Tata Nexon মেকওভারের জন্য প্রস্তুত, নতুন মডেল বাজারে আসার আগে এই প্রথম রাস্তায় দর্শন

বর্তমানে ভারতের বাজারে জন্য একাধিক গাড়ি লঞ্চের প্রস্তুতি নিচ্ছে টাটা মোটরস (Tata Motors)। যার মধ্যে নতুন প্রজন্মের Nexon এবং Tiago হ্যাচব্যাক রয়েছে বলে রিপোর্টে দাবি করা হয়েছিল। এবারে এদেশের রাস্তায় ভারতের সর্বাধিক বিক্রিত এসইউভি Tata Nexon-এর নতুন মডেলের ট্রায়াল চালাতে দেখা গেল। এটি ২০২৪-এ বাজারে আনা হবে বলেই অনুমান করা হচ্ছে। দর্শন পাওয়া মডেলটির আপাদমস্তক মোটা ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় দেখা মিলেছে। তা সত্ত্বেও 2024 Nexon-এর ডিজাইনে পরিবর্তন সম্পর্কে ধারনা মিলেছে।

টাটা নেক্সনের নতুন সংস্করণের সার্বিক ডিজাইনে বাজার চলতি মডেলের সাথে মিল লক্ষ্য করা গেছে। তবে সামনে ও পেছনের স্টাইলিংয়ে কিছু বদল ঘটানো হয়েছে। রিপোর্টের দাবি, নতুন মডেলে নতুন ইন্টেরিয়ার ডিজাইন, ফিচার এবং পাওয়ারট্রেন থাকবে। গাড়িটির প্রতিপক্ষ মডেল হিসেবে Kia Sonet, Hyundai Venue, Maruti Suzuki Brezza এবং Mahindra XUV300-এর নাম নেওয়া যায়।

সামনে দেওয়া হয়েছে এলইডি ডেটাইম রানিং ল্যাম্প এবং হেডলাইট। যা নতুন মডেলের বাম্পারে প্রতিস্থাপিত। আবার স্টাইলিং এর দিক থেকে গাড়িটির সাথে কনসেপ্ট মডেল Curvv-এর মিল রয়েছে। যা এবছর অটো এক্সপো-তে উন্মোচিত হয়েছিল। নতুন Nexon ফ্রি স্ট্যান্ডিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম সমেত আসবে বলে শোনা যাচ্ছে।

Tata Nexon-এর বাজার চলতি মডেলটিতে রয়েছে সেন্টার মাউন্টেড ৭-ইঞ্চি ইনফোটেনমেন্ট সিস্টেম। ২০২৪-এর মডেলটি নতুন ড্যাশবোর্ডটি একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল সহ হাজির হতে পারে। এতে একটি ফ্যাক্টরি ফিটেড ইলেকট্রিক সানরুফ, ভেন্টিলেটেড সিট, ছয়টি এয়ার ব্যাগ, অটোমেটিক এসি এবং অন্যান্য ফিচার অফার করা হবে।

নতুন Tata Nexon একটি ১.২ লিটার, ৩-সিলিন্ডার টার্বো পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হতে পারে। যা ২০২৩ অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল। এই একই ইঞ্জিন কার্ভ কনসেপ্ট মডেলেও দেখা গেছে। এটি এ বছর এপ্রিল থেকে কার্যকর হতে চলা ওবিডি২, এবং ই২০ ইথানল মিশ্রনের প্রযুক্তি পালন করে। এটি থেকে ৫,০০০ আরপিএম গতিতে ১২৫ পিএস শক্তি এবং ১৭০০ থেকে ৩৫০০ আরপিএম গতিতে ২২৫ এনএম টর্ক উৎপন্ন হবে। অনুমান করা হচ্ছে ইঞ্জিনের সাথে ৬-স্পিড ম্যানুয়াল এবং ডুয়েল ক্লাচ অটোমেটিক গিয়ারবক্স অফার করা হবে।