2024 Maruti Suzuki Swift Safety Features

দুর্নাম ঘোচাতে পদক্ষেপ, টাটার দেখাদেখি মারুতির নতুন গাড়িতে থাকবে এই সেফটি ফিচার

আর মাত্র ক’সপ্তাহে অপেক্ষা। সবকিছু ঠিকঠাক চললে আগামী মে মাসেই ভারতের বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে চলেছে নতুন প্রজন্মের Maruti Swift। ডিজাইন থেকে শুরু করে ফিচার্সে থাকছে চমক। বৃদ্ধি পাচ্ছে সেফটি। হ্যাচব্যাকটিতে এমন একটি বৈশিষ্ট্য থাকবে যা Tata Punch, Hyundai Exter ও Hyundai Grand i10 Nios-এর মতো গাড়িকে টেক্কা দেবে বলেই সূত্রের তরফে দাবি করা হয়েছে।

2024 Maruti Suzuki Swift ছয়টি এয়ারব্যাগ অফার করবে

দীর্ঘদিনের বদনাম ঘুচিয়ে জাপানি এনক্যাপ থেকে মারুতি সুজুকি (Maruti Suzuki) এই গাড়ির নতুন অবতার 4-স্টার রেটিং আদায় করতে পেরেছে। তবে ভারতীয় ভার্সনের বিল্ড কোয়ালিটি জাপানি মডেলের তুলনায় ভিন্ন থাকার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে এদেশে এটি 4-স্টার রেটিং প্রাপ্ত করতে পারবে কিনা, সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

সূত্রের দাবি, 2024 Maruti Suzuki Swift-এ স্ট্যান্ডার্ড বৈশিষ্ট্য হিসেবে দেওয়া হবে ছয়টি এয়ারব্যাগ। এছাড়া থাকছে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল বা ইএসসি, ইলেকট্রনিক ব্রেকফোর্স ডিস্ট্রিবিউশন সমেত অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম এবং ব্রেক অ্যাসিস্ট। Swift-এর আগের মডেলটি গ্লোবাল এনক্যাপ থেকে প্রাপ্তবয়স্ক ও শিশু যাত্রীদের জন্য মাত্র 1-স্টার রেটিং পেয়েছিল। অম্যদিকে, প্রথম থেকেই Tata Punch ভারতের অন্যতম সুরক্ষিত গাড়ির তকমা জিতে নিয়েছিল।

যাই হোক, Punch-এর মতো Hyundai Exter ও Hyundai Grand i10 Nios-এ রয়েছে 6টি এয়ারব্যাগ। অন্যান্য সুরক্ষা বৈশিষ্ট্যের মধ্যে Swift পেতে চলেছে ইবিডি সহ এবিএস। এগুলি থাকার কারণে ভারত এনক্যাপ থেকে আগের তুলনায় সুরক্ষা ক্ষেত্রে বেশি রেটিং পাবে বলেই আশা করা হচ্ছে।