বিশ্বের বড় বড় গাড়ি মেলাকে টেক্কা দিয়ে Auto Expo-র ইতিহাসে এ বছর সর্বোচ্চ ভিড়ের রেকর্ড

Auto Expo 2023 welcomes record 6.36 lakh visitors

দিল্লির উপকণ্ঠে গতকাল সমাপ্ত হয়েছে অটো এক্সপো ২০২৩ (Auto Expo 2023), যা ভারতবর্ষ তথা এশিয়ার সবচেয়ে বড় অটোমোবাইল শো। পাঁচ দিনব্যাপী এই গাডি মেলায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে দেশ-বিদেশের বহু নামিদামি গাড়ি নির্মাণকারী সংস্থা। লঞ্চ হয়েছে বেশ কিছু নতুন মডেল। এমনকি আগামীতে লঞ্চ হবে এমন অনেক মডেল প্রদর্শন হয়েছে অটো এক্সপোর মঞ্চে। এক ছাদের নিচে এত ধরনের বৈচিত্র্যপূর্ণ নিত্য নতুন যানবাহনের সম্ভার দেখতে এই অনুষ্ঠানে হাজির হয়েছিল প্রায় ৬.৩৬ লাখ দর্শক, যা অটো এক্সপোর ইতিহাসে সর্বোচ্চ।

গত ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের পর তিন বছর পর আবারো ভারতে অনুষ্ঠিত হয়েছে এই অটো এক্সপো। মাঝের তিনটি বছরে ভয়ংকর ভাবে করোনা অতিমারির কারণে বন্ধ রাখতে হয়েছিল। এই ইভেন্ট শেষ হয়েছে গতকাব, ১৮ই জনুয়ারি। গাড়ি নির্মাতাদের সংগঠন সিয়াম এর প্রেসিডেন্ট বিনোদ আগরওয়াল বলেন, “২০২৩ সালের মোটরগাড়ি শো অটো এক্সপো সফলভাবে পরিসমাপ্ত হয়েছে। গাড়ি মেলায় মোট ৬,৩৬,৭৪৩ জন দর্শক উপস্থিত ছিলেন, যা অটো এক্সপোর ইতিহাসে রেকর্ড স্থাপন করেছে।”

অটো এক্সপো ২০২৩ সাফল্যমন্ডিত হওয়ার পিছনে রয়েছে নিম্নলিখিত এই কারণগুলি

তিন বছরের ব্যবধান-

করোনা অতিমারির পর্ব মেটার পর থেকেই গোটা বিশ্বের পাশাপাশি ভারতবর্ষের অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে লক্ষনীয় ভাবে বদল ঘটেছে। যাত্রীবাহী গাড়ির পাশাপাশি পণ্যবাহী যানবাহনের চাহিদাও বেড়েছে অনেকটাই। সাথে যুক্ত হয়েছে নতুন প্রযুক্তি। এবারের অটো এক্সপো তিন বছরের বিরতি নিয়ে হওয়ায় তা স্বাভাবিকভাবেই আগের সংস্করণগুলির তুলনায় অনেক বেশি আকর্ষণ তৈরি করতে সক্ষম হয়েছে।

ইলেকট্রিক ভেহিকেলের রমরমা-

ব্যাটারি চালিত যানবাহনের ব্যাপারে ২০২০ সালের অটো এক্সপো ছিল পুরোটাই পরিকল্পনা ও ধারণা নির্ভর। কিন্তু ২০২৩ সালে তিন বছর আগের সেই পরিকল্পনার বাস্তবায়িত রূপ প্রদর্শন করেছে। উদাহরণস্বরূপ, টাটা মোটরস এবারের ইভেন্টে বৈদ্যুতিক গাড়ির কনসেপ্ট দেখানোর পাশাপাশি সামনে এনেছে সম্পূর্ণ প্রস্তুত ইলেকট্রিক ভেহিকেল। Hyundai লঞ্চ করেছে Ioniq 5 EV। Kia এর তরফ থেকে EV9 এর পরিকল্পনা প্রদর্শনের পাশাপাশি EV6 মডেলটি প্রকাশ্যে এনেছে, যা গত বছরই আন্তর্জাতিক ক্ষেত্রে লঞ্চ করেছে তারা।

MG মোটর ইন্ডিয়ার সৌজন্যে অটো এক্সপোর দর্শকরা বিকল্প জ্বালানির গাড়ি প্রত্যক্ষ করেছেন। Toyota তার হাইব্রিড মডেলের প্রদর্শনের পাশাপাশি তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি bZ4X এর উপর থেকেও পর্দা সরিয়েছে। এছাড়াও দেশ-বিদেশের বহু ইলেকট্রিক টু-হুইলার নির্মাণকারী সংস্থা তাদের তৈরি মডেলের প্রদর্শন করেছে অটো এক্সপোতে। তাদের মধ্যে কয়েকটি পরিচিত সংস্থা হল- Matter, Ultraviolette, Liger এবং LML।

পাঁচটি পদক্ষেপ উপর জোর দেওয়া

এই জাতীয় অটোমোবাইল শোতে শুধুমাত্র কিছু গাড়ি-ঘোড়ার প্রদর্শন করা হয় তা নয়, বরং নেওয়া হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যেমনটা হয়েছে ২০২৩ এর এই অটো এক্সপোতে। এবার পাঁচটি বিশেষ উদ্যোগের উপর নজর দেওয়া হয়েছে এখানে। এর মধ্যে রয়েছে রোড সেফটি, বায়ো ফুয়েল চালিত যানবাহনের সংখ্যা বৃদ্ধি, বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়ানো, যানবাহনের রিসাইকেলে গুরুত্ব আরোপ এবং গ্যাস মোবিলিটি ব্যবস্থার উপর বিশেষ জোর।