Saturday, December 3, 2022
Homeঅটোকারগাড়িMaruti Suzuki Celerio vs S-Presso: কম বাজেটে দুই সেরা গাড়ি, কোনটা নিলে আপনার লাভ?

Maruti Suzuki Celerio vs S-Presso: কম বাজেটে দুই সেরা গাড়ি, কোনটা নিলে আপনার লাভ?

বিগত ক’দশক ধরে এদেশের ছোট গাড়ির বাজারে একচেটিয়া রাজত্ব ইন্দো-জাপাননি সংস্থা মারুতি সুজুকির। তাদের হাতে থাকা ছোট যাত্রী গাড়ির সংখ্যা অনেক। সংস্থার একদম প্রারম্ভিক মূল্যের Alto সিরিজের মডেলগুলি অন্যতম জনপ্রিয়। ঠিক তেমনিই চাহিদা রয়েছে Celerio-র। বর্তমানে এর প্রতিদ্বন্দ্বীদের তালিকাও দীর্ঘ। তার মধ্যে যেমন রয়েছে Tata Tiago, Renault Kwid ,তেমনই রয়েছে সংস্থার অন্য কিছু মডেল যেমন WagonR, Alto K10 এবং S-Presso। যদিও মারুতি সুজুকি S-Presso মডেলটি আদতে মাইক্রো এসইউভি মডেল হিসেবে গণ্য হয়, তবুও দামের দিক থেকে বিচার করলে অবশ্যই Celerio এর সাথে তুলনা চলে আসে। তবে চলুন দেখে নেওয়া যাক এই গাড়ি দু’টির মধ্যে কে কোন দিক থেকে কতটা এগিয়ে।

Maruti Suzuki Celerio vs S-Presso দাম

দুটি গাড়িই আটটি আলাদা ভ্যারিয়েন্টে এসেছে। Celerio মডেলটির প্রারম্ভিক মূল্য ৫.২৫ লাখ টাকা। এটি বেস সংস্করণ LXI এর দাম। Celerio এর সংস্করণগুলির নাম- LXI, VXI, ZXI, VXI AMT, ZXI AMT, ZXI Plus, ZXI Plus AMT এবং VXI CNG। এর সবচেয়ে দামি সংস্করণ ZXI Plus AMT এর এক্স শোরুম মূল্য ৭ লাখ টাকা।

অন্যদিকে S-Presso এর ক্ষেত্রে শুরুর স্ট্যান্ডার্ড সংস্করণটির এক্স শোরুম মূল্য ৪.২৫ লাখ। বাকি সংস্করণগুলির মধ্যে রয়েছে LXI, VXI, LXI Opt CNG, VXI Plus, VXI Opt CNG, VXI Opt AT এবং VXI Plus Opt AT। টপ সংস্করণটি হলো VXI Plus Opt AT, যার এক্স শোরুম মূল্য ৫.৯৯ লাখ টাকা।

Maruti Suzuki Celerio vs S-Presso স্পেসিফিকেশন

মারুতি সুজুকি সেলেরিওকে চালিকা শক্তি যোগায় ১.০ লিটারের পেট্রোল ইঞ্জিন। এই ইঞ্জিনটি ৫,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৬৭ পিএস ক্ষমতা এবং ৩,৫০০ আরপিএম গতিতে ৮৯এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। এই একই ইঞ্জিন অল্টো K10 এর মধ্যেও ব্যবহার করা হয়েছে। এছাড়াও সেলেরিয়োতে রয়েছে সিএনজি অপশন। পেট্রোল সংস্করণের ক্ষেত্রে ২৪.৯৭ কিমি/লিটার মাইলেজ পাওয়া সম্ভব। অন্যদিকে সিএনজি সংস্করণে ৩৫.৬ কিমি/কেজি মাইলেজ পাওয়া যায়।

মজার বিষয় হলো এই একই ইঞ্জিন S-Presso তেও ব্যবহার করা হয়েছে। এমনকি বাদবাকি বৈশিষ্ট্যও প্রায় অনেকটাই একই। মডেলটির LXI ও VXI সংস্করণের ক্ষেত্রে সিএনজি অপশন পাওয়া যাবে। এই সিএনজি কিট নির্মাতার পক্ষ থেকেই গাড়িতে ইন্সটল করা রয়েছে। এমনকি পেট্রোল সংস্করণের তুলনায় সিএনজি চালিত ইঞ্জিনের মাইলেজ খানিকটা বেশি মিলবে বলে সুজুকির দাবি।

আরও পড়ুন