Bolero-র দাপট শেষ করতে Maruti খুব শীঘ্রই লঞ্চ করবে এই ‘রাফ এন্ড টাফ’ গাড়ি

Maruti Jimmy 5-door Features

ভারতে এসইউভি (SUV)-র প্রসঙ্গ উঠলেই প্রথমই এই ধরনের গাড়ির যে স্পেশ্যালিস্ট সংস্থার কথা মাথায় আসে তা হল মাহিন্দ্রা (Mahindra)। প্রথম থেকেই সংশ্লিষ্ট সেগমেন্টে নিজেদের সুখ্যাতি মানুষের অন্তরে প্রোথিত করতে সক্ষম হয়েছে তারা। বর্তমানে মাহিন্দার ঝুলিতে একাধিক এসইউভি থাকলেও, সেগুলির মধ্যে সর্বাধিক বিক্রিত মডেল হল বোলেরো (Bolero) গাড়িটি। কাজেই এদেশে বোলেরোর জনপ্রিয়তা কতটা, তা বেশ আন্দাজ করা যাচ্ছে। কিন্তু বিনা যুদ্ধে এক চিলতে জমি ছাড়তেও নারাজ প্রতিপক্ষ মারুতি সুজুকি (Maruti Suzuki)। Bolero-এর জনপ্রিয়তায় ভাগ বসাতে এবারে ইন্দো-জাপানি সংস্থাটি নতুন চাল চালতে চলেছে। আসুন মারুতি সুজুকির সেই নতুন গাড়িটির সম্পর্কে জেনে নেওয়া যাক।

Mahindra Bolero-এর প্রতিপক্ষ Maruti Jimmy 5-door

ভারতে মারুতি সুজুকির ঝুলি থেকে অন্যতম আকাঙ্ক্ষিত গাড়ি হল Jimny। পাঁচ দরজা বিশিষ্ট এই “রাফ এন্ড টাফ’ গাড়িটি ইতিমধ্যেই অটো এক্সপো-তে উন্মোচিত হয়েছে। গাড়িটির বুকিং ৩,০০০ পার করেছে। যে কোনও ধরনের রাস্তায় চলতে সক্ষম গাড়িটির রাগেড স্টাইল নজর কাড়ে।

Maruti Jimmy 5-door ডিজাইন

ভারতের এসইউভি গাড়ির আসরে, যেখানে বাস্তবিকতা সর্বাধিক আলোচিত বিষয়, সেখানে মারুতি ৫ দরজা বিশিষ্ট অফ-রোডার গঃজিমনি লঞ্চ করে বাজার কাঁপানোর স্বপ্নে মশগুল। এতে হুইলবেস আগের ৩ দরজাযুক্ত মডেলের চাইতে ৩০০ মিমি বাড়িয়ে ৩,৮৫০ মিমি করা হয়েছে। গাড়িটির সার্বিক দৈর্ঘ্য ৩,৯৮৫ মিমি (৪ মিটারের কম)। এর ফলে দাম কম রাখা যাবে।

হুইলবেসের দৈর্ঘ্য বৃদ্ধির ফলে কেবিনের দ্বিতীয় সারিতে বেশি জায়গা উপলব্ধ হবে। আবার বুটস্পেসও বৃদ্ধি পাবে। যার ফলে উক্ত সেগমেন্টে মাহিন্দ্রার আসন্ন Thar ও Gurkha 5-door গাড়ি দুটির সাথে টেক্কা চালানোর ক্ষমতা অর্জন করেছে।

Maruti Jimmy 5-door ফিচার্স

মারুতি তাদের এই গাড়িটির অন্দরমহলের ডিজাইন সর্বসম্মুখে মেলে ধরেছে। এর কেবিনে দেওয়া হয়েছে অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে কানেক্টেড টেকনোলজি সহ একটি ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এতে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারও বর্তমান। এছাড়া উপস্থিত আর্কামিস সাউন্ড সিস্টেম, ওয়াশার সমেত অটোমেটিক হেডল্যাম্প এবং আরও অন্যান্য বৈশিষ্ট্য।

Maruti Jimmy 5-door স্পেসিফিকেশন

Maruti Jimmy কেবলমাত্র ইঞ্জিন অপশনে আসবে। যা হল K15B পেট্রোল ইঞ্জিন, যা Ciaz-এও ব্যবহার করা হয়েছে। এটি থেকে উৎপন্ন হবে ১০৩ বিএইচপি ক্ষমতা এবং ১৩৪ এনএম টর্ক। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৪-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যাবে।

Maruti Jimmy 5-door লঞ্চের সময়সূচি ও দাম

৫ দরজা বিশিষ্ট মারুতি জিমনির উপর থেকে পর্দা সরানোর পর গাড়িটিকে নিয়ে যথেষ্ট কৌতুহল দেখা দিয়েছে ক্রেতাদের মনে। যদিও এর দাম এখনও ঘোষণা করা হয়নি কিন্তু বুকিং শুরু হয়েছে। গাড়িটি চলতি বছরের প্রথমার্ধেই লঞ্চ হতে পারে। এটি সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল নেক্সা (Nexa)-এর মাধ্যমে বিক্রি করা হবে।