Maruti Suzuki আজ থেকে প্রতিটি গাড়ির দাম বাড়ালো, কত টাকা অতিরিক্ত খরচ হবে জানুন

Maruti Suzuki Cars get costlier from Today

ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki)-র সকল মডেলের দাম আজ অর্থাৎ ১৬ জানুয়ারি থেকেই বাড়তে চলেছে। গত বছর ডিসেম্বরেই ইন্দো-জাপানি সংস্থাটি তাদের গাড়ির মূল্য বৃদ্ধির কথা ঘোষণা করেছিল। এবারে তা কার্যকর হল। বিভিন্ন মডেলে বর্ধিত মূল্যের পরিমাণ আলাদা হলেও গড় হিসেব ধরলে ১.১% করে বাড়ানো হয়েছে।

মূল্যবৃদ্ধির নেপথ্যে কারণ হিসেবে সকল কাঁচামালের খরচ বেড়ে যাওয়াকেই দায়ী করা হয়েছে। মারুতি সুজুকির দাবি গাড়ির দাম কম রাখার যথাসম্ভব চেষ্টা তারা করেছে। কিন্তু বর্জিত উৎপাদন খরচের কিয়দংশ ক্রেতাদের সাথে ভাগ না করে নিলে ব্যবসা চালানো কঠিন। তাই এই পদক্ষেপ বলে সাফাই সংস্থার।

প্রসঙ্গত, বর্তমানে মারুতি সুজুকির এরিনা (Arena) পোর্টফোলিয়তে রয়েছে – Alto, Alto K10, WagonR, Celerio, Swift, S-Presso, Dzire, Ertiga, Brezza ও Eeco। অন্যদিকে সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল নেক্সা (Nexa)-এর লাইনআপে Baleno, Ignis, XL6, Ciaz এবং Grand Vitara – গাড়িগুলি বিক্রি করা হয়। শীঘ্রই নেক্সা চ্যানেলের আওতায় নতুন আরও দুটি গাড়ি যোগ করতে চলেছে সংস্থা – ৫ দরজা বিশিষ্ট Jimny এবং Fronx ক্রসওভার। এই দুটি মডেলই এবারের অটো এক্সপো-তে হাজির করা হয়েছিল।

Jimny এবং Fronx ছাড়াও এবারের অটো প্রদর্শনীতে মারুতি সুজুকি তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি eVX এর কনসেপ্ট মডেলের দর্শন করিয়েছে সকলকে। মাঝারি আকারের এসইউভি-তে দেওয়া হয়েছে ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা থেকে সিঙ্গেল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ মিলবে। এটি ২০২৫-এ বাজারে লঞ্চ হতে পারে বলে আশা করা হচ্ছে।