Bajaj CNG Bike: তেলে ৬৭, গ্যাসে ১০১, মাইলেজে রেকর্ড গড়ল বাজাজের পেট্রল সিএনজি বাইক

এই সপ্তাহেই বিশ্বের প্রথম সিএজি পরিচালিত মোটরসাইকেল লঞ্চ করে চমকে দিয়েছে বাজাজ অটো। নতুন বাইকটির নাম ফ্রিডম ১২৫। এটি আবার প্রথম ডুয়েল ফুয়েল বাইক, যা অন্য কোনও টু-হুইলারে এখনও দেখা যায়নি। এতে সিএনজির জন্য সিলিন্ডার আর পেট্রলের জন্য ফুয়েল ট্যাঙ্ক উভয় রয়েছে।

বাজাজ সিএনজি বাইকের মাইলেজ

বাজাজের দাবি, সিএনজি-তে মোটরসাইকেলটি ১০১ কিলোমিটার মাইলেজ দেবে। অর্থাৎ ডুয়েল সিলিন্ডার থাকায় মোট ২০২ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। আর পেট্রলে মাইলেজ পাওয়া যাবে ৬৫ কিমি। অর্থাৎ ২ লিটারের ট্যাঙ্কে ১৩০ কিলোমিটার চালানো যাবে। দুই ফুয়েলের রেঞ্জ ধরলে ৩৩০ পর্যন্ত চলতে পারবে। তবে মনে রাখবেন, কেমন রাস্তায় চালানো হচ্ছে বা কেমন ভাবে চালানো হচ্ছে, তার উপর মাইলেজ কম বেশি হবে।

বাজাজ দাবি করেছে, অভ্যন্তরীণ পরীক্ষায় ফ্রিডম ১২৫ আরও বেশি জ্বালানি দক্ষতার পরিচয় দিয়েছে। যদিও আইনি বাধ্যবাধকতার কারণে সেটা তারা প্রকাশ্যে আনতে চান না। এই মুহূর্তে, প্রতি কিলোমিটারে বাইকটি চালানোর খরচ ১ টাকা। যেখানে একটি পেট্রল বাইকে প্রতি কিলোমিটারে ২.২৫ টাকার তেল খরচ হয়।

দামের প্রসঙ্গে আসলে, বাজাজ ফ্রিডম ১২৫ ড্রাম অর্থাৎ বেস মডেলটির দাম ৯৫,০০০ টাকা৷ এছাড়া, ড্রাম এলইডি ও ডিস্ক এলইডি কিনতে খরচ পড়বে যথাক্রমে ১,০৫,০০০ টাকা ও ১,১০,০০০ টাকা। প্রতিটি এক্স-শোরুম প্রাইস। বাজাজের ডিলারশিপ এবং অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে বুকিং করতে পারবেন।