এমন ইলেকট্রিক গাড়ি আগে দেখেননি, BYD Atto 3 SUV ভারতে লঞ্চ হবে 11 অক্টোবর, এক চার্জে 420 কিমি

BYD Atto 3 Electric SUV India launch date October 11

মধুচন্দ্রিমা পর্ব কাটিয়ে এবার ভারতবর্ষের বুকে ডালপালা বিস্তার করতে শুরু করেছে চীনা গাড়ি প্রস্তুতকারী সংস্থা বিল্ড ইউর ড্রিমস (BYD)। এবার তাদের আগত নতুন ইলেকট্রিক এসইউভি মডেল- Atto 3। আনুষ্ঠানিকভাবে লঞ্চের দিনক্ষণও পাকা করে ফেলেছে তারা। ভারতবর্ষের ফেসটিভ সিজনকে মাথায় রেখে আগামী ১১ই অক্টোবর আত্মপ্রকাশ করতে চলেছে এটি। ইতিমধ্যেই বিআইডি কর্তৃক নির্মিত বৈদ্যুতিক মাল্টিপারপাস ভেইকেল e6 সাফল্যের সঙ্গে এদেশের আনাচে-কানাচে দাপিয়ে বেড়াচ্ছে।

Atto 3 ডেলিভারি দেওয়া শুরু হবে কিন্তু ২০২৩ এর শুরুর লগ্নে। অবশ্য এই সেগমেন্টে আগেভাগেই নিজের জায়গা পাকা করে রেখেছে MG ZS EV। তাই এমজি হেক্টরের এই মডেলটির সঙ্গে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে বিওয়াইডি তার আগত এই এসইউভির দাম ৩০ লাখ টাকা থেকে ৩৫ লাখের মধ্যেই রাখবে বলে মনে করা হচ্ছে।

Atto 3 গাড়িটি লম্বায় ৪,৪৫৫ মিমি প্রস্থে ১,৮৭৫ মিমি ও উচ্চতায় ১,৬১৫ মিমি। মডেলটির হুইল বেসের দৈর্ঘ্য ২,৭২০মিমি। এই সেগমেন্টে সবচেয়ে লম্বা দৈর্ঘ্যের মডেল এটি। কারণ MG ZS EV গাড়িটি লম্বায় ৪,৩২৩ মিমি দীর্ঘ। Atto 3 এর মোট ওজন ১,৭৫০ কেজি। এর মধ্যে থাকা বুট অংশের আয়তন ৪৪০ লিটার। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৫ মিমি। এসইউভি মডেল হিসাবে এতে পর্যাপ্ত গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে।

গাড়িটির ইঞ্জিন স্পেসিফিকেশনের দিকে নজর দিলে দেখা যাবে এতে থাকা পার্মানেন্ট সিংক্রোনাস ইলেকট্রিক মোটর, যা সর্বোচ্চ ২০১ বিএইচপি ক্ষমতা ও ৩১০ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। তবে এক্ষেত্রে আপনি ফোর হুইল ড্রাইভ সিস্টেম থেকে বঞ্চিত হবে। কারণ Atto 3 তে থাকা বৈদ্যুতিক মোটরটি গাড়ির সামনের চাকায় সমস্ত শক্তি পৌঁছে দেয়। অবশ্য এই মডেলটিতে রিজেনারেটটিভ ব্রেকিং প্রযুক্তি দেওয়া হয়েছে। সংস্থার দাবি স্থিতাবস্থা থেকে ঘন্টা প্রতি ১০০ কিমি গতিবেগ অর্জন করতে এর সময় লাগে মাত্র ৭.৩ সেকেন্ড।

বিওআইডি তাদের এই ইলেকট্রিক এসইউভি মডেলের দুটি আলাদা ব্যাটারি প্যাক অপশন উপলব্ধ রেখেছে। প্রথমটি ৪৯.৯২ কিলোওয়াট আওয়ার সমৃদ্ধ ব্যাটারি সিস্টেম। যা একবার সম্পূর্ণ চার্জে ৩৪৫ কিমি পথ চলতে সাহায্য করে। আর অন্য ক্ষেত্রে রয়েছে বেশি ক্ষমতাযুক্ত ৬০.৪৮ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক যা এক চার্জে ৪২০ কিমি রাস্তা পাড়ি দিতে সক্ষম। চার্জিং এর ক্ষেত্রে তিনটি আলাদা ধরনের চার্জিং অপশন রেখেছে তারা। সেগুলি হল স্ট্যান্ডার্ড ৩ পিন যুক্ত এসি চার্জার ও ৭০ ওয়াট এবং ৮০ ওয়াট ক্ষমতাযুক্ত ডিসি ফার্স্ট চার্জার।

উন্নত বৈশিষ্ট্যের দিক থেকে বিন্দুমাত্র পিছিয়ে নেই Atto 3। এর আধুনিক বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি লাইটিং সিস্টেম, প্যানোরামিক সানরুফ, বিদ্যুৎ দ্বারা পরিচালিত পিছনের দরজা, উষ্ণতা যুক্ত ORVM, ইলেকট্রিক দ্বারা অ্যাডজাস্টেবল সামনের সিট, ওয়্যারলেস ফোন চার্জিং সিস্টেম, অটোমেটিক এসি ও লেদারেট যুক্ত কাপ হোল্ডার। এছাড়াও এন্টারটেইনমেন্টের জন্য রয়েছে ১২.৮ ইঞ্চির রোটেশন যুক্ত টাচ স্ক্রিন ও ৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট কন্ট্রোল। যাত্রীগণের সুরক্ষার্থে এই গাড়িটিতে দেওয়া হয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ক্রুজ কন্ট্রোল, অটোমেটিক এমারজেন্সি ব্রেকিং, ব্লাইন্ড স্পট মিরর, সামনে ও পিছনে ধাক্কা লাগার ওয়ার্নিং এবং চলার সময় রাস্তার লেন সঠিক রাখার অ্যাসিস্টেন্স।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷