Maruti Grand Vitara ভারতীয়দের সবচেয়ে প্রিয় হাইব্রিড গাড়ি? আধ লাখের বেশি বুকিং সে কথাই বলছে

দেশের বৃহত্তম যাত্রী গাড়ি সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki)-র হাইব্রিড (প্রথাগত জ্বালানি+ইলেকট্রিক) প্রযুক্তির গাড়ি Grand Vitara জুলাইয়ে ভারতের বাজারে উন্মোচিত হয়েছে। লঞ্চ হবে খুব শীঘ্রই। গাড়িটি বুকিংয়ের প্রবণতা বলছে, ভারতীয়দের সবচেয়ে পছন্দের হাইব্রিড গাড়ি হয়ে উঠতে চলেছে এটি। অর্ডার ৫৩,০০০ ছাড়িয়ে গিয়েছে বলে নিশ্চিত করেছে মারুতি সুজুকি। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এর মধ্যে স্ট্রং হাইব্রিড মডেলটি একাই ২২,০০০ এর বেশি অগ্রিম বুকিং পেয়েছে।

অন্যদিকে মাইল্ড হাইব্রিড মডেলটি ৩০,০০০-এর বেশি মানুষ বুকিং করেছেন। আর এতেই Maruti Suzuki Grand Vitara ভারতের সর্বাধিক বিক্রিত হাইব্রিড এসইউভিতে পরিণত হওয়ার সম্ভাবনা জোরদার করেছে। এটি মোট দুটি ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যায়। ১.৫ লিটার NA পেট্রোল সহ ৪৮ ভোল্ট মিল্ড হাইব্রিড প্রযুক্তি এবং ১.৫ লিটার অ্যাটকিনসন সাইকেল স্ট্রং-হাইব্রিড মোটর। প্রথমটি ফ্রন্ট হুইল ড্রাইভ অথবা অল হুইল ড্রাইভ সিস্টেম উপলব্ধ। আর স্ট্রং হাইব্রিড মডেলটি কেবলমাত্র ফ্রন্ট হুইল ড্রাইভ সিস্টেম সহ কেনা যাবে।

Grand Vitara-র প্রথম বিকল্পের ইঞ্জিনের পাওয়ার ১০২ বিএইচপি এবং টর্ক ১৩৬.৮ এনএম।  স্ট্রং হাইব্রিড ভ্যারিয়েন্ট থেকে ১১৪ বিএইচপি শক্তি এবং ১২২ এনএম টর্ক উৎপন্ন হবে। ট্রান্সমিশনের প্রসঙ্গে বললে মিল্ড হাইব্রিড ট্রিম একটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড অটোমেটিক গিয়ারবক্সে বেছে নেওয়া যায়।  স্ট্রং হাইব্রিড ভার্সনের সাথে eCVT রয়েছে।

মারুতি সুজুকির আসন্ন হাইব্রিড মডেলটি বাজারে Hyundai Creta, Kia Seltos, Mahindra XUV700, MG Hector, Volkswagen Taigun, Skoda Kushaq, MG Astor সহ আরও অন্যান্য গাড়ির সাথে প্রতিযোগিতায় শামিল হয়েছে। এর ফিচারের তালিকাটি বেশ হৃষ্টপুষ্ট। একটি ৩৬০ ডিগ্রি পার্কিং ক্যামেরা, হেড আপ ডিসপ্লে, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, অল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ১৭ ইঞ্চি ডায়মন্ড কাট অ্যালয় হুইল রয়েছে Maruti Suzuki Grand Vitara-তে। আবার একটি ৯-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম আছে, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টেড ফিচার যুক্ত।