বড় চমক হল এর ইঞ্জিন। আগের তুলনায় যযা অনেক বেশি পারফরম্যান্স প্রদান করার ক্ষমতা রাখে, কারণ সিলিন্ডার হেড, গিয়ার বক্স এবং এয়ার বক্স সমস্ত সমস্ত কিছুরই বদল ঘটেছে নতুন বাইকে। যদিও সংস্থার তরফে ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক আউটপুট সংক্রান্ত তথ্য এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। বাইকটির পূর্বতন সংস্করণে ব্যবহৃত ২৪৮.৭ সিসির ইঞ্জিনটি ২৯.৬ বিএইচপি এবং ২৪ এনএম টর্ক উৎপাদন করতে পারত।

2024 KTM 250 Duke: ফ্রেম ও চ্যাসিস

ইঞ্জিন ছাড়াও চ্যাসিস এবং ফ্রেমে সামান্য কিছু পরিবর্তন দেখতে পাওয়া যাবে। এই মডেলটি সম্পূর্ণ নতুন স্টিলের ট্রেলিস ফ্রেমের উপর নির্মিত। বাইকটির পিছনের দিকের মনোশক সাসপেনশন খানিকটা বাইরের দিকে লাগানো রয়েছে। এছাড়াও নতুন ধরনের কার্ভড সুইংআর্ম, নতুন ডিজাইনের ১৭ ইঞ্চির অ্যালয় হুইল এবং নতুন ব্রেকিং সিস্টেম থাকার ফলে বাইকের সামগ্রিকভাবে ওজন খানিকটা কম অনুভূত হবে। এর ফলে বর্তমানে ইঞ্জিনের সক্ষমতার সঙ্গে ওজনের অনুপাত অনেকটাই উন্নত হবে বলে মনে করা হচ্ছে।

আগের মডেলের তুলনায় দামের পার্থক্য নিতান্তই নগণ্য। মূল্য রাখা হয়েছে ২.৩৯ লাখ টাকা (এক্স শোরুম)। ইলেকট্রনিক অরেঞ্জ এবং সিরামিক হোয়াইট কালারে মিলবে 2024 KTM 250 Duke। ইতিমধ্যেই সংস্থার ওয়েবসাইটে বাইকটির অগ্রিম বুকিং চালু হয়ে গিয়েছে। ৪,৪৯৯ টাকা টোকেন হিসাবে জমা দিতে হবে গ্রাহকদের।

সঙ্গে থাকুন ➥