তেল খরচ থেকে মুক্তি! Bounce Infinity E1X ইলেকট্রিক স্কুটার মাত্র 55,000 টাকায় লঞ্চ হল ভারতে

ইলেকট্রিক স্কুটারের দাম বেশি হওয়ার কারণ বহুমূল্য ব্যাটারি। একটি ই-স্কুটি বানানোর খরচের ৩০ থেকে ৪০ শতাংশ জুড়ে থাকে ব্যাটারি। তাই সমাধানের উপায় হিসেবে বাউন্স ইনফিনিটি…

ইলেকট্রিক স্কুটারের দাম বেশি হওয়ার কারণ বহুমূল্য ব্যাটারি। একটি ই-স্কুটি বানানোর খরচের ৩০ থেকে ৪০ শতাংশ জুড়ে থাকে ব্যাটারি। তাই সমাধানের উপায় হিসেবে বাউন্স ইনফিনিটি (Bounce Infinity) তাদের জনপ্রিয় E1 স্কুটারের নতুন সোয়াপেবল ব্যাটারি ভার্সন লঞ্চ করল। যার নাম Bounce Infinity E1X। ব্যাটারি ভাড়ায় নিয়ে চালানো যাবে এটি। ভারতে দাম রাখা হয়েছে ৫৫,০০০-৫৯,০০০ টাকা (এক্স-শোরুম)।

Bounce Infinity E1X ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল

সামনের মাস অর্থাৎ জুন, ২০২৪ থেকে দেশজুড়ে Bounce Infinity E1X উপলব্ধ হবে বলে জানানো হয়েছে। এমনভাবে এটি ডিজাইন করা হয়েছে যাতে ব্যবহারকারীরা দেশের টপ ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক থেকে পরিষেবা গ্রহণ করতে পারেন। উল্লেখ্য, এই মডেলটি আদতে Bounce Infinity E1-এর ব্যাটারি সোয়াপেবল ভার্সন।

Bounce Infinity E1X দুই ভ্যারিয়েন্টে উপলদ্ধ – একটিতে টপ স্পিড ৫৫ কিমি/ঘন্টা ও আরেকটিতে ৬৫ কিমি/ঘন্টা। যৎসামান্য খরচে একাধিক ব্যাটারি সোয়াপিং স্টেশন থেকে খুব সহজেই ক্রেতারা চার্জ শেষ হয়ে যাওয়া ব্যাটারি বদলে ফুল চার্জড ব্যাটারি বেছে নিতে পারবেন। আবার ভারতের বাইরে রপ্তানির জন্য বাউন্স ইনফিনিটি এই ইলেকট্রিক স্কুটারের হাই-স্পিড (৯২ কিমি/ঘন্টা) ভার্সন তৈরি করছে।

নতুন মডেল লঞ্চের প্রসঙ্গে বাউন্স ইনফিনিটি’র সহ প্রতিষ্ঠাতা এবং সিইও বিবেকানন্দ হাল্লেকেরে বলেন, “ভারত বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার মার্কেট। এখনও এখানে ইলেকট্রিক ভেহিকেল পূর্ণভাবে নিজের বিস্তার ঘটাতে পারেনি।” তাঁর বিশ্বাস, ইভি-তে তাৎপর্যপূর্ণ উদ্ভাবনের সুযোগ রয়েছে। যার মধ্যে অন্যতম গাড়ি থেকে ব্যাটারির খরচা বাদ দিয়ে সস্তা করে তোলা।

উল্লেখ্য, সম্প্রতি বাউন্স ইনফিনিটি তাদের E1+ ইলেকট্রিক স্কুটার রেঞ্জের দাম ২১ শতাংশ কমানোর কথা ঘোষণা করেছে। E1+ এর মূল্য বর্তমানে ৮৯,৯৯৯ টাকা থেকে শুরু করে ১.১৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। E1+ এর রিমুভেবল ব্যাটারি একটি ১৫ অ্যাম্পিয়ার ওয়াল সকেট দ্বারা চার্জ করা যায়। এতে দ্রুত চার্জিং ব্যবস্থা রয়েছে।