Maruti ভারত থেকে আমেরিকায় নতুন গাড়ি রপ্তানি শুরু করল, 60টি দেশে এক্সপোর্টের লক্ষ্য

Maruti Suzuki Begins Grand Vitara exports to Latin America

ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) এবার বিদেশে তাদের লেটেস্ট সাব কম্প্যাক্ট এসইউভি (SUV) Grand Vitara রপ্তানি শুরু করল। তামিলনাড়ুর কামারাজার বন্দর থেকে গাড়িগুলির প্রথম ব্যাচ জাহাজে রওনা হয়েছে। গন্তব্য লাতিন আমেরিকা। ইন্দো-জাপানি সংস্থাটি জানিয়েছে আগামীতে তারা এই গাড়িটি আমেরিকা, আফ্রিকা, মধ্য প্রাচ্য এবং আসিয়ান গোষ্ঠীভুক্ত ৬০-এর বেশি দেশে রপ্তানি করবে।

এই প্রসঙ্গে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড বা এমএসআইএল-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হিসাশি তাকিউচি বলেন, “ভারত সরকারের সমর্থন পেয়ে মারুতি সুজুকি বিদেশের বাজারে গাড়ির রপ্তানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। ভারতের গণ্ডি পেরিয়ে প্রোডাক্টের পোর্টফোলিওর সম্প্রসারণ হল ব্যবসায় সাফল্যের অন্যতম চাবিকাঠি। গ্র্যান্ড ভিতারা ধররে এখন আমরা ১৭টি গাড়ি বিদেশে সরবরাহ করি।”

প্রসঙ্গত, ভারতের গাড়ি রপ্তানিকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম বৃহত্তম হল মারুতি সুজুকি। বিদেশে ২.৬ লক্ষ গাড়ি সরবরাহের ফলে গত বছর তারা নিজেদের সর্বাধিক রপ্তানির রেকর্ড গড়েছে। আগামীতে আরও বেশি গাড়ি এদেশের গণ্ডি পার করানোর লক্ষ্যে এগোচ্ছে তারা। এক্ষেত্রে তাদের মূল প্রতিপক্ষ হল হুন্ডাই (Hyundai)। কোরিয়ান সংস্থাটি ২০২২-এ মোট ১.৪৮ লক্ষ গাড়ি রপ্তানি করেছে। ২০২১-এর তুলনায় যা ১৩.৭% বেশি।

মারুতির রপ্তানি তাদের লঞ্চ হতে চলা নতুন দুটি মডেলকে ঘিরে আরও‌ বাড়বে বলেই আশা করা যায়। যেগুলি হল – ৫ দরজা বিশিষ্ট Jimny এবং Fronx। ভারতের পাশাপাশি বিদেশের বাজারেও পা রাখবে এফা। গাড়ি দুটি যথাক্রমে মে-জুন এবং এপ্রিল মাসে লঞ্চ হবে। উভয় মডেলই সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ নেক্সা (Nexa)-র মাধ্যমে বিক্রি করা হবে।