Electric Bus: পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চলবে আসামের রাস্তায়, এক মাসের মধ্যেই বরাত দেবে সরকার

খুব শীঘ্রই অসমের রাজধানীর রাস্তায় নামতে চলেছে ইলেকট্রিক বাস। পরিবেশ দূষণ এবং জ্বালানি বাবদ খরচ কমানোর বিষয়টি মাথায় রেখেই এক মাসের মধ্যেই বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব বাসের বরাত দেওয়া হবে বলে জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বাস শর্মা (Himanta Biswash Sharma)।

উল্লেখ্য, গত বছরের অগাস্টে অসমের মন্ত্রীসভা ২০০টি বৈদ্যুতিক বাস এবং ১০০টি সিএনজি বাস রাস্তায় নামানোর রূপরেখা তৈরি করেছিল। আর এখন মিউনিসিপ্যালিটি বোর্ড নির্বাচনের সময় দলীয় ইস্তাহারে হিমন্তর প্রতিশ্রুতি, তার দল ভোটে জিতে পুরসভার ক্ষমতায় এলে মানুষের জন্য কার্বন নিঃসরণ মুক্ত পরিবহন চালু করবে।

মুখ্যমন্ত্রী যোগ করেন, “ভোটে জিততে পারলে ছোট ছোট শহরেও বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির বহর চালু করবে তাঁর সরকার।” তিনি আরও বলেন, কার্বন নির্গমন বিশ্বের একটি অন্যতম জ্বলন্ত সমস্যা। এবং বৈদ্যুতিক পরিবহন ব্যবস্থা চালু করে তা রোধ করার চেষ্টা চলবে।

দলীর ইস্তাহারে হিমন্ত বিশ্বাস শর্মা উল্লেখ করেছেন,”শহরাঞ্চলের প্রতিটি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ নিশ্চিত করবে প্রশাসন। এবং কেন্দ্রের স্বচ্ছ ভারত প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে বৈজ্ঞানিক পদ্ধতিতে বর্জ্য বর্জ্য ব্যবস্থাপনা (ওয়েস্ট ম্যানেজমেন্ট) প্রকল্প গ্রহণ করা হবে।