ভারতের পর ওপার বাংলাতেও পাওয়া যাবে CNG মোটরসাইকেল, যা জানাল বাজাজ

কয়েক দিন আগেই ভারতে লঞ্চ হয়েছে বিশ্বের প্রথম সিএনজি পরিচালিত মোটরসাইকেল, যার নাম বাজাজ ফ্রিডম ১২৫। আবার এতে পেট্রলের জন্য ট্যাঙ্ক রয়েছে৷ ফলে এটি প্রথম টু-হুইলার যা তেল ও গ্যাস উভয় জ্বালানির মাধ্যমে চলতে সক্ষম। ভারতের বাজারে চাহিদা মিটিয়ে আরও ছয়টি দেশে বাইকটি রপ্তানির কথা জানিয়েছে বাজাজ, যার মধ্যে রয়েছে ওপার বাংলার নাম।

ভারতের পর বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি বাংলাদেশ, তানজানিয়া, কলম্বিয়া, পেরু, ইন্দোনেশিয়া, ও ইজিপ্টে বিক্রি হবে বলে নিশ্চিত করেছে বাজাজ। আসলে এই দেশগুলিতে সিএনজি জ্বালানির ব্যবহার বেশি ও ভালো পরিমাণে পাওয়া যায়। তাই ভেবেচিন্তে প্ল্যান করেছে ভারতীয় সংস্থাটি। তবে বাংলাদেশে ঠিক কবে লঞ্চ হতে পারে সেটা অজানা।

উল্লেখ্য, ভারতীয় বাজারে ফ্রিডম ১২৫ বাইকটি ড্রাম এলইডি, ও ডিস্ক এলইডি ভার্সনে উপলব্ধ। দাম যথাক্রমে ৯৫,০০০ টাকা, ১,০৫,০০০ টাকা এবং ১,১০,০০০ টাকা (এক্স-শোরুম)। কালার অপশন সাতটি। তার মধ্যে ডুয়েল টোন পেইন্ট স্কিম আছে। লঞ্চের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে দামে যে পার্থক্য থাকবে, সেই নিয়ে কোনও সন্দেহ নেই।

জানিয়ে রাখি, বাজাজের এই বাইকে ২ কেজি সিএনজি সিলিন্ডার ও ২ লিটার পেট্রল ট্যাঙ্ক রয়েছে। জ্বালানি পুরো ভর্তি থাকলে বাইকটি মোট ৩৩০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। সিএনজিতে ২১৭ ও পেট্রলে ১১৫ কিমি মাইলেজ মিলবে বলে দাবি করেছে সংস্থা।বাজাজ ফ্রিডমে ৯.৪ হর্সপাওয়ার ও ৯.৭ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম ১২৫ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।